দম্পতির উদ্যোগেই করোনায় মাকে হারানো যমজ শিশুকন্যা পেল স্থায়ী ভবিষ্যতের ঠিকানা

যমজ শিশুকন্যার দায়িত্ব নিতে অস্বীকার বাবার। এরপরই এগিয়ে আসেন ওই দম্পতি

Abandoned by father, Covid twins find a happy family
জন্মের পরই কোভিডে মায়ের মৃত্যু, দায়িত্ব নিতে অস্বীকার বাবার, দম্পতির উদ্যোগে কোল ফিরে পেল যমজ শিশুকন্যা

জন্মের মাত্র কয়েক মিনিটের মাথায় মৃত্যু হয় মায়ের। বাবা দায়িত্ব নিতে অস্বীকার করায় সংকটের মুখে পড়তে হয় দুই সদ্যজাত শিশুকন্যাকে। এর মাত্র কয়েকদিন পরেই দুই শিশুকন্যাকে দত্তক নিয়ে চান এক দম্পতি। আপাতত সেই দম্পতির হাত ধরেই বেড়ে উঠছে দুই শিশু।

চণ্ডীগড় চাইল্ড প্রোটেকশন ইউনিট সূত্রে পাওয়া খবর অনুসারে জানা গিয়েছে গত বছর জুনে করোনার আক্রান্ত এক মহিলা জন্ম দেন দুই ফুটফুটে শিশুকন্যার। জন্মের মাত্র কয়েক মিনিটের মধ্যেই কোভিডে আক্রান্ত হয়ে মৃত্যু হয় মহিলার।

এরপর মহিলার স্বামী শিশুকন্যাদের দায়িত্ব নিতে অস্বীকার করেন। কারণ হিসাবে তিনি জানান, দৈনিক মজুরের কাজ করেন তিনি। দুই শিশুকন্যাকে বড় করার সামর্থ্য তার নেই। এরপর থেকেই শিশু কন্যাদের স্থায়ী ঠিকানা হয় চণ্ডীগড় চাইল্ড প্রোটেকশন সেন্টারের এক হোমে।

আরও পড়ুন: নিমেষে চিনিয়ে দেয় দু’হাজার ছবি! দেড় বছরের শিশু’কে স্বীকৃতি ইন্ডিয়া বুক অফ রেকর্ড’সের

শারীরিক কিছু সমস্যার থাকার কারণে বেশ কয়েক মাস হাসপাতালেই কাটাতে হয় সদ্যজাতদের। তারপর জুলাই থেকেই একেবারেই হাসিখুশি ফুটফুটে দুই শিশুকন্যা। চাইল্ড প্রোটেকশন ইউনিটের তরফে বাবাকে তার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার জন্য একটি চিঠিও দেওয়া হয় তাতে ৬০ দিনের সময়সীমা দেওয়া হলেও বাবার তরফে কোন উত্তর আসেনি।

সেন্ট্রাল অ্যাডপশন রিসোর্স অথরিটির ওয়েব পোর্টালের মাধ্যমে এই খবর পান এক দম্পতি। তারা শিশুকন্যাদের দত্তক নেওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন। পূরণ করা হয় প্রতিটি পদ্ধতি। সেন্ট্রাল অ্যাডপশন রিসোর্স অথরিটি এরপর দুই সদ্যজাত শিশুকন্যাকে ওই দম্পতির হাতে তুলে দেন। দুই শিশুকন্যাকে একসঙ্গে পেয়ে উচ্ছ্বসিত দম্পতিও। দম্পতির এহেন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন সকলেই।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Put up for adoption abandoned by father covid twins find a happy family

Next Story
বাঁদর থেকেই কি ছড়িয়ে পড়ছে সংক্রমণ? Monkeypox নিয়ে বিশেষ সতর্কতা ভারতেও