বড় খবর

মুক্তিযুদ্ধের ৫০ বর্ষে অতিথি ‘বন্ধু’ দেশের রাষ্ট্রপতি! বাংলাদেশ গান স্যালুটে স্বাগত জানাল কোবিন্দকে

Bangladesh: ঢাকা আন্তর্জাতিক বিমানবন্দরে তাঁকে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছে শেখ হাসিনা সরকার।

President Kovind, Bangladesh, Liberation War
তিন দিনের বাংলাদেশ সফরে রাষ্ট্রপতি। সৌজন্য: ট্যুইটার/ রাষ্ট্রপতি ভবন

Bangladesh: ১৬ ডিসেম্বর, ২০২১ স্বাধীন বাংলাদেশের ৫০তম বর্ষপূর্তি। সেই অনুষ্ঠানে উপস্থিত হতে পড়শি দেশে সপরিবারে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। বুধবার ঢাকা আন্তর্জাতিক বিমানবন্দরে তাঁকে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছে শেখ হাসিনা সরকার। প্রোটোকল মেনে উপস্থিত ছিলেন সস্ত্রীক বাংলাদেশের রাষ্ট্রপতি এম আবদুল হামিদ। এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমানবন্দর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামতেই  ২১ গান স্যালুট এবং রেড কার্পেটে স্বাগত জানানো হয় রাষ্ট্রপতি তাঁর স্ত্রী সবিতা কোবিন্দ এবং কন্যা স্বাতী কোবিন্দকে।

রাষ্ট্রপতি-সহ ভারত সরকারের প্রতিনিধি দলকে স্বাগত জানাতে ছিলেন হাসিনা মন্ত্রিসভার অন্য সদস্য এবং সামরিক কর্তারা। এই অনুষ্ঠানে রাষ্ট্রপতি কোবিন্দ একমাত্র বিদেশী আমন্ত্রিত অতিথি। এমনটাই হাসিনা সরকার সূত্রে খবর। সপরিবার রাষ্ট্রপতি কোবিন্দের এই সফরকে শুভ সূচনা আখ্যা দিয়েছে বিদেশ মন্ত্রক।

বিমানবন্দরেই রাষ্ট্রপতিকে গার্ড অফ অনার দেয় বাংলাদেশের সামরিক বাহিনী। সেখান থেকে সড়কপথে তাঁকে নিয়ে যাওয়া হয় ঢাকা শহরতলির সবর জাতীয় স্মৃতিসৌধে।  সেখানে  পুষ্পার্ঘ্য দিয়ে বাংলাদেশের মুক্তিযুদ্ধে শহিদদের স্মরণ করেন রাষ্ট্রপতি কোবিন্দ।   

৯ মাস দীর্ঘ এই মুক্তিযুদ্ধে শুধু বাংলাদেশের বাহিনী নয়, শহিদ হয়েছিলেন ভারতীয় সেনার অনেক বীর জওয়ান এবং সাধারণ মানুষ। তাঁদের স্মৃতিতেও শ্রদ্ধাজ্ঞাপন করেন ভারতের রাষ্ট্রপতি। জানা গিয়েছে, এদিন বিকেলে সপার্ষদ বাংলাদেশের প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করবেন। সন্ধ্যায় রাষ্ট্রপতি ভারতের রাষ্ট্রপতির সম্মানে বিশেষ চা-চক্রের আয়োজন করা হয়েছে। শুক্রবার দুপুরে দিল্লি ফিরবেন রাষ্ট্রপতি। এমনটাই বিদেশ মন্ত্রক সূত্রে খবর।

তিন দিনের এই সফরের সাফল্য কামনা করে বাংলাদেশের বিদেশ মন্ত্রী একে আবদুল মোমিন মঙ্গলবার ট্যুইট করেন। সেই ট্যুইটে উল্লেখ, ‘ বাংলাদেশের রাষ্ট্রপতির আমন্ত্রণে ভারতের রাষ্ট্রপতির এই সফর অনুষ্ঠানমূলক হলেও, দ্বিপাক্ষিক বন্ধন আরও মজবুত করতে সাহায্য করবে।  তিন দিনের এই সদর দুই পড়শির দেশের সুমধুর সম্পর্কের বার্তাবাহক।‘

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Presidnet kovind gets warm welcome at bangladesh on his arrival to dhaka national

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com