সোলেইমানির শেষকৃত্যের শোভাযাত্রায় পদপিষ্ট হয়ে ৪০ জনের মৃত্যু

ইরানের আপৎকালীন চিকিৎসা পরিষেবার প্রধান পিরহোসেন কৌলিভ্যান্ড এর আগে টেলিফোনে রাষ্ট্রীয় টিভির সঙ্গে কথা বলেন এবং পদপিষ্ট হবার ঘটনার কথা স্বীকার করেন।

Iran
ইরানে সোলেইমানির শোভাযাত্রায় জনসমুদ্র
মার্কিন বিমানহানায় নিহত ইরানের সামরিক জেনারেলের শেষকৃত্যের শোভাযাত্রায় পদপিষ্ট হয়ে অন্তত ৪০ জনের মৃত্যু ঘটেছে।  সে দেশের রাষ্ট্রীয় টেলিভিশন এ খবর প্রকাশ করেছে।

এ ঘটনা ঘটেছে প্রয়াত জেনারেল কাসিম সোলেইমানির শহর কেরমানে। সেখানে শোভাযাত্রার সময়েই এই দুর্ঘটনা ঘটে। প্রাথমিক ভাবে যে ভিডিও প্রকাশিত হয়েছে, তাতে দেখা যাচ্ছে বেশ কিছু মানুষ নিস্পন্দ অবস্থায় রাস্তায় লুটিয়ে রয়েছেন, কেউ কেউ চিৎকার করছেন, বেশ কিছু জন সাহায্য করার চেষ্টা করছেন।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের অনলাইন রিপোর্টে মৃতের সংখ্যা উল্লেখ করা হয়েছে। তবে কোথা থেকে এই সংখ্যা পাওয়া গেল, তা জানানো হয়নি। ইরানের আপৎকালীন চিকিৎসা পরিষেবার প্রধান পিরহোসেন কৌলিভ্যান্ড এর আগে টেলিফোনে রাষ্ট্রীয় টিভির সঙ্গে কথা বলেন এবং পদপিষ্ট হবার ঘটনার কথা স্বীকার করেন।

তিনি বলেন, দুর্ভাগ্যজনকভাবে শেষযাত্রার মিছিলে এই পদপিষ্টের ঘটনায়, আমাদের কিছু দেশবাসী আহত হয়েছেন, কেউ কেউ মারাও গিয়েছেন।

সোমবার তেহরানে শোভাযাত্রায় ১০ লক্ষের বেশি মানুষ যোগ দেন। মূল রাস্তা ও পার্শ্ববর্তী সমস্ত রাস্তা বন্ধ হয়ে যায়।


সোলেইমানির মৃত্যুর পর ইরান জুড়ে আমেরিকার উপর প্রতিশোধ নেওয়ার বার্তা ছড়িয়ে পড়ছে। উত্তেজনা ছড়াচ্ছে গোটা মধ্যপ্রাচ্য জুড়ে। মঙ্গলবার সকালের দিকে ইরান রেভলিউশনারি গার্ডের নেতা মার্কিন সমর্থনপুষ্ট জায়গাগুলিতে আগুন লাগিয়ে দেবার কথা বলেছেন। হোসেন সালামি কেরমানে সোলেইমানির দেহাবশেষ ভরা কফিনের সামনে দাঁড়িয়ে হাজার হাজার মানুষের উপস্থিতিতে শপথ নেন।

কুদস ফোর্সের সাফল্যের জন্য নিহত সোলেইমানিকে অবিমিশ্র শ্রদ্ধা প্রদর্শন করেছেন ইরানের নাগরিকরা। আমেরিকার অভিযোগ, ইরাকে মার্কিন ট্রুপের হত্যার জন্য সোলেইমানি দায়ী। শুধু তাই নয়, শুক্রবার মৃত্যুর ঠিক আগেও তিনি নতুন হামলার পরিকল্পনা করছেন। সোলেইমানি সিরিয়ার যুদ্ধেও বাহিনীর নেতৃত্ব দিয়েছিলেন। ইরাক, লেবানন ও ইয়েমেনেও ইরানের হয়ে ভূমিকা পালন করেন।

সোলেইমানির মৃত্যুর জেরে ইতিমধ্যেই ২০১৫ সালের পারমাণবিক চুক্তির অবশিষ্টাংশ বাতিল হয়েছে।

Web Title: Qassem soleimani iran general funeral stampede death

Next Story
সিবিএসই দশম শ্রেণির অঙ্ক পরীক্ষা হচ্ছে নাCm Mamata Banerjee gives tips to students for reducing their mental stress
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com