scorecardresearch

বড় খবর

রানির শেষকৃত্যে থাকবেন দ্রৌপদী মুর্মু, লন্ডনে যাচ্ছেন রাষ্ট্রপতি

সোমবার, ১৯ সেপ্টেম্বর দুপুর সাড়ে তিনটে নাগাদ লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য সম্পন্ন হবে।

রানির শেষকৃত্যে থাকবেন দ্রৌপদী মুর্মু, লন্ডনে যাচ্ছেন রাষ্ট্রপতি

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে যোগ দিতে লন্ডন যাচ্ছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। ১৭ সেপ্টেম্বর তিনি লন্ডন পৌঁছবেন। থাকবেন ১৯ সেপ্টেম্বর পর্যন্ত। গত ৮ সেপ্টেম্বর বালমোরাল প্রাসাদে শেষকৃত্য ত্যাগ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৬ বছর। সোমবার, ১৯ সেপ্টেম্বর দুপুর সাড়ে তিনটে নাগাদ লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য সম্পন্ন হবে।

রানির শেষকৃত্যে ভারতের প্রতিনিধিত্ব করবেন রাষ্ট্রপতি মুর্মু। বাকিংহাম প্যালেস সূত্রে খবর গতবছর থেকেই রানির চলন ক্ষমতা কমে গিয়েছিল। বুধবার বাকিংহাম প্যালেস থেকে রানির কফিনবন্দি দেহ শোভাযাত্রা সহকারে পার্লামেন্ট হাউসের ওয়েস্টমিনস্টার হলে নিয়ে যাওয়া হয়েছে। ওয়েস্টমিনস্টার অ্যাবেতে সোমবার শেষকৃত্য না-হওয়া পর্যন্ত রানির কফিনবন্দি দেহ ওই হলেই থাকবে।

মৃত্যুর খবর পাওয়ার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রানি দ্বিতীয় এলিজাবেথকে বর্তমান সময়ের বলিষ্ঠতার প্রতীক হিসেবে বর্ণনা করেছিলেন। মোদী বলেছিলেন, ‘ব্রিটেন এবং ব্রিটেনবাসীকে রানি দ্বিতীয় এলিজাবেথ উদ্বুদ্ধ করার মত নেতৃত্ব উপহার দিয়েছেন। তিনি জনজীবনে ব্যক্তিত্ব, মর্যাদা ও শালীনতার প্রতীক ছিলেন।’

আরও পড়ুন- ‘বিজেপি কর্মীদের বাড়িতেও বুলডোজার পাঠানো হোক!’, যোগী-মডেল উস্কে দিলেন মহুয়া

২০১৫ এবং ২০১৮ সালে রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে তাঁর সাক্ষাৎ হয়েছিল। সেই দিনগুলোরও স্মৃতিচারণ করেন প্রধানমন্ত্রী। জানান, রানি দ্বিতীয় এলিজাবেথের উষ্ণতা ও দয়ালু আচরণ তাঁকে মুগ্ধ করেছিল। শুধু বার্তা পাঠানোই নয়। বিদেশমন্ত্রী এস জয়শংকর নিজে গত ১২ সেপ্টেম্বর দিল্লির ব্রিটিশ হাইকমিশনের কার্যালয়ে গিয়েছিলেন। সেখানে তিনি রানির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন। শুধু তাই নয়, রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যর ঘটনাকে রবিবার জাতীয় শোক হিসেবেও পালন করেছে ভারত।

একটা সময় ব্রিটেনের অধীনে ছিল ভারত। বর্তমানে ভারত কমনওয়েলথভুক্ত দেশগুলোর অন্যতম। তা-হলেও আধুনিক ভারত নানাক্ষেত্রে ব্রিটেনকেও টেক্কা দিচ্ছে। দেশ এই প্রথমবার একজন আদিবাসী রাষ্ট্রপতি পেয়েছে। আর, তিনিই যাচ্ছেন ব্রিটেনের রানির শেষকৃত্যে ভারতের প্রতিনিধি হিসেবে যোগ দিতে। যা বদলে যাওয়া ভারতের রূপকেই আন্তর্জাতিক দুনিয়ার সামনে তুলে ধরতে চলেছে। এমনটাই মনে করছে মোদী সরকার।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: President droupadi murmu to visit london