scorecardresearch

বড় খবর

পয়গম্বর বিতর্ক: ধর্মীয় বিশ্বাসে আঘাত! বিজেপির নূপুর শর্মার মন্তব্যের তীব্র নিন্দা আমেরিকার

আমেরিকাও নূপুরের মন্তব্যে তীব্র অসন্তোষ প্রকাশ করল।

পয়গম্বর বিতর্ক: ধর্মীয় বিশ্বাসে আঘাত! বিজেপির নূপুর শর্মার মন্তব্যের তীব্র নিন্দা আমেরিকার
নূপুর শর্মা

বিজেপি নেত্রী নূপুর শর্মার হজরত মহম্মদকে নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে আগেই আরব দুনিয়ায় মুখ পুড়েছে ভারতের। মধ্যপ্রাচ্যের মুসলিম দেশগুলি-সহ গোটা বিশ্বে ভারতের বিজেপি নেত্রীর সমালোচনায় সরব হয়েছে। যার জেরে নূপুর শর্মাকে দল থেকে সাসপেন্ড করতে বাধ্য হয়েছে গেরুয়া শিবির। এবার আমেরিকাও নূপুরের মন্তব্যে তীব্র অসন্তোষ প্রকাশ করল।

শুক্রবার মার্কিন যুক্তরাষ্ট্র নূপুরের বিতর্কিত মন্তব্যের তীব্র নিন্দা করেছে। একটি বিবৃতি জারি করে বাইডেন প্রশাসন নূপুরের বিরুদ্ধে কঠোর বন্দোবস্ত নেওয়ার জন্য ভারতের শাসকদল বিজেপির প্রশংসাও করেছে। বিদেশ দফতরের মুখপাত্র নেড প্রাইস সাংবাদিকদের সরকারের বিবৃতি পড়ে শুনিয়েছেন।

সংবাদসংস্থা এএফপি-র রিপোর্ট অনুযায়ী, আমেরিকা জানিয়েছে, “আমরা বিজেপির বরখাস্ত হওয়া নেত্রীর আক্রমণাত্মক মন্তব্যের তীব্র নিন্দা করি। একইসঙ্গে আমরা খুশি যে শাসকদল বিজেপি সেই মন্তব্যের নিন্দা করেছে এবং অভিযুক্তের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। ভারত সরকারের সঙ্গে সবসময় আমরা বিভিন্ন মানবাধিকার সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা করি। বিশেষ করে ধর্মীয় বিশ্বাসের স্বাধীনতা নিয়ে। আমরা ভারত সরকারকে মানবাধিকারকে সম্মান করার জন্য উৎসাহ দিই।”

আরও পড়ুন ‘CAA কার্যকর না হলেই…’, দলকে চমকে বড় বোমা ফাটালেন বিজেপি বিধায়ক

প্রসঙ্গত, বিজেপির প্রাক্তন মুখপাত্র নূপুর শর্মা এবং নবীনকুমার জিন্দাল এ মাসের শুরুতে পয়গম্বরকে নিয়ে বিতর্কিত মন্তব্য করে মুসলিম সমাজের রোষের মুখে পড়েন। চ্যানেলে বিতর্ক অনুষ্ঠানে কু-কথা বলে বিতর্কের সৃষ্টি করেন। এর পর আরব দুনিয়ার দেশগুলি এর তীব্র সমালোচনা করে ভারতীয় রাষ্ট্রদূতদের কাছে জবাব তলব করে। তড়িঘড়ি বিতর্ক ধামাচাপা দিতে নূপূর এবং নবীনকে বিজেপি সাসপেন্ড করে। দলীয় পদও যায় তাঁদের।

কুয়েত, কাতার, ইন্দোনেশিয়া, সৌদি আরব, মালদ্বীপ, সংযুক্ত আরব আমিরশাহী, জর্ড, বাহরিন, ওমাল এবং আফগানিস্তানের মতো অনেক দেশ এই মন্তব্য নিয়ে নিজেদের ক্ষোভ প্রকাশ করে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Prophet remark row us condemns statements by ex bjp spokespersons