বড় খবর

‘পরিস্কার-পরিচ্ছন্নতায় শহরের মধ্যে প্রতিযোগিতা হোক’, মেয়র কনফারেন্সে বার্তা প্রধানমন্ত্রীর

আজ অল ইন্ডিয়া মেয়র কনফারেন্সের উদ্বোধন করেন মোদী। দেশের শহরগুলির পরিস্কার-পরিচ্ছন্নতায় সচেতন হওয়ার পরামর্শ মোদীর।

Promote healthy competition between cities for cleanliness, says PM Modi at mayors’ conference
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

পরিস্কার-পরিচ্ছন্নতায় শহরগুলির মধ্যে প্রতিযোগিতা চান প্রধানমন্ত্রী। আজ ডিজিটাল মাধ্যমে অল ইন্ডিয়া মেয়র কনফারেন্সের উদ্বোধন করেন মোদী। পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য শহরগুলির মধ্যে স্বাস্থ্যকর প্রতিযোগিতার আহ্বান প্রধানমন্ত্রীর। এপ্রসঙ্গে তিনি বলেন, ”র‌্যাঙ্কিংয়ে সেরা পারফরম্যান্সের পাশাপাশি পরিচ্ছন্নতা অর্জনের সর্বোত্তম চেষ্টা করা শহরগুলিকে স্বীকৃতি দিতে নতুন বিভাগ তৈরি করা যেতে পারে।”

এদিন মেয়র কনফারেন্সের উদ্বোধন করে প্রধানমন্ত্রী বলেন, “আমাদের দেশের বেশিরভাগ শহরই ঐতিহ্যবাহী। ঐতিহ্যগতভাবে গড়ে উঠেছে শহরগুলি। আধুনিক যুগে শহরের প্রাচীনত্বও সমান গুরুত্বপূর্ণ।” মোদী সরকারের ফ্ল্যাগশিপ স্কিম স্বচ্ছ ভারত অভিযানের অধীনে দেশের শহরগুলিতে পরিচ্ছন্নতার কাজ চলছে। এদিন ভিডিও কনফারেন্স মারফত উত্তরপ্রদেশ থেকে এই অনুষ্ঠানে সামিল হয়েছিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ও এবং কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী। এদিনের অনুষ্ঠানে দেশের শহরগুলির উন্নয়ন প্রসঙ্গে উত্তর প্রদেশের কাশীর নাম করেন মোদী। তাঁর কথায়, ”কাশীর উন্নয়ন গোটা দেশের জন্য একটি রোডম্যাপ হতে পারে।”

এদিনের এই অনুষ্ঠানে দেশের শহরগুলির ঐতিহ্যগত গুরুত্বের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী। তাঁর কথায়, ”আমাদের দেশের শহরগুলি আমাদের ঐতিহ্য এবং স্থানীয় দক্ষতাগুলিকে কীভাবে সংরক্ষণ করতে হয় তা শেখাতে পারে। শহরের স্থাপত্যগুলিকে ধ্বংস নয় বরং তার সংস্কার এবং সংরক্ষণের উপর জোর দেওয়া উচিত। এই কাজ সময়ের সঙ্গে তাল মিলিয়ে প্রয়োজনীয়তা মেনে করা উচিত।”

আরও পড়ুন- বিধায়কের ধর্ষণ মন্তব্য থেকে দূরত্ব বাড়াল কংগ্রেস! একসুরে সোচ্চার মহিলা কমিশন-বিজেপি

এরই পাশাপাশি ‘আজাদি কা মহোৎসব’ কর্মসূচিতে সামিল হয়ে মেয়রদের নানা অনুষ্ঠান করার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী। দেশের স্বাধীনতার সঙ্গে সম্পর্কিত নানা প্রতিযোগিতার আয়োজন করতে বলেছেন তিনি। একইসঙ্গে মেয়রদের শহরের এনসিসি ইউনিটের সঙ্গে নিয়মিতভাবে যোগাযোগ রাখার পরামর্শও দিয়েছেন মোদী। তাঁদের নিয়ে দল তৈরি করে শহরে থাকা নানা মূর্তি, স্থাপত্যের সংস্কারের কাজ এগিয়ে নিয়ে যাওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর।

এদিন প্রধানমন্ত্রী বলেন, ”মেয়ররা শহরের একটি জায়গা চিহ্নিত করতে পারেন। পিপিপি (প্রাইভেট-পাবলিক পার্টনারশিপ) মডেলে আজাদি কা অমৃত মহোৎসব শীর্ষক স্মৃতিস্তম্ভ তৈরি করতে পারেন। শহরগুলি আমাদের অর্থনীতির চালিকা শক্তি। আমাদের উচিত শহরকে প্রাণবন্ত অর্থনীতির একটি কেন্দ্রে পরিণত করা।”

Read full story in English

ইন্ডিয়ানএক্সপ্রেসবাংলাএখন টেলিগ্রামে, পড়তেথাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Promote healthy competition between cities for cleanliness says pm modi at mayors conference

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com