বড় খবর

খেলনা উৎপাদনে ‘আত্মনির্ভর ভারত’ গড়ার ডাক মোদীর, খেলনা মেলার উদ্বোধনে আর কী বললেন?

দেশের বিভিন্ন রাজ্যের আঞ্চলিক সংস্কৃতির প্রদর্শনী এই খেলনা মেলায় প্রদর্শিত হবে। ভারতীয় শৈশব কীভাবে সময়ের সঙ্গে বদলেছে, সেটাও এই মেলায় বাহারি খেলনার মাধ্যমে তুলে ধরা হবে।

খেলনা উৎপাদনে দেশকে আত্মনির্ভর হতে ডাক দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার তিনি ভার্চুয়ালি দেশের খেলনা মেলার উদ্বোধন করেন। উদ্বোধনী বক্তৃতায় তিনি খেলনা উৎপাদন সংস্থাগুলোকে কাঁচা মাল হিসেবে কম প্লাস্টিক ব্যবহারের আবেদন জানান। তিনি বলেন, ‘ভারতীয় খেলনা শিল্প ‘পুনর্ব্যবহার্য, পুনর্চক্র’ পদ্ধতির ওপর দাঁড়িয়ে। ভারতীয় জীবন জীবিকার সঙ্গে জড়িয়ে গিয়েছে এই শিল্প। বেশিরভাগ ভারতীয় খেলনা প্রাকৃতিক এবং প্রকৃতিবান্ধব কাঁচামালে তৈরি। যে রং ব্যবহার করা হয়, সেগুলো প্রাকৃতিক এবং নিরাপদ।’

এদিনের উদ্বোধনী অনুষ্ঠানে দেশের একাধিক টয় ক্লাস্টারের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী। ভারতের সর্বপ্রাচীন টয় ক্লাস্টার কর্নাটকের চান্নাপাটনা। গত ২০০ বছর ধরে এই ক্লাস্টার খেলনা বানিয়ে চলছে। প্রধানমন্ত্রী এদিন এই ক্লাস্টারের সংস্থাগুলোকে আরও অভিনবত্ব নিয়ে এগিয়ে আসতে আহ্বান জানান।

এই অনুষ্ঠানে যোগ দেওয়ার আগে এদিন টুইট করেন প্রধানমন্ত্রী। তিনি লেখেন, ‘২৭ ফেব্রুয়ারি সকাল ১১টায় খেলনা মেলা ২০২১-এর উদ্বোধন হবে। এই উদ্যোগ এই শিল্পের সঙ্গে জড়িত সব অংশীদারকে এক ছাতার তলায় আনবে। খেলনা শিল্পের বিকাশে অনুঘটক হিসেবে কাজ করবে।’

জানা গিয়েছে, দেশের বিভিন্ন রাজ্যের আঞ্চলিক সংস্কৃতির প্রদর্শনী এই খেলনা মেলায় প্রদর্শিত হবে। ভারতীয় শৈশব কীভাবে সময়ের সঙ্গে বদলেছে, সেটাও এই মেলায় বাহারি খেলনার মাধ্যমে তুলে ধরা হবে। দেশের আর্থিক বিকাশে খেলনা শিল্পের অবদান তুলে ধরতে এই মেলার আয়োজন বলে সূত্রের খবর।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Prime minister inaugurates toy fair 2021 via virtual interaction national

Next Story
আর ফ্রি নয়, এবার করোনা টিকায় গুণতে হতে পারে ১০০ টাকা! কী বলছে স্বাস্থ্য মন্ত্রক?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com