scorecardresearch

বড় খবর

প্রথমে বাধা, পরে প্রিয়াঙ্কাকে হেফাজতে মৃত দলিতের পরিবারের সঙ্গে দেখা করতে যাওয়ার অনুমতি

Priyanka Gandhi: সম্প্রতি পুলিশি হেফাজতে মৃত্যু হয়েছে বাল্মীকি সম্প্রদায়ের অরুণ কুমারের। তাঁর পরিবারের সঙ্গে দেখা করতেই আগ্রা যাচ্ছিলেন প্রিয়াঙ্কা।

Priyanka Gandhi UP Police
জেলা শাসকের নির্দেশে এই ব্যবস্থা।

Priyanka Gandhi: আগ্রা যাওয়ার পথে লখনউ-আগ্রা সড়কে প্রথমে আটকান হয় প্রিয়াঙ্কা গান্ধির কনভয়। জেলাশাসকের নির্দেশে এই পদক্ষেপ পুলিশের। এমনটাই সংবাদমাধ্যমকে জানিয়েছে উত্তরপ্রদেশ পুলিশ। কংগ্রেস সূত্রে খবর, সম্প্রতি পুলিশি হেফাজতে মৃত্যু হয়েছে বাল্মীকি সম্প্রদায়ের অরুণ কুমারের। তাঁর পরিবারের সঙ্গে দেখা করতেই আগ্রা যাচ্ছিলেন প্রিয়াঙ্কা। পরে অবশ্য প্রিয়াঙ্কাকে দলিত ওই পরিবারের সঙ্গে দেখা করতে যাওয়ার অনুমতি দেয় যোগী প্রসাসন।

আর পুলিশের এই ব্যবস্থাকেই কাঠগড়ায় তুলেছেন কংগ্রেস নেত্রী। তিনি ট্যুইটে লেখেন, ‘অরুণ বাল্মীকি পুলিশি হেফাজতে মারা গিয়েছেন। ওর পরিবার ন্যায় চায়। আমি ওদের সঙ্গে দেখা করতে চাই। ইউপি সরকারের এত ভয় কীসের? কেন আমাকে থামানো হল? আজ প্রভু বাল্মীকির জন্মজয়ন্তী। প্রধানমন্ত্রী মুখে বুদ্ধর কথা বলেন, কিন্তু উলটো কাজ করেন।‘   

জানা গিয়েছে, থানা থেকে ২৫ লক্ষ চুরির দায়ে অরুণ কুমারকে গ্রেফতার করা হয়েছিল। এরপর পুলিশি জেরায় অসুস্থ হয়ে মৃত্যু হয়েছে তাঁর। এমনটাই উত্তর প্রদেশ পুলিশ সূত্রে খবর।  এদিকে, বছর ঘুরলেই গোবলয়ের সবচেয়ে বড় রাজ্যে বিধানসভা নির্বাচন। উত্তরপ্রদেশ দখলে মাস্টারপ্ল্যান কংগ্রেসের। বিজেপিকে রুখতে এবার নারী শক্তিতেই ভরসা হাত-শিবিরের। উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনে ৪০ শতাংশ আসনে মহিলাদের টিকিট দেবে কংগ্রেস। এমনই জানিয়েছেন রাজ্যে দলের দায়িত্বে থাকা কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী বঢরা।

উত্তরপ্রদেশে বিধানসভা ভোটের ঢাকে কাঠি পড়ে গিয়েছে। একদিকে ক্ষমতা ধরে রাখতে মরিয়া বিজেপি। অন্যদিকে, যোগী সরকারের বিরুদ্ধে একের পর এক অভিযোগ এনে ক্ষমতায় ফিরতে তৎপর কংগ্রেস। ভোটের কয়েক মাস আগে লখিমপুর খেরির ঘটনা নিয়ে এমনিতেই অস্বস্তি বেড়েছে যোগী সরকারের। হাতে-গরম এমন জ্বলন্ত ইস্যুকে কোনওমতেই হাতছাড়া করতে চায় না কংগ্রেসও। কৃষকদের হয়ে সওয়ালে যোগী বিরোধী প্রচার তুঙ্গে তুলেছে হাত শিবির।

উত্তরপ্রদেশ দখলে এবার নারীশক্তির উপরে ভরসা রাখছে কংগ্রেস। আসন্ন নির্বাচনে ৪০ শতাংশ আসনে মহিলাদের প্রার্থী করতে চান সোনিয়া-রাহুলরা। প্রিয়াঙ্কা গান্ধীও জানালেন সেকথাই। গত কয়েক বছরে উত্তরপ্রদেশের বিভিন্ন প্রান্তে মহিলাদের উপর নির্যাতনের একাধিক ঘটনা সামনে এসেছে। সেই ঘটনার উল্লেখ করে উত্তরপ্রদেশের যোগী সরকারকে কাঠগড়ায় তুলেছেন প্রিয়াঙ্কা গান্ধী। উত্তরপ্রদেশের মহিলারা এবার রাজ্যে বদল চাইছেন বলে সওয়াল কংগ্রেস নেত্রীর।

প্রিয়াঙ্কা বলেন, “২০১৯-এ উত্তর প্রদেশে ভোটের প্রচারে এসেছিলাম। এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের কয়েকজন ছাত্রী দেখিয়েছিলেন যে ক্যাম্পাস এবং হোস্টেলে পুরুষ এবং মহিলাদের জন্য আলাদা নিয়ম। আমাদের এই সিদ্ধান্ত তাঁদেরই জন্য। আমাদের এই সিদ্ধান্ত সেই মহিলার জন্যও, যিনি আমাকে গঙ্গাযাত্রার সময় বলেছিলেন যে তাঁর গ্রামে কোনও স্কুল নেই।”

ইন্ডিয়ান এক্সপ্রেসবাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Priyanka gandhi was stopped on lucknow agra highway on her way to agra national