বড় খবর

‘মাথা নোয়াবো না’, রেলপথে কৃষকেরা, বন্ধ পণ্যবাহী ট্রেন পরিষেবা

এখনও অমৃতসরের জেলার জনদয়াল গুরু স্টেশনে রেল ট্র্যাকে বসে রয়েছেন কৃষকেরা। রেলের তরফে সাফ জানান হয় রেলপথ থেকে কৃষকেরা না সরলে পণ্য পরিবাহী ট্রেন চালানো হবে না সেখানে।

লকডাউন উঠলেও অক্টোবরের ২৯ তারিখ পর্যন্ত রেলপথে পণ্য পরিষেবা বন্ধ থাকবে। এদিকে কৃষিবিলের প্রতিবাদে এখনও অমৃতসরের জেলার জনদয়াল গুরু স্টেশনে রেল ট্র্যাকে বসে রয়েছেন কৃষকেরা। রেলের তরফে সাফ জানান হয় রেলপথ থেকে কৃষকেরা না সরলে পণ্য পরিবাহী ট্রেন চালানো হবে না সেখানে।

এর আগে রেলের তরফে জানান হয়েছিল ২৪ থেকে ২৫ অক্টোবরের মধ্যে পাঞ্জাবে কোনও ট্রেন চলাচল করবে না, তবে এটি এখন ২৯ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে। সংবাদমাধ্যমের সঙ্গে কথায় ফিরোজপুর বিভাগীয় রেলপথ ব্যবস্থাপক (ডিআরএম) রাজেশ আগরওয়াল এই বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রসঙ্গত, ২৪ সেপ্টেম্বর কৃষকরা ছয় দফায় ‘রেল রোকো’ শুরু করেছিলেন, যা দু’টি এলাকায় পরে বন্ধ হয়ে যায়। তবে ১ অক্টোবর থেকে কৃষি বিলের প্রতিবাদে কৃষিপ্রধান দেশ পাঞ্জাবের ৩৩ টি বিভিন্ন স্থানে ‘রেল রোকো’ আন্দোলন শুরু হয়। পরবর্তীতে কৃষক ইউনিয়নের তরফে আন্দোলন প্রত্যাহার করা হলেও কিষাণ মজদুর সংগ্রাম কমিটি (কেএমএসসি) একটি নতুন জায়গায় ‘রেল রোকো’ শুরু করেছে, যার জেরে সঙ্কটে রেল পরিষেবা।

ডিয়ারএম রাজেশ আগরওয়াল বলেন, “আমরা অনিশ্চয়তার এই পরিস্থিতিতে অপারেশন পরিচালনা করতে পারব না। আমরা এটা স্পষ্ট করে বলতে চাই যে অপারেশন এবং পরিকল্পনা কেবল আমাদের দ্বারা পরিচালিত হতে হবে। অন্য কারও দ্বারা নয়।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Punjab rail roko railways suspends goods trains to oct 29

Next Story
এলাহাবাদ হাইকোর্টের নজরদারিতেই হাথরাস তদন্ত, নির্দেশ সুপ্রিম কোর্টের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com