পরিযায়ী শ্রমিকদের জন্য অস্থায়ী ‘রেস্ট হাউজ’ বানানোর নির্দেশ পুনের কালেক্টরের

নিজভূমে ফিরতে বদ্ধপরিকর পরিযায়ী শ্রমিকদের জন্য এবার হাইওয়ের পাশে অস্থায়ী বিশ্রামাগার বানানোর নির্দেশ দিলেন পুনের কালেক্টর। পার্শ্ববর্তী গ্রামগুলিতেও একই নির্দেশ দিয়েছেন তিনি।

By: Atikh Rashid
Edited By: Pallabi Dey Pune  Published: May 10, 2020, 8:31:15 PM

পরিযায়ী শ্রমিকদের নিজ রাজ্যে ফেরা নিয়ে লকডাউন দেশে ঘটে চলেছে একের পর এক ঘটনা। নিজভূমে ফিরতে বদ্ধপরিকর পরিযায়ী শ্রমিকদের জন্য এবার হাইওয়ের পাশে অস্থায়ী বিশ্রামাগার বানানোর নির্দেশ দিলেন পুনের কালেক্টর। শুধু পুনেতেই নয়, পার্শ্ববর্তী গ্রামগুলিতেও একই নির্দেশ দিয়েছেন তিনি।

যারা হাইওয়ে ধরে বাড়ি ফেরার লক্ষ্যে ঘন্টার পর ঘন্টা ধরে হেঁটে চলেছেন তাঁদের জন্য জল, খাবার, শৌচালয়ের ব্যবস্থা করার জন্য রাস্তার ধারের ধাবা, বিয়ে বাড়ি এবং অন্যান্য বেসরকারি কার্যালয়গুলিকে খুলে দেওয়ার জন্য অনুরোধ করেন তিনি। জানা গিয়েছে, এই ‘রেস্ট হাউসগুলি’ পুনে-বেঙ্গালুরু, পুনে-সোলাপুর, পুনে-নাসিক, পুনে-আহমেদনগর এবং পুনে-মুম্বাই মহাসড়কের পাশে স্থানীয় গ্রাম পঞ্চায়েতের সহায়তায় স্থাপন করা হবে।

পুনের জেলা তথ্য অফিসের তরফে জারি করা বিবৃতিতে বলা হয়েছে, “পরিযায়ী শ্রমিকযারা অন্য রাজ্য বা বিভিন্ন জেলায় বাড়ি থেকে দূরে আটকে রয়েছে , তাদের লকডাউনের কয়েকটি নিয়ম মেনে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। এখন গরমের সময়। তাই তাঁদের বিশ্রাম, জল এবং খাবার সরবরাহের প্রয়োজনীয়তা বিবেচনা করে কালেক্টর নাভাল কিশোর রাম হাইওয়ের পাশে এই রেস্ট হাউসগুলি স্থাপনের নির্দেশ দিয়েছেন।”

কালেক্টর নাভাল কিশোর রাম বলেন, “ব্লক ডেভলপমেন্ট অফিসারের (বিডিও) অনুমোদন নেওয়ার পরে সংশ্লিষ্ট তহসিলদারের কাছে বিশ্রামাগার স্থাপনের প্রস্তাব পাঠাবে গ্রাম পঞ্চায়েত এবং তা তৎক্ষণাৎ অনুমোদন করতে হবে। অনুমোদন পাওয়ার পরে, গ্রাম পঞ্চায়েতকে অবিলম্বে রেস্ট হাউসটি চালু করতে হবে। যেখানে পরিযায়ী শ্রমিকদের জন্য চা, স্ন্যাকস, খাবারের পাশাপাশি শৌচাগার ও বিশ্রামের মতো জায়গা সরবরাহ করা হবে।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Pune collector orders rest houses along highways for migrants going home

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X