বড় খবর

‘হরিচাঁদ ঠাকুরের অনুগামীদের ভালবাসা পেয়েছি’, ওপার বাংলার মতুয়াভূমে মন্তব্য মোদীর

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) আজ বাংলাদেশের ওড়াকান্দিতে মতুয়া ভূমে বক্তব্য রাখলেন। মতুয়া সম্প্রদায়ভুক্ত এই গ্রামে বক্তব্যতে তিনি বলেন, ‘এই দিনের এই পবিত্র মুহূর্তের প্রতীক্ষা আমার বহুবছর ধরে ছিল। ২০১৫ সালে যখন আমি প্রধানমন্ত্রী হিসেবে প্রথমবার বাংলাদেশে আসি তখনই আমি এখানে আসার ইচ্ছাপ্রকাশ করেছিলাম। আমার সেই প্রত্যাশা, কামনা আজ পূর্ণ হল। আমি নিয়মিতভাবে শ্রী শ্রী […]

Covid-19 in India, Corona India, Bengal Poll 2021, Narendra Modi
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ফাইল ছবি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) আজ বাংলাদেশের ওড়াকান্দিতে মতুয়া ভূমে বক্তব্য রাখলেন। মতুয়া সম্প্রদায়ভুক্ত এই গ্রামে বক্তব্যতে তিনি বলেন, ‘এই দিনের এই পবিত্র মুহূর্তের প্রতীক্ষা আমার বহুবছর ধরে ছিল। ২০১৫ সালে যখন আমি প্রধানমন্ত্রী হিসেবে প্রথমবার বাংলাদেশে আসি তখনই আমি এখানে আসার ইচ্ছাপ্রকাশ করেছিলাম। আমার সেই প্রত্যাশা, কামনা আজ পূর্ণ হল। আমি নিয়মিতভাবে শ্রী শ্রী হরিচাঁদ ঠাকুরের অনুগামীদের থেকে ভালবাসা ও স্নেহ পেয়েছি। তাঁর পরিবারের সদস্যদের ঘনিষ্ঠতা পেয়েছি। আমি আজ ঠাকুরবাড়ির এই দর্শন লাভের জন্য তাঁদের আশীর্বাদের প্রভাব রয়েছে বলেই মনে করি।

এদিকে, বাংলাদেশ দিবসে দু’দিনের পড়শি দেশ সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর বাংলাদেশ সফরের দ্বিতীয় তথা শেষদিনে সাতক্ষীরা এবং গোপালগঞ্জে সূচি ছিল তাঁর। সে দেশের দক্ষিণ-পশ্চিম অংশে সাতক্ষীরার জেশোরেশ্বরী মন্দির এবং ওড়াকান্ডি মন্দিরে পুজো দেন প্রধানমন্ত্রী। জেশোরেশ্বরী কালীমন্দিরে কোভিড প্রতিরোধে প্রার্থনা করেন তিনি। এদিন পুজো দিয়ে বেরিয়ে নরেন্দ্র মোদী বলেন,’ মা কালীর সামনে প্রার্থনা করার সুযোগ পেলাম। মানবজাতিকে কোভিড মুক্ত করতে মায়ের কাছে প্রার্থনা করেছি।‘ এদিন বেলার দিকে শেখ মুজিবর রহমানের সমাধিস্থল পরিদর্শন করেন প্রধানমন্ত্রী এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সমাধিস্থলে পুষ্প অর্পণ করে শ্রদ্ধা জানান নরেন্দত মোদী।

অপরদিকে, বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এমনকী তিনি কারাবরণও করেছিলেন বলে শুক্রবার ‘মুজিব চিরন্তন’ অনুষ্ঠানে দাবি করেছেন নমো। তারপরই প্রধানমন্ত্রীর দাবি ঘিরে বিতর্ক চরমে। মুক্তিযুদ্ধের সময় মোদীর কারাবরণের প্রমাণ চেয়ে আরটিআই হল। আরটিআই দায়ের করেছেন ভুমিসন্তান অধিকার পার্টির সাধারণ সম্পাদক প্রণোজিৎ দে। প্রধানমন্ত্রীর দফতরের কাছে তথ্য-প্রমাণ দেওয়ার আর্জি জানানো হয়েছে।

কী বলেছেন মোদী?

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মুজিবের জন্ম শতবর্ষ উদযাপনে দু’দিনের বাংলাদেশ সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন দুপুরে সাভারের জাতীয় স্মৃতিসৌধে শহিদদের স্মৃতিতে শ্রদ্ধাজ্ঞাপন করেন প্রধানমন্ত্রী। তারপর গিয়েছিলেন বাংলাদেশের প্যারেড গ্রাউন্ডে। সেখানে ‘মুজিব চিরন্তন’ অনুষ্ঠানে বক্তব্য পেশ করেন নমো। মুক্তিযোদ্ধাদের প্রতি পাকিস্তানি সেনার অকথ্য অত্যাচারের তীব্র নিন্দা করেন তিনি।

একইসঙ্গে মোদী জানান, তাঁর জীবনে প্রথম আন্দোলনগুলির অন্যতম হল বাংলাদেশের মুক্তিযুদ্ধ। বলেন, ‘আমার বয়স তখন ২০-২২। আমি ও আমার বন্ধুরা ভারতে বাংলাদেশের স্বাধীনতার সত্যাগ্রহে সামিল হয়েছিলাম। তার জন্য আমার জেলে যাওয়ারও সৌভাগ্য হয়েছিল।’

অপরদিকে, দু’দেশের বন্ধুত্বের বার্তা দেওয়ার মাঝেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দুদিনের বাংলাদেশ সফরের মধ্যেই ঢুকে পড়েছে বঙ্গের বিধানসভা ভোট। শুক্র ও শনি-দু’দিনের জন্য বাংলাদেশ সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিদেশ বিষয়ক উপদেষ্টা গওহর রিজভি জানিয়েছেন, চিন নিয়ে নয়া দিল্লির উদ্বেগ নিরসনেরও চেষ্টা করবে বাংলাদেশ। কিন্তু সেই সমস্ত দ্বিপাক্ষিক বিষয়ের থেকেও বড় হয়ে উঠছে বাংলাদেশের মোদির ‘মতুয়া’ মন জয়ের রাজনৈতিক চেষ্টা। আর সেই সূত্র মেনেই প্রধানমন্ত্রী মোদির সফরসঙ্গী হয়েছেন বনগাঁর বিজেপি সাংসদ শান্তনু ঠাকুর ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে শুক্রবার বাংলাদেশ যাওয়ার আগেই মোদি তাঁর বিবৃতিতে জানিয়েছেন, ‘আমি খুশি কারণ করোনা অতিমারির পর আমার প্রথম বিদেশ সফরটিই হচ্ছে বন্ধু প্রতিবেশী দেশে।’

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Prime minister visits orakandi in bangladesh and meets matua community in a public event national

Next Story
বাংলাদেশ সফরে সাতক্ষীরার কালী মন্দিরে পুজো প্রধানমন্ত্রীর, করোনা দমনে প্রার্থনা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com