scorecardresearch

আত্মনির্ভরতায় জোর, বাপু-স্মরণে খাদি-পণ্য কেনায় উৎসাহ মোদীর

আজ ছিল প্রধানমন্ত্রীর ৮১তম ‘মন কি বাত’-এর অনুষ্ঠান। এদিন বিশ্ব নদী দিবস। দেশের নদীগুলির গুরুত্ব ব্যাখ্যা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

PM Narendra Modi divides 77 ministers into 8 groups, tasks them with improving governance
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

করোনাকালে ফের একবার প্রধানমন্ত্রীর ‘মন কি বাত’। আজ ৮১তম ‘মন কি বাত’-এর অনুষ্ঠানে বিশ্ব নদী দিবসে দেশের নদীগুলির গুরুত্ব ব্যাখ্যা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নদীর দূষণ রোধে যাঁরা নিরন্তর কাজ করে চলেছেন ও যাঁরা নদী-দূষণ নিয়ে মানুষকে সজাগ করছেন তাঁদের এদিন শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী। এরই পাশাপাশি গান্ধী জয়ন্তী উপলক্ষে দেশবাসীকে খাদির পণ্য কিনতে উৎসাহিত করেন মোদী। শনিবার রাষ্ট্রসংঘের মঞ্চে বক্তব্য রেখেছিলেন প্রধানমন্ত্রী। তারপর এদিন তাঁর পূর্ব নির্ধারিত অনুষ্ঠান ‘মন কি বাত’-এ জাতির উদ্দেশ্যে বক্তব্য রাখেন মোদী।

এদিন প্রধানমন্ত্রী বলেন, “আজ আমরা বিশ্ব নদী দিবস উদযাপন করছি। সারা দেশের মানুষকে প্রতি বছর অন্তত একবার ‘নদী উৎসব’ উদযাপন করার আহ্বান জানাই।” দিন কয়েক আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিনে ‘ই-নিলাম’ কর্মসূচি নেওয়া হয়। সেই নিলাম থেকে প্রাপ্ত অর্থ ‘নমামি গঙ্গে’ প্রচার কর্মসূচিতে উৎসর্গ করা হবে বলে এদিন জানিয়েছেন মোদী।

পরিবেশ রক্ষার বিষয়টিকে অগ্রাধিকার দিয়ে প্রধানমন্ত্রী তাঁর বক্তব্যে এদিন দেশব্যাপী স্বচ্ছ ভারত মিশনের গুরুত্বও তুলে ধরেন। এপ্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ‘আজ, এত দশক পরে, পরিচ্ছন্নতা আন্দোলন আবারও একটি নতুন ভারতের স্বপ্নের সঙ্গে দেশকে সংযুক্ত করতে কাজ করছে। আমাদের দৈনন্দিন কিছু অভ্যাস বদলের জন্যও এই অভিযান গুরুত্বপূর্ণ ভূমিকা নিচ্ছে।’

আরও পড়ুন- ‘কেউ যেন নিজের স্বার্থে আফগানিস্তানকে ব্যবহার না করে’, মোদীর নিশানায় পাকিস্তান

মোদীর মতে, মহাত্মা গান্ধী ছিলেন পরিচ্ছন্নতার প্রবক্তা। তিনি বলেন, ‘পরিচ্ছন্নতাকে একটি গণ আন্দোলন হিসেবে গড়ে তুলেছিলেন গান্ধীজি। এই তৎপরতাকে দেশের স্বাধীনতার স্বপ্নের সঙ্গে যুক্ত করেছিলেন তিনি।” আগামী মাসে গান্ধী জয়ন্তী। মহাত্মা গান্ধীর জন্মদিন উপলক্ষে দেশবাসীকে খাদির পণ্য কিনতেও উৎসাহিত করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘আজ খাদি ও তাঁতের উৎপাদন বহুগুণ বৃদ্ধি পেয়েছে। এর চাহিদাও বেড়েছে।’ উল্লেখ্য, চলতি মাসের শুরুতেই প্রধানমন্ত্রী তাঁর রেডিও অনুষ্ঠানের আসন্ন পর্বে কী আলোচনা করবেন তার জন্য শ্রোতাদের তথ্য পাঠাতে আমন্ত্রণ জানিয়েছিলেন।

https://platform.twitter.com/widgets.js

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Prime minister modi hosts 81st edition of mann ki baat