বেসরকারি চ্যানেলেও সাংকেতিক ভাষা ব্যবহার করে খবর সম্প্রচারের নির্দেশ কেন্দ্রের

কেন্দ্রীয় সরকারের এই পদক্ষেপের ঘোষণার প্রেক্ষিতে একটি সরকারি বিবৃতিতে বলা হয়েছে, ভারতীয় সাংকেতিক ভাষার যে আইন রয়েছে সেই আইন মোতাবেকই অনুষ্ঠানগুলি সম্প্রচার করা হবে।

By: New Delhi  Published: September 12, 2019, 7:49:07 PM

সমস্ত বেসরকারি টেলিভিশন চ্যানেলে প্রতিদিন কমপক্ষে একটি সংবাদ বুলেটিন সাংকেতিক ভাষা ব্যবহার করে সম্প্রচারিত করতে হবে, বুধবার এমন নির্দেশিকাই দিলেন কেন্দ্রীয় তথ্য এবং সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর। এমনকি চ্যানেলগুলিতে সম্প্রচারিত অন্যান্য অনুষ্ঠানগুলিকেও সপ্তাহে একইভাবে সম্প্রচারিত করতে হবে। এতদিন যাবৎ শুধুমাত্র দূরদর্শনেই এভাবে সাংকেতিক ভাষায় অনুষ্ঠান সম্প্রচার করা হত। তবে নির্দেশিকায় বলা হয়েছে, মিডিয়া ইন্ডাস্ট্রির সকলের কাছে আবেদন জানানো হয়েছে এবং সকলেই এই বিষয়ে সম্মতি প্রকাশ করেছে।

আরও পড়ুন- সারা দুনিয়া ভারতকে বিশ্বাস করে, আমাদের নয়: পাক মন্ত্রী

শ্রবণে অক্ষম মানুষদের জন্য টেলিভিশন প্রোগ্রামগুলিকে আরও মনোগ্রাহী করার জন্যই এই ব্যবস্থা করা হচ্ছে। কেন্দ্রীয় সরকারের এই পদক্ষেপের ঘোষণার প্রেক্ষিতে একটি সরকারি বিবৃতিতে বলা হয়েছে, ভারতীয় সাংকেতিক ভাষার যে আইন রয়েছে সেই আইন মোতাবেকই অনুষ্ঠানগুলি সম্প্রচার করা হবে।

কেন্দ্রীয় তথ্য এবং সম্প্রচার মন্ত্রী বলেন যে, সমস্ত বেসরকারি খবরের চ্যানেলকে দিনে অন্তত একবার সাংকেতিক ভাষা ব্যাখ্যার সঙ্গে একটি নিউজ বুলেটিন সম্প্রচারিত করতে হবে এবং সমস্ত টিভি চ্যানেল এবং পরিষেবা প্রদানকারীদের সাব টাইটেল সহ প্রতি সপ্তাহে কমপক্ষে একটি করে প্রোগ্রাম সম্প্রসারিত করতে হবে। তিনি আরও বলেন, “দূরদর্শনে প্রতিদিন সাংকেতিক ভাষা ব্যবহার করে অনুষ্ঠান সম্প্রচারিত করা হয়। তেমনভাবেই বেসরকারি চ্যানেলগুলিকে অনুষ্ঠান সম্প্রচার করতে হবে। আর এই বিষয়ে চ্যানেলের কর্তারাও আমাদের সঙ্গে একমত হয়েছেন। আমরা এর জন্য প্রয়োজনীয় নির্দেশিকা জারি করছি।”

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Private channels to air news shows with sign language prakash javadekar

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং