scorecardresearch

বড় খবর

জি২০-তে বন্ধু রাষ্ট্রনেতাদের অকাতরে উপহার দিলেন মোদী, কার ভাগ্যে কী জুটল?

উপহারগুলো সবই গুজরাট ও হিমাচল প্রদেশে তৈরি।

জি২০-তে বন্ধু রাষ্ট্রনেতাদের অকাতরে উপহার দিলেন মোদী, কার ভাগ্যে কী জুটল?

সম্প্রতি শেষ হল জি২০ শীর্ষ সম্মেলন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই সম্মেলনে উপস্থিত রাষ্ট্রনেতাদের নানা উপহার দিয়েছেন। তার মধ্যে বিশেষ কিছু উপহার গুজরাট এবং হিমাচল প্রদেশের। সম্প্রতি ওই দুই রাজ্যে নির্বাচনের প্রচারে সফর করেছেন প্রধানমন্ত্রী। তখনই বেশ কিছু উপহার সংগ্রহ করেছেন। তার মধ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে কাংড়া থেকে সংগ্রহ করা একটি উপহার দিয়েছেন। ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনককে আবার গুজরাটের যাযাবর সম্প্রদায়ের তৈরি পবিত্র বস্ত্রের টুকরো ‘মাতা নি পাচেদি’ উপহার দিয়েছেন।

ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনিকে তিনি আবার একটি পাটান পাটোলা স্কার্ফ উপহার দিয়েছেন। যা আসলে গুজরাটের উত্তরাঞ্চলে বোনা একটি রঙিন দুপাট্টা। এটা একটা নকশা করা সাডেলি বাক্সে রাখা ছিল। সেই নকশা করা বাক্স তৈরি হয়েছে সুরাটে। তার নকশাতেই সেই ছাপ স্পষ্ট। ডবল ইকাত এই স্কার্ফ দুদিকেই পরা যায়। মেলোনির স্কার্ফের ওপর বোনা মোটিফগুলো ১১ শতকে পাটানের রানি কি ভাভ থেকে অনুপ্রাণিত হয়ে বানানো হয়েছে।

বাইডেনকে দেওয়া কাংড়ার ক্ষুদ্র পাহাড়ি চিত্রকর্মে আবার ভক্তি এবং প্রেমরসের থিম ধরা পড়েছে। পার্বত্য রাজ্যের অন্যান্য উপহারগুলোর মধ্যে রয়েছে একটি কিন্নৌরি শাল। যা জি২০ বৈঠকের আয়োজক দেশ ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইডোডোকে উপহার দেওয়া হয়েছে। এই শালের একটা অংশে এমন নকশা আঁকা, যার মধ্যে মধ্য এশিয়া এবং তিব্বতের প্রভাব আছে। উইডোডোকেও সুরাটে তৈরি একটি রুপোর বাটিও উপহার দেওয়া হয়েছে।

আরও পড়ুন- সাভারকরের ব্যাপারে রাহুলের নিন্দা সইতে নারাজ উদ্ধব, থাকছেন না কংগ্রেসের সভাতেও

কচ্ছে তৈরি বিশেষ পাথরের বাটিগুলো আবার ফ্রান্স, জার্মানি এবং সিঙ্গাপুরের নেতাদের দেওয়া হয়েছে। এখানে বাটি তৈরিতে যে মূল্যবান পাথর ব্যবহার হয়েছে, তা রাজপিপলা এবং রতনপুরের ভূগর্ভস্থ খনির নদীগর্ভে পাওয়া যায়। এই সব পাথর বিভিন্ন শোভাময় বস্তু তৈরির জন্য তোলা হয়েছিল।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর অস্ট্রেলিয়ান প্রতিপক্ষ অ্যান্থনি অ্যালবানিজকে একটি আদিবাসী শিল্পকর্ম পিথোরা উপহার দিয়েছেন। পিথোরা পেইন্টিং, গুজরাটের ছোট উদয়পুরের রাথওয়া কারিগরদের তৈরি। এটা একটা উপজাতীয় লোকশিল্প। যেখানে আদিবাসীরা তাঁদের সামাজিক, সাংস্কৃতিক এবং পৌরাণিক জীবন এবং বিশ্বাসকে প্রতিফলিত করেন। যা তৈরি গুহাচিত্রের ওপর ভিত্তি করে। এখানকার চিত্রগুলোর অস্ট্রেলিয়ার আদিবাসী সম্প্রদায়ের আদিবাসী ডট পেইন্টিয়ের সঙ্গে মিল আছে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Prime minister modi gave gifts to g20 leaders