বড় খবর

জামিয়া বিশ্ববিদ্যালয়ের কবরস্থানে শায়িত হবে সিদ্দিকীর দেহ

Danish Siddiqui: জামিয়া বিশ্ববিদ্যালয়ের সঙ্গে দানিশ ও তাঁর পরিবারের সম্পর্ক বহুদিনের। দানিশের বাবা মহম্মদ আখতার সিদ্দিকী জামিয়ার অধ্যাপক ছিলেন।

Reuters India chief photographer Danish Siddiqui killed in afghanistan kandahar
তালিবান তাণ্ডবে ক্রমশ আশান্ত হয়ে উঠছে আফগানিস্তানের কান্দাহার।

নিহত সাংবাদিক দানিশ সিদ্দিকীর দেহ শায়িত হবে জামিয়া কবরস্থানে। জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয় সূত্রে এমনটাই খবর। দিন তিনেক আগে কন্দহরে আফগান সেনা এবং তালিবানের গুলির মাঝে পড়ে নিহত হয়েছেন পুলিৎজার জয়ী এই চিত্র সাংবাদিক। যদিও এই ঘটনার জন্য বিবৃতি দিয়ে দুঃখ প্রকাশ করেছে তালিবান।

এদিকে, জামিয়ার কবরস্থান বিশ্ববিদ্যালয় কর্মী, তাদের পরিবার এবং নাবালকদের জন্য সংরক্ষিত। কিন্তু শুধু দানিশের জন্যে এই প্রথায় বদল আনছে বিশ্ববিদ্যালয়।

জানা গিয়েছে, এই বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী দানিশ। তাঁর পরিবারের অনুরোধেই এই সিদ্ধান্ত। এমনটাই বিশ্ববিদ্যালয়ের পিআরও দফতর সূত্রে খবর।

জামিয়া বিশ্ববিদ্যালয়ের সঙ্গে দানিশ ও তাঁর পরিবারের সম্পর্ক বহুদিনের। দানিশের বাবা মহম্মদ আখতার সিদ্দিকী জামিয়ার অধ্যাপক ছিলেন। এবং জামিয়া নগরেই থাকতেন।

অশান্ত আফগানিস্তানের কান্দাহার। একটার পর একটা এলাকার দখল নিচ্ছে তালিবানরা। সংঘর্ষে জড়াচ্ছে অফগান সেনা ও তালিবানরা। এই সংঘর্ষের ছবি তুলতে গিয়েই কান্দাহারে নিহত হয়েছেন পুলিৎজার জয়ী ভারতীয় চিত্রগ্রাহক দানিশ সিদ্দিকির। মর্মাহত গোটা দেশ। কিন্তু আশ্চর্যজনকভাবে নীরব প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। কেন্দ্রের তরফেও ঘটনার নিন্দা করে কোনও মন্তব্য করা হয়নি। যা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। এবার এই ইস্যুতে মোদী সরকারকে কটাক্ষ ছুঁড়ে দিলেন দেশের প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরম। কেন কেন্দ্রের এই নীরবতা? সেই কৌতুহলেরও নিরসণ করলেন কংগ্রেসের এই বর্ষীয়ান নেতা।

টুইটারে রবিবার পি চিদাম্বরম লিখেছেন, “দানিশ সিদ্দিকির করুণ পরিণতি বা মূল্যবৃদ্ধি- এই দুই বিষয়ে বিজেপি-এনডিএ কোনও মন্তব্য করবে না। কারণ এই দু’টোই বিজেপির দাবি অনুসারে ‘আমাদের নিরাপত্তা পর্যাপ্ত, উন্নয়ন ও সমৃদ্ধির’ সঙ্গে খাপ খায় না।”

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pulitzer winner danish siddiquis body will be buried at jamias graveyard national

Next Story
সুখবর! কোভিশিল্ড প্রাপকদের জন্য দরজা খুলল ইউরোপের ১৬টি দেশCovidshield Vaccine, Vaccination, 18-44 years, Bengal Vaccination
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com