scorecardresearch

বড় খবর

হবু মায়েদের মানসিক স্বাস্থ্যে নেতিবাচক প্রভাব ফেলেছে অতিমারি: গবেষণা

করোনা কালে হবু মায়েদের মধ্যে উদ্বেগ এবং বিষণ্ণতা রেকর্ড হারে বৃদ্ধি পেয়েছে।

করোনা কালে হবু মায়েদের মধ্যে উদ্বেগ রেকর্ড হারে বৃদ্ধি পেয়েছে।

অতিমারিতে হবু মায়েদের উদ্বেগ বেড়েছে নানা কারণে। গর্ভাবস্থায় কি টিকা নেওয়া উচিত? কোনও ক্ষতিকর পার্শ্বপ্রতিক্রিয়া হবে না তো? হঠাৎ করে করোনা-সংক্রমিত হয়ে পড়লে কী করণীয়? বাচ্চার কোনও মারাত্মক ক্ষতি হয়ে যাবে না তো? ইত্যাদি নানান কারণে বেড়েছে ব্যহত হয়েছে হবু মায়েদের মানসিক স্বাস্থ্য। সম্প্রতি এক সমীক্ষায় উঠে এসেছে এমন তথ্য।

‘বিএমসি প্রেগন্যান্সি অ্যান্ড চাইল্ডবার্থ নামক হেলথ ম্যাগাজিনে সে তথ্য সামনে এসেছে তাতে বলা হয়েছে করোনা কালে হবু মায়েদের মধ্যে উদ্বেগ রেকর্ড হারে বৃদ্ধি পেয়েছে। গবেষণায় দেখানো হয়েছে করোনার আগে এই বিষণ্ণতার হার ছিল যেখানে ৩০ শতাংশ। সেখানে করোনা পরবর্তীকালে সেই হার বেড়ে দাঁড়িয়েছে ৪৭ শতাংশ। অন্যদিকে উদ্বেগের হার আগে ছিল ৩৭ শতাংশ।

এই হারও করোনা কালে বেড়ে হয়েছে প্রায় ৬০ শতাংশ। গবেষণার অন্যতম গবেষক ডাঃ সিলভিয়া রিগাটো জানিয়েছেন, গর্ভাবস্থায় নানান সমস্যা সেই সঙ্গে করোনার প্রকোপ এবং সন্তান ভূমিষ্ঠ হওয়ার পর তার স্বাস্থ্য ভাবিয়ে তুলেছে সদ্য মায়েদের। এপ্রিল ২০২০ থেকে জানুয়ারি ২০২১ সালে টিকাদান শুরুর আগে পর্যন্ত প্রায় ১৫০ জন হবে মেয়ের ওপর এই সমীক্ষা চালানো হয়েছে। এর নেতৃত্বে ছিলেন এসেক্স ব্যাবিল্যাবের গবেষক ডঃ মারিয়া লরা ফিলিপেট্টি এবং ডাঃ রিগাটো।

গবেষণাপত্রটি দেখিয়েছে যে প্রসবের আগে ট্রমা এবং কোভিড মহামারি হবে মায়েদের মানসিক স্বাস্থ্যকে আগের থেকে কয়েকগুণে বেশি ব্যাহত করেছে। তাদের মধ্যে নানা ধরণের উদ্বেগ এবং বিষণ্ণতা বৃদ্ধি পেয়েছে। গুরুত্বপূর্ণভাবে, গবেষণাটি ইতিবাচক প্রভাবও প্রকাশ করেছে যে সামাজিক স্তরে সমর্থন মায়েদের মানসিক স্বাস্থ্য রক্ষায় উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছে।

পরিবার বন্ধুবান্ধবদের থেকে সাহস এবং সমর্থন হবু মায়েদের এই ধরণের সমস্যা থেকে অনেক ক্ষেত্রে ইতিবাচক ফল দিয়েছে বলে জানিয়েছেন গবেষকরা। ডাঃ ফিলিপেট্টি জানিয়েছেন, আমাদের গবেষণায় উল্লেখ করা হয়েছে মহামারী চলাকালীন বিষণ্ণতা এবং উদ্বেগ হবু মায়েদের ওপর ব্যাপক ভাবে প্রভাব ফেলেছে।

উচ্চ হারগুলি নির্দেশ করে যে গর্ভবতী মহিলারা একটি মানসিক স্বাস্থ্য সঙ্কটের মুখোমুখি হচ্ছেন যা গর্ভাবস্থায় মা-শিশুর বন্ধনকে উল্লেখযোগ্যভাবে হস্তক্ষেপ করতে পারে এবং ক্ষতিগ্রস্ত করতে পারে, এবং প্রসবের ফলাফলের উপর সম্ভাব্য প্রভাব ফেলতে পারে। পাশাপাশি পরবর্তীতে শিশু ও শিশুর বিকাশকে ব্যাহত করতে পারে।” গবেষকরা উল্লেখ করেছেন, মূলত করোনা ভাইরাস হবু মা এবং সন্তানের ওপর কীভাবে প্রভাব বিস্তার করে চলেছে এবং তার সম্ভাব্য ফলাফল এই গবেষণার মূল উদ্দেশ্য।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pregnant woman faced more depression anxiety during covid 19 pandemic