scorecardresearch

বড় খবর

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে যোগ দিতে ব্রিটেন পৌঁছালেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু

রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দেবেন ২ হাজার অতিথি।

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে যোগ দিতে ব্রিটেন পৌঁছালেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু
ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে যোগ দিতে ইতিমধ্যেই ব্রিটেনে পৌঁছেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে যোগ দিতে ইতিমধ্যেই ব্রিটেনে পৌঁছেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। আগামীকাল, ১৯ শে সেপ্টেম্বর ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যের অনুষ্ঠানে যোগ দেবেন তিনি।

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে সারা বিশ্বের প্রায় ২হাজারের বেশি অতিথি অংশ নেবেন। যার মধ্যে সব দেশের রাষ্ট্রনায়ক, রাজপরিবারের সদস্য, রাজনীতিবিদ, শিল্পপতি এবং অন্যান্য ক্ষেত্রের বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন। রিপোর্ট অনুসারে, ওয়েস্টমিনস্টার অ্যাবেতে প্রায় ২ হাজার আসন  রয়েছে।  রানীর শেষকৃত্যে সারা বিশ্ব থেকে একাধিক দেশের রাষ্ট্রনায়ক এবং একই সঙ্গে বিশিষ্ট অতিথিবর্গকে শেষকৃত্যে যোগদানের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে।

আগামীকাল রনি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় রাজপরিবারের সকল সদস্যরাও যোগ দেবেন। একই সঙ্গে জাপানের রাজা নারুহিতো এবং রানীও এই অনুষ্ঠানে যোগ দেবেন বলে জানা গিয়েছে। এছাড়া নেদারল্যান্ডের রাজা উইলিয়াম আলেকজান্ডার, রানী ম্যাক্সিমা ও ক্রাউন প্রিন্স বিট্রিক্স, বেলজিয়ামের রাজা ফিলিপ, নরওয়ের রাজা পঞ্চম হ্যারাল্ড, ডেনমার্কের রানী মার্গারেট এবং মোনাকোর প্রিন্স আলবার্টও শেষকৃত্যে যোগ দিতে ব্রিটেনে পৌঁছাবেন।

একই সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও তার স্ত্রী জিল বিডেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবেনিসও  এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। এছাড়া তুরস্ক, ইজরায়েল এবং কমনওয়েলথভুক্ত সব দেশের রাষ্ট্রপ্রধানরাও এই অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দেবেন।

তবে এমন কিছু দেশ রয়েছে যাদের শেষকৃত্যে যোগদানের জন্য আমন্ত্রণ জানানো হয়নি। এই তালিকায় রয়েছে রাশিয়া, বেলারুশ, উত্তর কোরিয়া ও মায়নামার ইউক্রেনে রাশিয়ার হামলার পর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে ব্রিটেন।

আরও পড়ুন: [ বাঁশেই বাজিমাত! শিল্পীর হাতের ছোঁয়ায় কলকাতার ট্রাম পাড়ি দিল মার্কিন মুলুকে ]

চিনের ভাইস প্রেসিডেন্টও রানির শেষকৃত্যে যোগ দেবেন

চিনের ভাইস প্রেসিডেন্ট ওয়াং কিশানও ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে যোগ দেবেন বলে জানা গিয়েছে। শনিবার চিনের ভাইস প্রেসিডেন্ট ওয়াং কিশান রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশগ্রহণের কথা এক অফিসিয়াল বিবৃতিতে ঘোষণা করেন।  

ফরাসি প্রেসিডেন্টও রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দেবেন

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁও রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে যোগ দেবেন। রাণী এলিজাবেথের শেষকৃত্যে সারা বিশ্বের শ’য়ে শ”য়ে রাষ্ট্রনেতারা অংশ নিচ্ছেন। আগামীকাল রানির শেষকৃত্য উপলক্ষে সরকারী ছুটি ঘোষণা করা হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও এলিজাবেথের শেষকৃত্যে যোগ দেবেন। এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও এতে যোগ দেবেন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: President droupadi murmu reaches london to attend queen elizabeth iis funeral