বড় খবর

বাজির ধোঁয়ায় ঢাকল আকাশ, বায়ু দূষণের সীমা অতিক্রম করল পাঞ্জাব

কিন্তু এবারে সেই খারাপের সীমা অতিক্রান্ত করে ‘খুব খারাপে’ পৌঁছল আবহাওয়া।

শীতের আগে খড় পোড়ানোর জেরে কৃষিপ্রধান রাজ্য পাঞ্জাবের আকাশের নীল রঙ ধরা দেয় না বহু বছর ধরেই বরং আকাশে জমে থাকে মেঘ। ২০১৭ সালের পর দু’বছর ধরে এই সময়টিতে পাঞ্জাবের আবহাওয়া ‘খারাপ’ই থাকে। কিন্তু এবারে সেই খারাপের সীমা অতিক্রান্ত করে ‘খুব খারাপে’ পৌঁছল আবহাওয়া।

বায়ু দূষণ মাপা হয় এয়ার কোয়ালিটি ইন্ডেক্স (AQI) হিসেবে। দিপাবলীর উৎসব মরসুম থেকে বাজির ধোঁয়ায় ডেকেছে পাঞ্জাবের আকাশ। ফলস্বরূপ এই খারাপ পারফরম্যান্স। পাঞ্জাবের দূষণ নিয়ন্ত্রক বোর্ডের তথ্যে দেখা গিয়েছে অমৃতসর, লুধিয়ানা, পাতিওয়ালাতে আবহাওয়ার পরিস্থিতি উদ্বেগের।

একে খড় পোড়ানো ধোঁয়া এর উপর বাজি সবমিলিয়ে AQI ইন্ডেক্সে অত্যন্ত খারাপ পারফরম্যান্স। রাজ্যের বেশিরভাগ শহরেই দূষণের মাত্রা লাগামছাড়া।

যদিও বাংলায় এবছর বাজি পোড়ানোয় সুপ্রিম নিষেধাজ্ঞা হওয়ায় পরিবেশ অনেক মনোরম এবং পরিষ্কার। ভাইফোঁটার দিনে তাই সকাল থেকেই ঝলমলে আকাশ। ঠান্ডা ঠান্ডা হালকা আমেজও রয়েছে। বাতাসে দূষণের মাত্রা অন্যান্যবারের থেকে অনেক কম।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Punjabs aqi dips to very poor on diwali night for first time since 2017

Next Story
‘মিথ্যা কল্পনা’, জঙ্গি কার্যকলাপে মদত প্রসঙ্গে পাকিস্তানের দাবি ওড়াল ভারত
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com