বড় খবর

ঝুঁকিপূর্ণ দেশ থেকে ভারতে আসতে আগাম RT-PCR টেস্ট বুকিং বাধ্যতামূলক: কেন্দ্র

ভারতে থাবা বসাচ্ছে করোনার নয়া ভ্যারিয়েন্ট। রাজধানী দিল্লিতে এ দিনই আরও ৪ জন ওমিক্রন সংক্রমিতের হদিশ মিলেছে। এই পরিস্থিতিতে সতর্ক কেন্দ্র।

Karnataka detects 5 new Omicron cases, total tally reaches 8
বিশ্বে বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা। সতর্ক কেন্দ্র।

বিশ্বে বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা। ভারতেও থাবা বসাচ্ছে করোনার নয়া ভ্যারিয়েন্ট। রাজধানী দিল্লিতে এ দিনই আরও ৪ জন ওমিক্রন সংক্রমিতের হদিশ মিলেছে। এই পরিস্থিতিতে সতর্ক কেন্দ্র। ঝুঁকিপূর্ণ দেশগুলি থেকে এবার ভারতে আসতে হলে আগাম আরটিপিআর পরীক্ষা বাধ্যতামূলক করা হল। তবে, কোনও যাত্রী যদি ওইসব দেশ থেকে আগাম আরটিপিআর টেস্ট বুকিং ছাড়াই উড়ানে ওঠেন তাহলে আপাতত তাঁর যাত্রা বাতিল হবে না। কেন্দ্র জানিয়েছে, এক্ষেত্রে ওইসব যাত্রীদের আরটিপিসিআর টেস্ট নিশ্চিত করার দায়িত্ব সংশ্লিষ্ট বিমান সংস্থার।

ওমিক্রনের কোপে ব্রিটেন। হু হু করে সেদেশে বাড়ছে সংক্রমিতের সংখ্যা। সেদেশেই বিশ্বে প্রথম ওমিক্রন আক্রান্তের মৃত্যু হয়েছে। তাতেই ব্রিটেনে আরও আতঙ্ক বেড়েছে। ফলে সেদেশে আগেই ওমিক্রন সংক্রান্ত নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। সেখানে উল্লেখ, বিদেশ থেকে কেউ ব্রিটেনে এলেই তাঁকে বাধ্যতামূলকভাবে আগাম আরটিপিআর টেস্ট করতে হবে। না করলে তাঁকে ব্রিটেনগামী উড়ানে উঠতে দেওয়া হবে না।

ভারতে আগাম আরটিপিসিআর টেস্টের নির্দেশিকা ২০ ডিসেম্বর থেকে কার্যকর হতে চলেছে। প্রথম পর্বে বিদেশ থেকে ভারতে ছয়টি শহর দিল্লি, মুম্বই, কলকাতা, চেন্নাই, বেঙ্গালুরু ও হায়দ্রাবাদে আগতদের আগাম আরটিপিসিআর টেস্ট বাধ্যতামূলক করা হয়েছে।

অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের তরফে জারি করা নির্দেশিকায় উল্লেখ, ‘ঝুঁকিপূর্ণ দেশ থেকে ভারতগামী যাত্রীদের আসার ক্ষেত্রে আগাম আরটিপিসিআর টেস্ট বাধ্যতামূলক। বুকিংয়ের জন্য ওয়ার-সুবিধা পোর্টালও উন্নত করা হয়েছে। যাত্রীদের ১৪ দিনের ট্রাভেল হিস্ট্রি জানাতে হবে।’

স্বাস্থ্যমন্ত্রকের তালিকায় ওিক্রনে ঝুঁকিপূর্ণ দেশগুলি হল, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বস্টোনিয়া, চিন, ঘানা, নিউজিল্যান্ড, জিম্বাবোয়ে, তাঞ্জানিয়া, হংকং, ইজরায়েল।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Prior booking of rt pcr test must for those arriving from at risk countries

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com