scorecardresearch

বড় খবর

আন্দামান-নিকোবরকে ‘বিশেষভাবে’ গড়তে উদ্যোগী মোদী

রবিবার তিনি বলেন আরও অনেক উন্নয়নমূলক কাজ করার পাশাপাশি সমুদ্র উপকূলবর্তী এই এলাকাটিকে দেশের অন্যতম ‘স্টার্টআপ হাব’ হিসেবেও গড়ে তুলতে চান।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল চিত্র
ভারতেরই অংশ অথচ দূরে দূরেই রাখা হয় আন্দামান-নিকোবরকে। কিন্তু সেই প্রথা ভেঙে এবার মহাসাগরীয় অঞ্চলে ক্ষমতা বৃদ্ধি করতে আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জকে ব্যাণিজ্যক্ষেত্রের জন্য বিশেষভাবে তৈরি করতে চান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার তিনি বলেন আরও অনেক উন্নয়নমূলক কাজ করার পাশাপাশি সমুদ্র উপকূলবর্তী এই এলাকাটিকে দেশের অন্যতম ‘স্টার্টআপ হাব’ হিসেবেও গড়ে তুলতে চান তিনি।

চেন্নাই এবং এই দ্বীপপুঞ্জের মধ্যে একটি সাবমেরিন অপটিক্যাল ফাইবার কেবলের উদ্বোধন করার একদিন আগে বিজেপি কর্মীদের সঙ্গে বৈঠকে বসেছিলেন মোদী। মত বিনিময়কালে তিনি বলেন যে এর ফলে আন্দামান-নিকোবরে ইন্টারনেট যোগাযোগকে আরও বৃদ্ধি পাবে এবং যোগাযোগ স্থাপন আরও দ্রুততার সঙ্গে করা যাবে। এই দ্বীপপুঞ্জ থেকে যেন বিদেশেও যোগাযোগ সুগম হয় সেই চেষ্টা করছে তাঁর সরকার। এছাড়াও আন্দামান-নিকোবরকে ‘ডিজিট্যালি স্বাধীন’ করতেই এই উদ্যোগ নিয়েছেন এদিন এমনটাই জানান প্রধানমন্ত্রী।

এদিন ভারতের স্বাধীনতা আন্দোলনে আন্দামান-নিকোবরের তাৎপর্য্য তুলে ধরে মোদী জানান যে এই অঞ্চলে তাঁর সরকার স্বনির্ভর ভারত প্রকল্প গড়ে তুলবে এবং নতুন ভারতের বিকাশে যেন এই দ্বীপপুঞ্জ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে সেই দিকটিও দেখা হবে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Prime minister narendra modi said andaman and nicobar islands turning digitally independent