scorecardresearch

রানি এলিজাবেথের প্রয়াণে একদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা ভারতের

আগামী ১১ সেপ্টেম্বর একদিনের রাষ্ট্রীয় শোক পালিত হবে দেশজুড়ে।

রানি এলিজাবেথের প্রয়াণে একদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা ভারতের
রানির প্রয়াণে টুইট করে গভীর দুঃখপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

রানি দ্বিতীয় এলিজাবেথের প্রয়াণে একদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করল ভারত। আগামী ১১ সেপ্টেম্বর একদিনের রাষ্ট্রীয় শোক পালিত হবে দেশজুড়ে। এদিকে, রানির প্রয়াণের পর তাঁর পুত্র যুবরাজ চার্লস এবার বসবেন ব্রিটেনের সিংহাসনে। বৃহস্পতিবার তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক হয়।

শুক্রবার অর্থাৎ তিনি পত্নী তথা রানি ক্যামিলার সঙ্গে লন্ডনে আসবেন এবং ব্রিটেনের সরকারি মিডিয়ায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন। তিনি স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে ছিলেন যেখানে রানি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।

প্রধানমন্ত্রীর মুখপাত্র জানিয়েছেন, রাজা তৃতীয় চার্লস স্থানীয় সময় শুক্রবার দুপুরে নয়া প্রধানমন্ত্রী লিড ট্রাসের সঙ্গে দেখা করবেন। জানা গিয়েছে, চার্লস বালমোরাল প্রাসাদ ত্যাগ করে লন্ডনের উদ্দেশে রওনা হয়েছেন।

আরও পড়ুন বিয়েতে খাদির রুমাল দিয়েছিলেন গান্ধিজি, পরম যত্নে আগলে রাখেন এলিজাবেথ

এর আগে বৃহস্পতিবার চিকিৎসকরা জানিয়েছিলেন, রানিকে বিশেষ নজরদারিতে রাখা হয়েছে। বেশ কিছুদিন ধরেই তাঁর শারীরিক অবস্থা ভাল যাচ্ছিল না। কিন্তু, এবার অত্যন্ত অবনতি হওয়ায় তাঁরা রীতিমতো উদ্বিগ্ন। রানি এলিজাবেথ ব্রিটেন তো বটেই, বিশ্বে সবচেয়ে বেশিদিন ধরে রাজত্ব করা শাসক। গত বছর থেকেই তিনি তেমন একটা আর হাঁটাচলা করতে পারছিলেন না।

রানির প্রয়াণে ব্রিটিশ প্রধানমন্ত্রী ট্রাস বলেছেন, ‘আমি এবং গোটা ব্রিটেন এখন রানির মৃত্যুর খবরে শোকার্ত। আমরা রানি ও তাঁর পরিবারের পাশে আছি।’ ভারত-সহ বিশ্বের সব দেশ রানির মৃ্ত্যুর খবরে শোক জ্ঞাপন করেছে। রানির প্রয়াণে টুইট করে গভীর দুঃখপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Queen elizabeth ii death india declares state mourning on sept 11