বড় খবর


সেনাবাহিনীর ইভেন্ট-ক্যানটিনের ব্যয় ছাঁটাইয়ের প্রস্তাব

সেনা়বাহিনীর অভ্যন্তরীণ পর্যালোচনা পর্যবেক্ষণ হয়। সেখান থেকেই এই প্রস্তাব উঠে এসেছে।

অনুষ্ঠানের পিছনে ব্য়য় বা ক্যানটিনের খরচ কমানোর প্রস্তাব সেনাবাহিনীকে। মানবসম্পদ ও আর্থিক রসদের সঠিক ব্যবহার করতেই এই প্রস্বা বলে জানা গিয়েছে। আর্মি ডে প্যারেড, ব্রাশ ব্যান্ড, কোয়ার্টার গার্ড, অফিসারদের মেস ও ক্যানটিনের খরচ কাটছাঁটের কথা বলা হয়েছে। এই ধরণের প্রস্তাব ঘিরে স্বাভাবিকভাবেই বাহিনীর মধ্য়ে গুঞ্জন শুরু হয়েছে।

সেনা়বাহিনীর অভ্যন্তরীণ পর্যালোচনা পর্যবেক্ষণ হয়। সেখান থেকেই এই প্রস্তাব উঠে এসেছে। পর্যবেক্ষণটির নাম ছিল, ‘অপটিমাইজেশন অফ ম্যান পাওয়ার এন্ড রিসোর্স: রিভিউ অফ প্র্যাকটিস এন্জ ফেসিলিটিস ইন ইন্ডিয়ান আর্মি’। চলতি বছরের শুরুতে এই পর্যালোচনাটি হয়েছিল। যা থেকে বাহিনীর কম্য়ান্ড হেডকোয়ার্টার, ডয়েরেক্টরেটে এই প্রস্তাব পাঠানো হয়েছিল- যা সহমতের ভিত্তিতে গৃহিত হয়েছে।

সানডে এক্সপ্রেস জানতে পেরেছে যে, ব্যয় কাটছাঁটের প্রস্তাব ১৫ জানুয়ারি আর্মি ডে প্যারেড ও ৯ অক্টোবর টেরিটোরিয়াল আর্মি ডে-র ক্ষেত্রেও প্রযোজ্য। প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে এতদিন অংশ নিত সেনাবাহিনীর ৩০টি ব্যান্ড। প্রস্তাবে উল্লেখ সেই সংখ্যা কমিয়ে ১৮ করতে হবে। ব্য়ান্ড ছাঁটাইয়ের প্রস্তাব রয়েছে বিটিং রিট্রেটের ক্ষেত্রেও।

প্রস্তাবে বলা হয়েছে যে বিজয় দিবস এবং কারগিল বিজয় দিবস বিভিন্ন অনুষ্ঠানে যাতে কোনও ধোঁয়াশা না থাকে, সেদিকে লক্ষ্য রাখতে হবে। তবে, অনুষ্ঠানটি রাষ্ট্রপতিভবনে কেন্দ্রীয়স্তরে হওয়াই শ্রেয়। বাহিনীর প্রতিনিধি হিসাবে কর্নেলস্তরের অফিসাররা হাজির থাকতে পারবেন। বাহিনীর অভিষেক বা পদক প্রদান অনুষ্ঠানেও কাটছাঁটের কথা বলা হয়েছে।

সেনার জেনারেলস্তরের অফিসারদের গার্ড সংখ্যা ৪-এ নামিয়ে আনার উল্লেখ করা হয়েছে। অনেকগুলোর বদলে একটি ক্যানটিনের প্রস্তাব দেওয়া হয়েছে। বাহিনীর মটর সাইকেল ট্রেনিং স্কুল সিগন্যাল ট্রেনিং স্কুলের সঙ্গে মিশিয়ে দেওয়ার কথা রয়েছে। সাংস্কৃতিক ও নৃত্যের দল, ঐতিহ্যবাহী মার্শাল আর্টের দল এবং জ্যাজ ব্যান্ড বন্ধ হয়ে যাবে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Proposal to cut army ceremonies canteen for better use of resources

Next Story
দৈনিক সংক্রমণের সংখ্যায় ফের পতন, ২৪ ঘন্টায় বাড়ল মৃত্যুর হার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com