বড় খবর

রাজস্থানে ‘মহামারির’ আকার নিল ‘ব্ল্যাক ফাঙ্গাস’, বাংলাতেও হানা দিল ছত্রাক!

অনিয়ন্ত্রিত ডায়াবেটিস রয়েছে, কিংবা জটিল রোগে আক্রান্ত, নিয়মিত স্টেরয়েড নেন, বা রোগপ্রতিরোধ ক্ষমতা কম, তাঁরাই এই রোগে বেশি আক্রান্ত হচ্ছেন।

প্রতীকী ছবি

দেশে বাড়তে শুরু করেছে ব্ল্যাক ফাঙ্গাস আক্রমণ। রাজস্থানে ১০০-র বেশি আক্রান্ত হয়েছে এই ছত্রাক আক্রমণের জেরে। ‘‌রাজস্থান এপিডেমিক অ্যাক্ট ২০২০–র আওতায় এই রোগকে মহামারি হিসেবে চিহ্নিত করা হয়েছে ইতিমধ্যেই। করোনা রোগীর ক্ষেত্রেই সেরে ওঠার পরে দেহে এই ছত্রাকজনিত রোগ মিউকরমাইকোসিস সংক্রমণ ছড়াতে শুরু করেছে।

শুধু রাজস্থান ‌নয়, মহারাষ্ট্র, গুজরাট, দিল্লি, হরিয়ানা, উত্তরাখণ্ড, মধ্যপ্রদেশে দেখা মিলেছে এই মারণ ছত্রাকের। বাংলাতেও সংক্রমণ ছড়িয়েছে ব্ল্যাক ফাঙ্গাস। এখনও পর্যন্ত ৫ জনের শরীরে সংক্রমণ ধরা পড়েছে বলে স্বাস্থ্য দফতর সূত্রে খবর। সব ক্ষেত্রেই কোভিড কারণ নয়, এমনটাই মত স্বাস্থ্য দফতরের।

আরও পড়ুন, কোভিড রোগীদের অন্ধ করে দিচ্ছে ‘ব্ল্যাক ফাঙ্গাস’! কেন এই রোগ হচ্ছে?

বিশেষজ্ঞদের মতে, যাঁদের অনিয়ন্ত্রিত ডায়াবেটিস রয়েছে, কিংবা জটিল রোগে আক্রান্ত, নিয়মিত স্টেরয়েড নেন, বা রোগপ্রতিরোধ ক্ষমতা কম, তাঁরাই এই রোগে বেশি আক্রান্ত হচ্ছেন। ত্বক বা নাক থেকে এই সমস্যা শুরু হলেও তার প্রভাব ফুসফুস ও মস্তিষ্কেও পড়ে।

AIIMS এর তরফে জানান হচ্ছে, যাদের ডায়াবিটিস অনিয়ন্ত্রিত ও কড়া ডোজের স্টেরয়েড নিচ্ছেন, তাঁদের ব্ল্যাক ফাঙ্গাসের ঝুঁকি অনেকটাই বেশি।

কী ভাবে বুঝবেন ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণ হয়েছে? নাক দিয়ে অস্বাভাবিক ভাবে কালো রস বেরনো বা রক্ত বেরনো। নাক বন্ধ, মাথা যন্ত্রণা ও চোখে ব্যথা। চোখ ফুলে যাওয়া, ডাবল ভিশন, লাল চোখ, চোখে দেখতে না পাওয়া, চোখ খুলতে না পারা। মুখে অসাড় ভাব। মুখ খুলতে বা চিবোতে কষ্ট হওয়া।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Prevention of mucormycosis in its covid ward aiims releases guidelines for early detection

Next Story
ভাবমূর্তি ফেরানোর প্রয়াস? নতুন চ্যানেল আনছে কেন্দ্র
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com