scorecardresearch

বড় খবর

ভোলবদল! নতুন মোড়কে ‘সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউ’, মোদীর হাত ধরে আজই শুরু ‘পথচলা’

পাশাপাশি আজ সন্ধ্যায় মোদী দিল্লির ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষ চন্দ্র বসুর একটি ২৮ ফুটের মূর্তি জাতির উদ্দেশে উৎসর্গ করবেন।

ভোলবদল! নতুন মোড়কে ‘সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউ’, মোদীর হাত ধরে আজই শুরু ‘পথচলা’
ভোলবদল! নতুন মোড়কে ‘সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউ’

বৃহস্পতিবার আনুষ্ঠানিক উদ্বোধন হতে চলেছে ‘সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউ’-এর। এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০২১ সালের ফেব্রুয়ারিতে এই প্রকল্পের কাজ শুরু হয়। ১৯ মাস পরে আনুষ্ঠানিক উদ্বোধন হতে চলেছে ‘সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউ’-এর। আগামীকাল থেকে সাধারণ মানুষের জন্য খুলে দেওয়া হবে এই রাজপথ।

সেন্ট্রাল ভিস্তা’র আওতায় দিল্লির বিজয় চক থেকে ইন্ডিয়া গেট ৩ কিমি দীর্ঘ রাজপথটিতে ঢেলে সাজানো হয়েছে। লাল গ্রানাইট পাথরে মোড়া রাস্তা, সবুজ ঘাসের লন, সিসিটিভি ব্যবস্থা, ৯৭৪টি বাতিস্তম্ভ দিয়ে সাজানো হয়েছে ‘সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউ’কে। সুসজ্জিত ‘সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউ’-এ খাবারের স্টল বসানো যাবে। রয়েছে আলাদা গাড়ি পার্কিং এলাকা। ২৪ ঘণ্টা নিরাপত্তা থাকবে সেখানে।

আজ সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামীকাল থেকে সাধারণ মানুষের জন্য খুলে দেওয়া হবে সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউ । ইন্ডিয়া গেট থেকে রাষ্ট্রপতি ভবন পর্যন্ত রাজপথের দুই পাশের এলাকাটি সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউ নামে পরিচিত। এই এলাকায় রাষ্ট্রপতি ভবন, নর্থ ব্লক, সাউথ ব্লক, রেল ভবন, সংসদ ভবন, কৃষি ভবন, জাতীয় জাদুঘর, ন্যাশনাল আর্কাইভস, বিকানের হাউস, হায়দ্রাবাদ হাউস সহ একাধিক গুরুত্বপূর্ণ সরকারি ভবন রয়েছে। বর্তমানে সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউয়ের কিছু অংশ সাধারণের জন্য উন্মুক্ত করা হচ্ছে, বাকি অংশ পুনর্নির্মাণ শেষ হলে খুলে দেওয়া হবে।

আরও পড়ুন: [ ‘বিজেপির ধর্মান্ধতায় খণ্ডিত’ ভারত, জাতীয় পতাকার অন্তর্নিহিত অর্থ বোঝাতে পদযাত্রায় রাহুল অ্যান্ড কোং ]

বিজয় চক থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত কিমি দীর্ঘ রাজপথটি ১৯ মাস পরে আধুনিক সুযোগ-সুবিধা সহ পুনরায় খোলার জন্য প্রস্তুত। দিল্লির অন্যতম দর্শনীয় স্থান ইন্ডিয়া গেট, নতুন অবতারে হাজির হতে চলেছে ‘সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউ’। বৃহস্পতিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই  ‘সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউ’  উদ্বোধন করবেন।

প্রকল্পটি ২০২১ সালে শুরু হয়েছিল

এই প্রকল্পটি ২০২১ সালের ফেব্রুয়ারিতে শুরু হয়েছিল এবং এখন সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউ প্রকল্পটির কাজ সম্পন্ন হয়েছে, সেখানে ৩,৯০,০০০ বর্গ মিটার সবুজ এলাকা রয়েছে, ৮ সেপ্টেম্বর, সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউতে এর উদ্বোধন উপলক্ষে আয়োজন করা হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠানও । সাধারণ মানুষের চলাচলের জন্য তৈরি করা হয়েছে ১৬.৫ কিলোমিটার রাজপথ। রাস্তাগুলিতে থাকছে ৯৭৪টি আলোর খুঁটি।  নিরাপত্তার জন্য ৩০০টি সিসিটিভিও বসানো হয়েছে করা হয়েছে। প্রায় ১.১ লাখ বর্গমিটার এলাকায় ৪হাজার ৮৭ টি গাছ বসানো হয়েছে। এই প্রকল্পের আওতায় প্রধানমন্ত্রীর বাসভবন থেকে সংসদভবন, মন্ত্রী-আমলাদের বাংলো, সবকিছুই নতুন করে গড়ে তোলা হচ্ছে। সবমিলিয়ে খরচ পড়ছে ১৩ হাজার ৪৫০ কোটি টাকা। রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত, প্রায় ১০১ একর জায়গা জুড়ে গড়ে তোলা এই প্রকল্পের নাম দেয়া হয়েছে কর্তব্য পথ। পথচারীদের পারাপারের সুবিধার্থে আন্ডারপাসেরও ব্যবস্থা করা হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ সন্ধ্যায় সেন্ট্রাল ভিস্তা  অ্যাভিনিউ উদ্বোধন করবেন। তার আগে কার্যত নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে গোটা এলাকা। প্রধানমন্ত্রীর কর্মসূচিকে সামনে রেখে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। ভিভিআইপি নিরাপত্তার কারণে দিল্লির অনেক রাস্তা সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত বন্ধ থাকবে বলে পুলিশ সূত্রে জানানো হয়েছে।

এর সঙ্গেই আজ সন্ধ্যায় মোদী দিল্লির ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষ চন্দ্র বসুর একটি ২৮ ফুটের মূর্তি জাতির উদ্দেশে উৎসর্গ করবেন। এই উপলক্ষে বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চলতি বছরের ২৩ জানুয়ারি ইন্ডিয়া গেটে নেতাজির একটি হলোগ্রাম মূর্তি উন্মোচন করেছিলেন। সেই জায়গায় এবার  নেতাজির একটি স্থায়ী মূর্তি বসতে চলেছে। সূত্রের খবর, নেতাজি সুভাষ চন্দ্র বসুর এই মূর্তিটি অরুণ যোগীরাজের নেতৃত্বে তেলেঙ্গানার শিল্পীদের একটি দল তৈরি করেছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Prime minister to open new look central vista avenue and unveil netaji statue today