পুলিৎজার প্রাপক চিত্র সাংবাদিককে ভারতীয় ভিসা দিতে অস্বীকার

সাংবাদিকের ইন্সটাগ্রাম বলছে, ২০১৮ তে কাঠুয়া ধর্ষণ কাণ্ডের প্রতিবাদে যে মিছিল হয়েছিল কাশ্মীর উপত্যকায়, তাঁর ছবি তুলেছিলেন ম্যাকন'টন।

By: Rahul Tripathi New Delhi  Updated: December 28, 2018, 10:31:55 AM

আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স-এর প্রধান চিত্র সাংবাদিক হিসেবে দিল্লির দফতরে কাজ করেন তিনি। মায়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের উদ্বাস্তু জীবনের ছবি তুলে ২০১৮ সালে পুলিৎজার পুরষ্কারে সম্মানিত হয়েছিল সাংবাদিকের যে দল, তিনি সে দলের অন্যতম সদস্য। কাথাল ম্যাকন’টন। তরুণ এই সাংবাদিককে ভারতে আসার জন্য ভিসার অনুমতি দেওয়া হচ্ছে না বর্তমানে। তাঁর বিরুদ্ধে দেশের স্বরাষ্ট্রমন্ত্রকের অভিযোগ, সংশ্লিষ্ট দফতরের অনুমতি ছাড়াই জম্মু কাশ্মীরের সংরক্ষিত  অঞ্চলে ঘুরে বেড়িয়েছেন ম্যাকন’টন।

সূত্রের খবর বলছে, দিল্লি ছাড়ার সময় তাঁর কাছে ছিল ভারতে ফেরার বৈধ ভিসা। সাংবাদিকের ইন্সটাগ্রাম বলছে, ২০১৮ তে কাঠুয়া ধর্ষণ কাণ্ডের প্রতিবাদে যে মিছিল হয়েছিল কাশ্মীর উপত্যকায়, তাঁর ছবি তুলেছিলেন ম্যাকন’টন। আরেকটি ইন্সটাগ্রাম পোস্টে সাংবাদিক নিজেই লিখেছেন, “২০১৮ সব মিলিয়ে ঘটনাবহুল ছিল। একদিকে পুলিৎজার সম্মান, অন্যদিকে ভারতে বৈধ ভিসা দিতে অস্বীকার করা”।

আরও পড়ুন, ঝালাইওয়ালা, অ্যামিটির ছাত্র, অটোওয়ালা…আইএস সন্দেহে ধৃত আর কে কে?

রয়টার এবং কাথালকে তাঁর ভারতের ভিসা নিয়ে প্রশ্ন করে ইমেল করা হয়েছিল, যদিও তার জবাব আসেনি। কাথালের সোশ্যাল মিডিয়ায় পেশাগত বিবরণ বলছে এখনও তিনি রয়টারের ভারত শাখার প্রধান চিত্র সাংবাদিক। ২৪ এবং ৩১ মে, ২০১৮ তে এ দেশে তোলা ছবি ম্যাকন’টনের ইন্সটাগ্রামে পোস্ট করা রয়েছে এখনও।

এই প্রসঙ্গে কেন্দ্রীয় সরকারি এক উচ্চ পদস্থ আমলা জানিয়েছেন, “জম্মু কাশ্মীরের সংরক্ষিত এলাকায় অনুমতি ছাড়াই ঘুরে বেড়িয়েছেন সাংবাদিক। তাঁর বিরুদ্ধে নিয়ম লঙ্ঘনের অভিযোগ করা হয়নি, কিন্তু তাঁকে বৈধ ভিসা দিতে অস্বীকার করেছে সংশ্লিষ্ট দফতর”।

বিদেশি সাংবাদিকদের এ দেশে কর্মসূত্রে থাকতে হলে, জম্মু-কাশ্মীর এবং উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলির সংরক্ষিত অঞ্চল পরিদর্শনের জন্য বিদেশ মন্ত্রকের থেকে ছাড়পত্র নিতে হয়। সাধারণত তিন মাসের ভিসা দেওয়া হয়। বিশেষ ক্ষেত্রে ৬ মাসের ভিসা পেতে পারেন বিদেশি সাংবাদিকরা।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Pulitzer prize winning reuters journalist denied entry back into india

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং