scorecardresearch

বড় খবর

রেল প্রকল্পের বিরোধিতা, কেন্দ্র ও কেরল সরকারকে দুষে মাওবাদী পোস্টার

পোস্টারে মাওবাদীদের নাম করে কেরলের সিলভারলাইন রেল প্রকল্প নিয়ে মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নেরও তুমুল সমালোচনা করা হয়েছে।

পোস্টারে কেরল সরকারকে 'জনবিরোধী' বলে উল্লেখ মাওবাদীদের।

এবার কেরলে মাওবাদী পোস্টার। সিলভারলাইন রেল প্রকল্প নিয়ে কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের তুমুল সমালোচনা করেছে মাওবাদীরা। থামরাসেরির কাছে মাত্তিকুনু এলাকায় পাওয়া মাওবাদী পোস্টারগুলিতে সিলভারলাইন সেমি-হাই-স্পিড রেলওয়ে করিডোরের সমালোচনা করে কেন্দ্র ও কেরল সরকারকে একযোগে নিশানা করা হয়েছে। এই প্রকল্পের বিরোধিতায় অন্যদেরও আওয়াজ তোলার আহ্বান জানিয়েছে মাওবাদীরা।

এবার কেরলের বাম সরকারের নীতির সঙ্গে কেন্দ্রের নরেন্দ্র মোদীর সরকারের মিল খুঁজে পেল মাওবাদীরা। পরপর পোস্টারে কেরলের এলডিএফ সরকারকে জনবিরোধী বলে আখ্যা দিয়েছে মাওবাদীরা। এলডিএফ-এর নীতিগুলি কেন্দ্রের মোদী নেতৃত্বাধীন সরকারের নীতির মতো বলেই পোস্টারে উল্লেখ মাওবাদীদের।

মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নকে নিশানা করে মাওবাদী পোস্টার পড়ার ঘটনা ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে দক্ষিণের এই রাজ্যে। স্থানীয় পুলিশ এবং কেরল থান্ডারবোল্টস, রাজ্য পুলিশের একটি এলিট কমান্ডো বাহিনী মাওবাদীদের গতিবিধির ব্যাপারে নতুন করে তথ্য নিতে শুরু করেছে। যে এলাকাগুলিতে এই পোস্টার মিলিছে তার আশেপাশে তল্লাশি চালানোর পাশাপাশি জিজ্ঞাসাবাদও শুরু হয়েছে।

আরও পড়ুন- মৃত্যু না-খুন, আরিয়ান খান মাদক মামলায় প্রত্যক্ষদর্শীর আচমকা মৃত্যুর তদন্তে গোয়েন্দারা

কোঝিকোড় গ্রামীণ পুলিশ সুপার এ শ্রীনিবাস সংবাদসংস্থা পিটিআইকে বলেন, “আমরা পরিস্থিতির দিকে নজর রাখছি। ঘটনার তদন্ত শুরু হয়েছে।” তবে এর চেয়ে বেশি কিছু তিনি জানাতে রাজি হননি। A-4 সাইজের কাগজে মাওবাদীদের নাম করে লেখা পোস্টারগুলি রাজ্য সরকারের বিরুদ্ধে জনগণের আন্দোলনের ডাক দিয়েছে। মাত্তিকুনুতে একটি বাস স্টপেজের শেডের আশেপাশে এমন ১৭টি পোস্টার দেখা গেছে। উল্লেখ্য, এই প্রথম মাওবাদীদের নামে পোস্টারে সরকারের সিলভারলাইন প্রকল্পের সমালোচনা করা হল।

রাজ্য সরকার জানিয়েছে, সিলভারলাইন প্রকল্পে রাজধানী তিরুঅনন্তপুরম থেকে কাসারাগোড পর্যন্ত ৫৩০ কিলোমিটার পথ ভবিষ্যত প্রজন্মের জন্য দারুণ উপযোগী হতে চলেছে। এর ফলে অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি প্রতি বছর প্রায় ২.৮ লক্ষ টন কার্বন নিঃসরণ কমবে কেরলে। রাজ্যের রাজধানী থেকে শুরু করে সিলভারলাইন প্রকল্পের ট্রেনগুলি কাসারাগোডে পৌঁছানোর আগে কোল্লাম, চেঙ্গানুর, কোট্টায়াম, এর্নাকুলাম, ত্রিশুর, তিরুর, কোঝিকোড় এবং কান্নুরে স্টপেজে থামবে।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Purported maoist posters found in kerala criticising chief minister vijayan