পুলিৎজার বিজেতা, ইতিহাসবিদ ও পৌরাণিক কাহিনি বিশারদরা থাকছেন কলকাতা লিটারারি ফেস্টিভ্যালে

এবারে বক্তার তালিকায় রয়েছেন পুলিৎজার পুরস্কার বিজেতা অ্যানড্রু সন গ্রের, পৌরাণিক কাহিনি বিশারদ ও লেখক দেবদত্ত পট্টনায়ক, ইতিহাসবিদ রামচন্দ্র গুহ, অভিনেতা নাসিরউদ্দিন শাহ।

By: Kolkata  Published: November 5, 2018, 11:08:03 AM

দশম এপিজে কলকাতা লিটারারি ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হতে চলেছে ১৮ থেকে ২০ জানুয়ায়ী, ২০২৯। AKLF-এর তরফে একটি বিবৃতিতে শনিবার জানানো হয়, এবারে বক্তার তালিকায় রয়েছেন পুলিৎজার পুরস্কার বিজেতা অ্যানড্রু সন গ্রের, পৌরাণিক কাহিনি বিশারদ ও লেখক দেবদত্ত পট্টনায়ক, ইতিহাসবিদ রামচন্দ্র গুহ, অভিনেতা নাসিরউদ্দিন শাহ। ১৬ জনের বক্তার তালিকায় রয়েছেন ইতিহাসবিদ, বায়োগ্রাফার রাজমোহন গান্ধী, লেখক এবং সংসদের সদস্য শশী থারুর, কলামনিস্ট ও ঔপন্যাসিক শোভা দে, এবং সাংবাদিক সীমা গোস্বামীও।

আরও পড়ুন: ভাইফোঁটা নয়, এবার রূপান্তরকামীদের জন্য ‘বোনফোঁটা’

এপিজে সুরেন্দ্র গ্রুপের সম্পাদক প্রীতি পাল এই উৎসবের একজন আয়োজক। তিনি এদিন বলেন, “২০১০ সাল থেকে এপিজে কলকাতা লিটারারি ফেস্টিভ্যাল সবাইকে এক জায়গায় করে অধিকার নিয়ে কথা বলা, নতুন কন্ঠ ও ধারণাকে একত্রিত করে এসেছে…”। প্রসঙ্গত, ২০১০ থেকেই এই ফেস্টিভ্যালে থিয়েটার, হেরিটেজ ওয়াক, পথনাটক, সাহিত্যভিত্তিক আলোচনা হয়ে থাকে। আর এবারের মুখ্য বিষয় হিসেবে থাকছে নারীকেন্দ্রিক আলোচনা। গল্প বলা, কবিতা নিয়ে আলোচনা, নতুন লেখকদের সুযোগ দেওয়ার ভাবনাচিন্তাও রয়েছে।

আরও পড়ুন: দীপাবলিতে আলোর বাজারে ঘনিয়েছে অন্ধকার

২০১২ সাল থেকে এপিজে সুরেন্দ্র গ্রুপের সহ সম্পাদক অঞ্জুম কাটিয়াল। তিনি বলেন, ”যেহেতু আমরা ২০১৯ সালে আমরা আমাদের দশম বছরের দোরগোড়ায় পৌঁছে যাব, গোটা ২০১৮ সাল ধরেই আমরা নতুন কিছু ফরম্যাট নিয়ে পরীক্ষা নিরীক্ষা করেছি। AKLF-কে আমাদের দর্শক ও প্রতিনিধিদের আরও মনোজ্ঞ করার দিকে মনোনিবেশ করেছি।” প্রতিবারের মতো এবারেও এই ফেস্টিভ্যালের প্রতীক্ষায় রয়েছেন ফেস্টের প্রতিনিধি ও দর্শকরা।

Read the full story in English 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Pulitzer winner mythology expert historian among kolkata lit fest speakers

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X