scorecardresearch

বড় খবর

‘পকসো আইনে ধর্ষণে অভিযুক্তদের ক্ষমা করা অনুচিত’, কড়া বার্তা রাষ্ট্রপতির

পকসো আইনের আওতায় ধর্ষণে অভিযুক্তদের প্রাণভিক্ষার আর্জির সুযোগ দেওয়া উচিত নয় বলে মন্তব্য করলেন রাষ্ট্রপতি।

President Ram Nath Kovind, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ
রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ছবি: টুইটার।

হায়দরাবাদে তরুণী পশু চিকিৎসককে গণধর্ষণ করে খুনের পর পুড়িয়ে মারার ঘটনায় যখন উত্তাল দেশ, ঠিক এই আবহে ধর্ষণে অভিযুক্তদের উদ্দেশে কড়া বার্তা দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। পকসো আইনের আওতায় ধর্ষণে অভিযুক্তদের প্রাণভিক্ষার আর্জির সুযোগ দেওয়া উচিত নয় বলে মন্তব্য করলেন রাষ্ট্রপতি। এ বিষয়টি সংসদের খতিয়ে দেখা উচিত বলেও মন্তব্য করেছেন তিনি।

আরও পড়ুন: হায়দরাবাদ এনকাউন্টার: পুলিশের থেকে অস্ত্র ছিনিয়ে নেয় অভিযুক্তরা, দাবি কমিশনারের

রাজস্থানের একটি অনুষ্ঠানে শুক্রবার রাষ্ট্রপতি বলেন, ‘‘নারী সুরক্ষা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। অনেককিছু করা হয়েছে। তবে এখনও অনেক কাজ বাকি রয়েছে। মেয়েদের উপর পৈশাচিক আক্রমণ দেশের বিবেককে নাড়িয়ে দেয়’’। রামনাথ কোবিন্দ আরও বলেন, ‘‘মহিলাদের সম্মান করতে শেখানোটা সব বাবা-মায়ের দায়িত্ব’’।

আরও পড়ুন: হায়দরাবাদ এনকাউন্টার: ‘একদম ঠিক, না হলে জেলে ওরা ফ্রায়েড রাইস-চিলি চিকেন খেত’

আরও পড়ুন: দশ বছরে তৃতীয় সংঘর্ষ, দুটির নেপথ্যে একই পুলিশকর্তা

উল্লেখ্য, ক’দিন আগে হায়দরাবাদে তরুণী পশু চিকিৎসককে গণধর্ষণ করে খুনের পর পুড়িয়ে মারা হয় বলে অভিযোগ সামনে আসে। যে ঘটনায় উত্তাল হয়ে ওঠে গোটা দেশ। এ ঘটনায় ৪ অভিযুক্তের কঠোর সাজার দাবিতে সরব হয় দেশের বিভিন্ন প্রান্ত। শুক্রবার ভোররাতে পুলিশের সঙ্গে এনকাউন্টারে ৪ অভিযুক্তের মৃত্যু হয়। এনকাউন্টারে অভিযুক্তদের মৃত্যুর ঘটনায় হায়দরাবাদ পুলিশের প্রশংসায় পঞ্চমুখ দেশের বিভিন্ন প্রান্ত। অন্যদিকে, হায়দরাবাদের পাশাপাশি উন্নাওয়ের এক নির্যাতিতাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ উঠেছে গণধর্ষণে অভিযুক্ত ৫ জনের বিরুদ্ধে। এই প্রেক্ষাপটে রাষ্ট্রপতির এহেন মন্তব্য তাৎপর্যপূর্ণ বলেই মত ওয়াকিবহাল মহলের একাংশের।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: President ram nath kovind rape convicts under pocso act shouldnt be allowed to file mercy petition