ভক্তদের জন্য সুখবর, ফের খুলছে পুরীর জগন্নাথদেবের মন্দির, কবে থেকে?

যাঁদের কোভিডটিকার দু’টি ডোজই নেওয়া আছে তাঁরাই কেবল মন্দিরে বিধি মেনে প্রবেশ করতে পারবেন।

Devotees will be able to enter the Jagannath Dev Temple in Puri without a Corona Vaccination Certificate
পুরীর জগন্নাথ মন্দির।

করোনার বাড়বাড়ন্ত কমছে। ফলে ফের খুলেছে পুরীর জগন্নাথ মন্দির। ১ ফেব্রুয়ারি থেকে ভক্তদের জন্য আবার খুলে দেওয়া হবে মহাপ্রভূর মন্দির। তবে যাঁদের কোভিডটিকার দু’টি ডোজই নেওয়া আছে তাঁরাই কেবল মন্দিরে বিধি মেনে প্রবেশ করতে পারবেন। শুক্রবারই মন্দির খোলার সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন পুরীর কালেক্টর সমর্থ ভার্মা।

সাধরণত সপ্তাহের প্রত্যেকদিনই ভক্তদের জন্য মন্দির খোলা থাকতো। কিন্তু কোভিড আবহে সেই নিয়মের বদল ঘটছে। পুরীর কালেক্টর জানিয়েছেন যে, রবিবার বাদে সপ্তাহের অন্যান্য দিন মন্দির খোলা থাকবে। জীবণুমুক্তকরণের জন্য এবার থেকে রবিবার করে জগন্নাথদেবের মন্দির বন্ধ থাকবে।

গত বছরের শেষ দিকে করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়তেই মন্দির বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় পুরীর মন্দির কর্তৃপক্ষ। ১০ জানুয়ারি থেকে সারা মাসজুড়ে জগন্নাথের মন্দির বন্ধ রাখার সিদ্ধান্তের কথা ঘোষণা করা হয়। কিন্তু এবার সংক্রমণের হার কমছে। ফলে ফের ১লা ফেব্রুয়ারি থেকে খুলবে পুরীর মন্দির।

পুরীর কালেক্টর জানিয়েছেন যে, শহরের বাইরে ভক্ত অর্থাৎ বহিরাগতরা পূর্বদিকের দরজা দিয়ে মন্দিরে প্রবেশ করবেন। পুরী শহরের পূণ্যার্থীরা জগন্নাথ মন্দিরে যাবেন পশ্চিমদিকের দরজা দিয়ে। স্থানীয় প্রশাসনের কারফিউ নিয়ম মেনে ও করোনার পরিস্থিতি বিবেচনা করে মন্দির ভক্তদের জন্য খোলা-বন্ধ হবে। মন্দির খোলার ক্ষেত্রে তীর্থ নির্ভর স্থানীয় অর্থনীতিতে গুরুত্ব দেওয়া হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Puri jagannath temple to reopen from february 1 2022

Next Story
গত ৫ মাসে সর্বোচ্চ মৃত্যু, একদিনে মহারাষ্ট্রে করোনার বলি ১০৩