বড় খবর


দিল্লিতে জারি জনস্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থা, ৫ নভেম্বর পর্যন্ত বন্ধ স্কুল

নয়েডা, গ্রেটার নয়েডা, গুরুগাঁও ও গাজিয়াবাদে সব ধরণের নির্মাণ কাজ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ৫ই নভেম্বর পর্যন্ত এই নির্দেশ বলবৎ থাকবে।

দিল্লিতে জারি হল জনস্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থা।

রাজধানীতে মাত্রাছাড়া দূষণ। যার জেরে দিল্লিতে জারি হল জনস্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থা। শুক্রবার দিল্লির বেশ কয়েকটি স্থানে বাতাসের গুণমান সূচক ৫০০ ছাড়িয়েছে। অনের আঞ্চলের দূষণ মাত্রা এরই কাছাকাছি। যা স্বাস্থ্যে পক্ষে অত্যন্ত বিপদের। এই পরিস্থিতে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল আগামী ৫ই নভেম্বর পর্যন্ত দিল্লির সব স্কুল বন্ধ রাখার ঘোষণা করেছেন।

জাতীয়স্তরে বাতাসের গুণমান সূচকের ভিত্তিতে দিল্লি’র একিউআই স্তর।

পরিবেশ দূষণ (আটক ও নিয়ন্ত্রণ) কর্তৃপক্ষের তরফে নির্দেশ দেওয়া হয়েছে দিল্লি সহ নয়েডা, গ্রেটার নয়েডা, গুরুগাঁও ও গাজিয়াবাদে সব ধরণের নির্মাণ কাজ বন্ধ রাখার। আগামী ৫ই নভেম্বর পর্যন্ত এই নির্দেশ বলবৎ থাকবে। এছাড়াও বলা হয়েছে শীতের মরসুমে এইসব অঞ্চলে সব ধরণের শব্দবাজি নিষিদ্ধ।

আরও পড়ুন: দিল্লি দূষণ: কৃত্রিম বৃষ্টির উদ্যোগ

বাতাসের গুণমান সূচক (একিউআই) ০ থেকে ৫০-এর মধ্যে ঘোরাফেরা করলে তা স্বাস্থ্যের পক্ষে গ্রহনযোগ্য বলে মনে করা হয়। ৫০ থেকে ১০০-এর মধ্যে একিউআই থাকলে তা সন্তোষজনক। ১০০ থেকে একিউআই মন্দের ভালো। কিন্তু, তা পেরিয়ে গেলে সেই বাতাস স্বাস্থ্যের পক্ষে হানিকারক বলে মনে করা হয়। শুক্রবার দিল্লির বাতাসের বাতাসের গুণমান সূচক ৫০০। যা স্বাস্থ্যের ক্ষেত্রে মারাত্মক। বড়দের ফুসফুসের সমস্যা দেখা গিতে পারে। এই অবস্থা সবচেয়ে হানিকর শিশুদের জন্য।

আরও পড়ুন: Kolkata Air Quality: দেশ তাকিয়ে দিল্লির দিকে, কিন্তু দূষণ শিরোমণি আসলে কলকাতা

সংবাদ সংস্থা পিটিআইয়ের খবর, পরিবেশ দূষণ (আটক ও নিয়ন্ত্রণ) কর্তৃপক্ষের চেয়ারম্যান ভুরে লালা হরিয়ানা, দিল্লি ও উত্তরপ্রদেশের মুখ্য সচিবকে জানিয়েছেন, ‘বর্তমান পরিস্থিতিকে জনস্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থা বলে বিবেচনা করা হচ্ছে। পরিবেশের এই অবস্থায় মানুষের স্বাস্থ্য হানি হতে পারে। বিশেষ করে শিশুদের পরিণতি হবে ভয়ঙ্কর।’


এই অবস্থায় শুক্রবার সকালে দিল্লির মুখ্যমন্ত্রী স্কুল পড়ুয়াদের মাস্ক বিতরণ করেন। পাঞ্জাবের পরিস্থিও ক্রমশ অবণতির দিকে বলে জানা গিয়েছে। ট্যুইটে কেজরিওয়াল লিখেছেন, ‘দিল্লি ও প্রতিবেশী রাজ্যগুলি গ্যাস চেম্বারে পরিণত হয়েছে বিষাক্ত ধোঁয়া থেকে বাঁচতে আমাদের সতর্ক থাকতে হবে। সরকারি ও বেসকারি স্কুলের মাধ্যমে শিশুদের মাস্ক দেওয়া হচ্ছে।’

Read the full story in English

Web Title: Public health emergency declared in capital delhi

Next Story
তেজস এক্সপ্রেসে ব্যাগেজ পরিষেবার পরিকল্পনা আইআরসিটিসির
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com