scorecardresearch

নতুন প্রজন্মের সমর্থকদের আকৃষ্ট করতে চান পুতিন, স্কুলে মতাদর্শ প্রচারে জোর দিচ্ছেন

বৃহস্পতিবার এনিয়ে একটি আইন স্বাক্ষর করেছেন।

putin_schools

সমর্থকদের বয়স বাড়ছে। ধীরে ধীরে উঠে আসছে নতুন প্রজন্ম। তাদেরকে কাছে টানতে এবার প্রচারে জোর দিচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এজন্য স্কুলস্তর থেকেই তাঁর নেতৃত্বাধীন প্রশাসন প্রচার চালানোর জোর দিচ্ছে। সোভিয়েত জমানায় বারবার স্কুলস্তর থেকে পড়ুয়াদের রাজনৈতিক মতাদর্শে শিক্ষিত করে তোলার চেষ্টার অভিযোগ উঠেছে। পুতিন নিজেও সোভিয়েত জমানার রুশ অফিসার। রাশিয়ার গুপ্তচর সংস্থা কেজিবিতে তিনি কাজ করতেন। কার্যত সেই কায়দাতেই এবার রাশিয়ার নবীন প্রজন্মকে স্কুলস্তর থেকে শিক্ষিত করে তুলতে চায় রুশ প্রশাসন।

রাশিয়াজুড়ে প্রথম শ্রেণি থেকে শুরু করে উচ্চস্তরের শিক্ষার্থীদের শীঘ্রই ক্রিমিয়ায় যুদ্ধের চলচ্চিত্র দেখানো হবে। তাদের সাপ্তাহিক ক্লাসে বিভিন্ন এলাকার ভ্রমণের ভিডিও দেখানো হবে। ‘ভূ-রাজনৈতিক পরিস্থিতি’ এবং ‘ঐতিহ্যগত মূল্যবোধ’-এর মত বিষয়গুলিও ক্লাসে বক্তৃতার মাধ্যমে শেখানো হবে। নিয়মিত স্কুলে জাতীয় পতাকা উত্তোলনের পাশাপাশি, পুতিনের অধীনস্থ রাশিয়ার প্রশাসন, রাশিয়ার ‘পুনর্জন্ম’র বিষয়টিও স্কুলে পড়ুয়াদের পড়াবে। বৃহস্পতিবার এনিয়ে একটি আইন স্বাক্ষর করেছেন পুতিন। যে আইন অনুসারে সমস্ত রুশ শিশুকে সোভিয়েত ইউনিয়নের কায়দায় দেশপ্রেমের পাঠ দেওয়া হবে। দেশপ্রেমের আন্দোলনে উৎসাহিত করা হবে। যে দেশপ্রেমের নেতৃত্ব দেবেন পুতিন নিজেই।

আরও পড়ুন- গোটাবায়ার কুর্সিতে এবার কে? ৪ নাম ঘিরে লঙ্কা-জল্পনা তুঙ্গে

সোভিয়েত ইউনিয়নের পতনের পর থেকে, স্কুলপড়ুয়াদের সামনে একটি রাষ্ট্রীয় আদর্শ এখনও অবধি তুলে ধরতে পারেনি রাশিয়া। নতুন আইনে গৃহীত কর্মসূচি অনুযায়ী, সেই ঘাটতি পূরণ হবে বলেই রুশ প্রশাসন মনে করছে। রাশিয়ার সদর দফতর ক্রেমলিনের মুখপাত্র সের্গেই নোভিকভ জানিয়েছেন, শিক্ষার্থীদের মধ্যে এই আদর্শ তুলে ধরতে সম্প্রতি একটি অনলাইন কর্মশালার আয়োজন করা হয়েছিল।

ইউক্রেনের যুদ্ধের মধ্যে দিয়েই পুতিন প্রমাণ করে দিয়েছেন, রাষ্ট্রীয় আদর্শহীনতার নীতি পরিবর্তনের প্রয়োজন রয়েছে। এজন্য স্কুলপড়ুয়াদের জন্য বিভিন্ন কর্মসূচিও গ্রহণ করেছে রুশ সরকার। এই ব্যাপারে নোভিকভ বলেন, ‘নতুন প্রজন্মকে কীভাবে আদর্শে অনুপ্রাণিত করতে হবে, তা আমাদের জানতে হবে। সচেতনতা বাড়ানোর আদর্শগত লক্ষ্য নিয়েই আমরা কাজ করে যাব।’

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Putin aims to shape a new generation of supporters