প্রণব মুখোপাধ্যায়ের প্রয়াণ ভারত-চিন বন্ধুত্বের ক্ষেত্রে বড় ক্ষতি: বেজিং

প্রণববাবুর প্রয়াণে ভারতীয় রাজনীতি ও প্রশাসনিক জগতে এক যুগের অবসান ঘটল।

By: New Delhi  September 1, 2020, 4:22:05 PM

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের প্রয়াণ ভারত-চিন বন্ধুত্বের ক্ষেত্রে বিরাট ক্ষতি। প্রণব মুখোপাধ্যের প্রতি শ্রদ্ধা জানিয়ে একথা বলেছেন চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র হুয়া চুনইয়ং।

সোমবার সন্ধ্যায় ভারতীয় রাজনীতিতে নক্ষত্রপতন হয়। শেষ নিশ্বাস ত্যাগ করেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। গত ৩ সপ্তাহ ধরে দিল্লির সেনা হাসপাতালে ভর্তি ছিলেন প্রণববাবু। বাবার মৃত্যুসংবাদ টুইট করে জানান পুত্র অভিজিৎ মুখোপাধ্যায়। মৃত্যুকালে প্রণববাবুর বয়স হয়েছিল ৮৪। বর্ণময় রাজনৈতিক জীবনের পাশাপাশি নিপুণ হাতে সামলেছেন প্রশাসনিক দায়িত্ব। প্রণববাবুর প্রয়াণে ভারতীয় রাজনীতি ও প্রশাসনিক জগতে এক যুগের অবসান ঘটল।

চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র হুয়া চুনইয়ং বলেছেন, ‘ভারতের প্রবীণ রাষ্ট্রনায়ক ছিলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যা। তাঁর পাঁচ দশকের রাজনৈতিক জীবনে ভারত-চিন সম্পর্কের ক্ষেত্রে ইতিবাচক অবদান রেখেছিলেন।’ ২০১৪ সালে চিনা প্রেসিডেন্ট শি জিংপিংয়ের ভারত সফরের কথা তুলে ধরে চাঙ্গইং বলেছেন, ‘দুই দেশের রাষ্ট্রনেতার মধ্যে আলোচনা হয়। এরপর দুই দেশের তরফে যৌথ বিবৃতি দেওয়া হয়েছিল- যেখানে ভারত-চিনের আরও উন্নত ও গভীর অংশীদারিত্ব ও বন্ধুত্বের কথা বলা হয়।’

প্রণব মুখোপাধ্যায়ের প্রয়াণে গভীর শোক প্রকাশ করা হয়েছে বেজিংয়ের তরফে। ভারত সরকার ও প্রাক্তন রাষ্ট্রপতির পরিবারকে সংবেদনা জানানো হয় চিনের পক্ষ থেকে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Pranab mukherjee s death huge loss for china india friendship sayes beijing

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
কল্পতরু মমতা
X