বড় খবর

সীমান্ত থেকে আরও দূরে সরবে না সেনা, চিনের প্রস্তাব প্রত্যাখ্যান ভারতের

সেনা সূত্রের পক্ষ থেকে সাফ জানান হয়েছে, “চিন যে প্রস্তাব রেখেছে তা মানতে হলে সীমান্ত থেকে সেনা ছাউনিই তুলে নিতে হয়। এই প্রস্তাব গ্রহণ করা সম্ভব নয়।”

লাদাখ ঠান্ডা হলেও সীমান্ত সমস্যার বরফ এখনও গলেনি। ১৪ সপ্তাহ অতিক্রান্ত হলেও ভারত-চিন একে অপরের সব কথা শুনতে নারাজ। সেনা সূত্রে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানান হয় সম্প্রতি প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে সেনা সরানোর বিষয়ে চিন যে প্রস্তাব রেখেছে তা মানা “গ্রহণযোগ্য নয়”, এমনটাই জানান হয়েছে।

ফিঙ্গার ৪-এ এখনও সেনা সরায়নি চিন। বরং উলটে সেনা মোতায়েন করছে এমনটাই জানান হয়েছে।ভারতীয় সেনা সূত্রের পক্ষ থেকে সাফ বলা হয়েছে, “চিন যে প্রস্তাব রেখেছে তা মানতে হলে সীমান্ত থেকে সেনা ছাউনিই তুলে নিতে হয়। এই প্রস্তাব গ্রহণ করা সম্ভব নয়।”

এই প্রেক্ষিতে চিনের প্রস্তাব নিয়ে দু’দিন উচ্চপর্যায়ে বৈঠক সারেন চিনা স্টাডি গ্রুপ (সিএসজি)। এরপরই সেনাদের জানিয়ে দিতে বলা হয় যে প্যানগং সংক্রান্ত সেনা সরানোর যে প্রস্তাব রেখেছে চিন তা ভারতের পক্ষে মানা সম্ভব নয়। সূত্র এও জানায় যে মিলিটারি গোপন টেলিফোন লাইন মারফৎ সেনাদের কাছে এই বার্তা পৌঁছে দেওয়া হয়। বরং সেনাদের বলা হয়েছে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় পূর্বের মতোই টহলদারি চালিয়ে যেতে। এমনকী শীতকালীন পর্যায়ে নিয়মমতো আরও ৩৫ হাজার সেনা মোতায়েনও করা হবে।

সেনা সূত্রের তরফে বলা হয়, ভারতের এই সিদ্ধান্তের নেপথ্যে চিন। কারণ প্যানগং লেক থেকে সেনা সরাতে অস্বীকার করেছে চিন। তাই ভারতের মত চিন যদি সীমান্ত থেকে সমদূরত্বে সেনা না সরিয়ে নেয় তবে ভারতও সেনা সরাবে না। এই বার্তা চিনের সেনাদের জানিয়ে দেওয়া হয়েছে।”
রবিবারই পঞ্চম দফার সীমান্ত বৈঠক চলে। তবে গত চারটি বৈঠকের মতো এবারের বৈঠক শেষে কোনওরকম বিবৃতি দেওয়া হয়নি সেনা কিংবা বিদেশমন্ত্রকের তরফে। তবে প্যানগং বাদে অন্য চারটি সংঘর্ষপ্রবণ এলাকা থেকে সেনা সরানোর কাজ চলছে দুই দেশের প্রস্তাব মেনেই।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Proposal to step back further is untenable not acceptable india china standoff

Next Story
মসজিদে মূর্তি রাখলেই তা মসজিদের তকমা হারায় না: মুসলিম পার্সোনাল ল’বোর্ডbabri masjid, babri mosque
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com