scorecardresearch

বড় খবর

সেনাবাহিনীতে নার্স পদে যোগ দিলেন ৩৫ জন

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সেনাবাহিনীর কর্তারা।

সেনাবাহিনীতে নার্স পদে যোগ দিলেন ৩৫ জন
চাকরিতে যোগ দেওয়ার আগে নার্সদের প্যারেড।

সেনাবাহিনীর নার্সিং সার্ভিসে যোগ দিলেন ৩৫ জন নার্স। ওই পড়ুয়ারা পুণের আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজের নার্সিং বিভাগের ছাত্রী। এই কলেজ থেকেই তাঁরা নার্সিং বিভাগে স্নাতক হয়েছেন। মঙ্গলবার এই নার্সিংয়ের ছাত্রীদের সামরিক বিভাগে যোগদান ইস্যুতে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। ক্যাপ্টেন দেবাশিস শর্মা প্যারেড গ্রাউন্ডে আয়োজিত এক প্যারেডে ওই ছাত্রীরা যোগ দেন। সেখানেই তাঁদের সেনাবাহিনীর চাকরিতে যোগদান প্রক্রিয়া সম্পন্ন হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন পুণের আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজের অধিকর্তা এবং কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল রাজর্ষি রামসেতু। ভার্চুয়ালি এই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন বিভিন্ন সামরিক বিভাগের আধিকারিক, কমান্ডান্ট, মেডিক্যাল কলেজের অধ্যক্ষ, মেট্রন, পুণে সশস্ত্র বাহিনীর আধিকারিক, পড়ুয়াদের মা-বাবা এবং শিক্ষক-শিক্ষিকারা।

দেশরক্ষার ভার যেমন সেনাবাহিনীর জওয়ানদের হাতে। তেমনই, জওয়ানদের চিকিত্সার সুরক্ষার গুরুদায়িত্ব রয়েছে নার্সদের হাতে। শুধু জওয়ানরাই নন। তাঁদের পরিবারের সদস্যদেরও চিকিত্সার দায়িত্ব পালন করতে হয় সেনা হাসপাতালগুলোকে। সেই কারণেই সেনাবাহিনীতে নার্সদের গুরুত্ব অপরিসীম। অনুষ্ঠানে সেই গুরুদায়িত্বের কথা নার্সদের স্মরণ করিয়ে দেন বাহিনীর আধিকারিকরা।

আরও পড়ুন- হিজাব মামলার শুনানিতে উঠল দক্ষিণ আফ্রিকা এবং তুরস্কের নাম

শুধু ভারতীয় সেনাবাহিনীর কোনও হাসপাতালই না। সেনাবাহিনীর নার্সদের রাষ্ট্রসংঘের শান্তিসেনারও বিভিন্ন অভিযানে সঙ্গী হতে হয়। প্রয়োজনে তাঁদের দুর্গম কোনও চিকিত্সাকেন্দ্রে গিয়ে চিকিত্সার দায়িত্ব পালন করতে হয়। এই প্রসঙ্গে বলতে গিয়ে সামরিক বাহিনীর কর্তারা নার্সিং কলেজের শিক্ষক-শিক্ষিকাদের প্রশংসা করেন। এই শিক্ষক-শিক্ষিকারা যেভাবে দিনের পর দিন অদম্য চেষ্টার মাধ্যমে বাহিনীর জওয়ানদের চিকিত্সার জন্য নার্সদের তৈরি করছেন, তাকে সাধুবাদ জানান।

অনুষ্ঠানে কৃতী ছাত্রীদের সংবর্ধনা দেওয়া হয়। এরমধ্যে লেফটেন্যান্ট কেসিয়া সাজিকে দেওয়া হয় লেফটেন্যান্ট জেনারেল কেসি মাস্টার স্মৃতি রৌপ্য পদক। তিনি বিএসসি নার্সিংয়ের ফাইনাল ইয়ারে প্রথম হয়েছেন। সর্বক্ষেত্রে কৃতিত্বের জন্য জেনারেল কারিয়াপ্পা রোলিং ট্রফি দেওয়া হয় লেফটেন্যান্ট হরিথা ইকে- কে।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Pune nursing graduates commissioned military nursing service