scorecardresearch

বড় খবর

রেলের পরীক্ষায় গরমিলের অভিযোগ, ট্রেনের বগিতে আগুন পরীক্ষার্থীদের, গয়ায় ধুন্ধুমার

এই অবস্থায় রেল মন্ত্রক নিয়োগ প্রক্রিয়া স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে

railways exam train compartment fire bihar
গয়ায় দাউ দাউ করে জ্বলছে ট্রেনের বগি।

রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের (আরআরবি) নন-টেকনিক্যাল পপুলার ক্যাটাগরির (এনটিপিসি) প্রতিযোগিতামূলক পরীক্ষা দুর্নীতির অভিযোগে পরক্ষার্থীদের আন্দোলন, বিক্ষোভ চলছে। যা বুধবার তিন দিনে পড়ল। এই বিক্ষোভকে কেন্দ্র করে এ দিন বিহারের গয়া, জেহানাবাদ, ভাগলপুর উত্তপ্ত হয়ে ওঠে। বিক্ষোভকারীরা গয়ায় ট্রেনের কামরায় আগুন ধরিয়ে দেয়। অভিযোগ, আন্দোলনকারী পরীক্ষার্থীরা পুলিশকে লক্ষ্য করে পাথর ছুড়েছে, এমনকী ভাগলপুরে ট্রেন চলাচলে বাধাও দিয়েছে।

গয়াতে, পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার চেষ্টা করলে, প্রতিবাদী পরীক্ষার্থীদের একাংশ ট্রেনের বগিতে আগুন ধরিয়ে দেয়। ট্রেনটি তখন দাঁড়িয়েছিল এবং কোনও যাত্রী ছিল না। ফলে কোনও দুর্ঘটনার খবর মেলেনি।

এর আগে মঙ্গলবার আরায় ট্রেনের একটি বগিতে আগুন দিয়েছিল আন্দোলনকারী পরীক্ষার্থীরা।

এই অবস্থায় রেল মন্ত্রক নিয়োগ প্রক্রিয়া স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে এবং একটি কমিটি গঠন করেছে, যার সদস্যরা বিক্ষোভকারীদের সঙ্গে কথা বলবে। সংবাদ সংস্থা এএনআইকে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন, ‘সমস্ত RRB চেয়ারম্যানদের পরীক্ষার্থীদের উদ্বেগের কথা শুনতে হবে, যার একত্রিত করে কমিটির কাছে পাঠাতে হবে। এ জন্য একটি ই-মেইল গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা দেশের বিভিন্ন প্রান্তে গিয়ে অভিযোগ শুনবে।’

পাটনার সিনিয়র পুলিশ সুপার মানবজিৎ সিং ধিলো দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন, ‘ছয়’টি কোচিং ইনস্টিটিউট এবং ১৫০ জন অজ্ঞাতপরিচয় ব্যক্তির বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। এখনও পর্যন্ত, আমরা এই বিষয়ে আট জনকে (ধৃতদের মধ্যে কিছু কোচিং ইনস্টিটিউটের কর্মকর্তাও আছেন) গ্রেফতার করেছি।’

পাটনা জুড়ে বিভিন্ন জায়গায় বিক্ষোভ অব্যাহত থাকায়, ডিএম চন্দ্রশেখর সিং সাংবাদিকদের বলেন, ‘আমরা কিছু কোচিং প্রতিষ্ঠান চিহ্নিত করেছি যেগুলি ছাত্রদের প্রতিবাদ করতে প্ররোচিত করছে। আমরা এরকম আরও কিছু কোচিং সেন্টারের উপর নজর রাখছি।’ এই কোচিং সেন্টারগুলির বেশিরভাগই পুরানো পাটনায় অবস্থিত।

রেলের সিবিটি ১ পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে গত ১৫ জানুয়ারি। উত্তীর্ণ পরীক্ষার্থী সিবিটি ২ পরীক্ষায় বসতে সক্ষম। এই ফলেই গরমিল রয়েছে বলে অভিযোগ তুলেছেন পরীক্ষার্থীরা। আন্দোলন চালাচ্ছেন চাকরিপ্রার্থীরা।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Protesting against railways exam set train compartment on fire biha 401564r