বড় খবর

ভোট বড় বালাই! কেন্দ্রকে টেক্কা দিয়ে পেট্রলের দাম ১০ টাকা কমাল এই রাজ্য

পেট্রল ১০ টাকা এবং ডিজেল পাঁচ টাকা প্রতি লিটার কমাচ্ছে সরকার।

Petrol-Diesel Price
রাজ্যজুড়ে পেট্রল-ডিজেলের উপর থেকে ভ্যাট কমাচ্ছে সরকার।

দীপাবলির উপহার হিসাবে দেশজুড়ে পেট্রল-ডিজেলের উপর উৎপাদন শুল্ক কমিয়েছে কেন্দ্র। দেশজুড়ে উপনির্বাচনের ফলাফলে ধাক্কা খেয়ে পেট্রোপণ্যের মুল্যবৃদ্ধি নিয়ে ভাবতে বাধ্য হয়েছে বিজেপি। কেন্দ্র শুল্ক কমাতেই বিজেপিশাসিত রাজ্যগুলিও কর কমানোর পথে হেঁটেছে। এবার কংগ্রেস শাসিত পাঞ্জাবও পেট্রল-ডিজেলের দাম কমাল।

পাঞ্জাব সরকার রবিবার ঘোষণা করেছে, পেট্রল-ডিজেলের দাম কমানো হচ্ছে। পেট্রল ১০ টাকা এবং ডিজেল পাঁচ টাকা প্রতি লিটার কমাচ্ছে সরকার। মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি জানিয়েছেন, আজ রাত ১২টার পর থেকে নতুন দাম কার্যকর হবে। রাজ্যজুড়ে পেট্রল-ডিজেলের উপর থেকে ভ্যাট কমাচ্ছে সরকার।

চান্নি জানিয়েছে, এর ফলে বার্ষিক ১ হাজার কোটি টাকা রাজ্যের কোষাগার থেকে খরচ হবে। রাজ্য মন্ত্রিসভার বৈঠকের পর এই সিদ্ধান্ত নিয়েছে সরকার। চান্নি বলেছেন, এটা এমন একটা সিদ্ধান্ত যা ৭০ বছরে নেওয়া হয়নি। তাঁর দাবি, এর ফলে উত্তর ভারতে সবচেয়ে সস্তায় পাঞ্জাবে পেট্রল পাওয়া যাবে। দিল্লির তুলনায় পাঞ্জাবে ৯ টাকা কম দামে পেট্রল পাওয়া যাবে।

আরও পড়ুন নিখরচায় রেশন-প্রকল্প ৬ মাস বাড়ানোর আবেদন, মোদীকে চিঠি সৌগতর

বর্তমানে রাজধানীতে পেট্রলের দাম লিটার প্রতি ১০৬.২০ টাকা এবং ডিজেল ৮৯.৮৩ টাকা। এর আগে কেন্দ্র উৎপাদন শুল্ক কমানোর জেরে বিরোধী দল শিরোমণি অকালি দল, বিজেপি এবং আম আদমি পার্টি সরকারের উপর চাপ বাড়াচ্ছিল পেট্রোপণ্যের উর রাজ্যের কর কমানোর জন্য। বছর ঘুরলেই পাঞ্জাবে বিধানসভা ভোট। শাসকদল কংগ্রেস গোষ্ঠীদ্বন্দ্বে জেরবার। এই পরিস্থিতিতে রাজনৈতিক মহলের ধারণা, প্রথমে বিদ্যুতের প্রতি ইউনিট এবং এখন পেট্রল-ডিজেলের দাম কমিয়ে ভোট বৈতরণী পার করার চেষ্টা করল পাঞ্জাব সরকার।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Punjab govt reduces petrol prices by rs 10 per litre diesel rs 5 cheaper

Next Story
আবারও বিস্ফোরক নবাব মালিক, ‘আরিয়ানকে অপহরণের ছক কষেছিলেন সমীর ওয়াংখেড়ে’Wankhede part of plot to kidnap Aryan Khan Nawab Malik
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com