পঁচিশে বৈশাখের আগেই রবি ঠাকুরের জন্মদিনের অনুষ্ঠান পুনের বিশ্ববিদ্যালয়ে

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৭তম জন্মদিন উপলক্ষে একটি বিশেষ অনুষ্ঠানের আযোজন করেছে সাবিত্রীবাই ফুলে পুণে বিশ্ববিদ্যালয়। এই অনুষ্ঠানে একশ জনের একটি দল কবিগুরুর গীতাঞ্জলির কবিতাগুচ্ছ একত্রে আবৃত্তি করে শোনাবেন।

By: Pune  Updated: May 4, 2018, 06:16:51 PM

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৭তম জন্মদিন উপলক্ষে একটি বিশেষ অনুষ্ঠানের আযোজন করেছে সাবিত্রীবাই ফুলে পুনে বিশ্ববিদ্যালয়। এই অনুষ্ঠানটিতে একশ জনের একটি কয়্যার কবিগুরুর গীতাঞ্জলির কবিতাগুচ্ছ একত্রে আবৃত্তি করে শোনাবেন। বিশ্ববিদ্যালয়ের ললিত কলা কেন্দ্র এবং সাংস্কৃতিক সংগঠন উপাসনার যৌথ উদ্যোগে এই অনুষ্ঠানটি আগামী ৬ মে ললিত কলার অঙ্গন মঞ্চে অনুষ্ঠিত হবে। তিন ঘণ্টার  এই বিশেষ অনুষ্ঠানটি সন্ধে ৬টা থেকে শুরু হবে।
ললিত কলার তরফ থেকে অধ্যাপক প্রবীণ ভোলে এপ্রসঙ্গে বলেন, “রবীন্দ্রনাথ ঠাকুর দেশবাসীকে রবীন্দ্রসঙ্গীত নামক একটি বিশেষ সঙ্গীত বিভাগের সঙ্গে পরিচয় করিয়েছিলেন। ললিত কলা কেন্দ্রের তরফ থেকে আয়োজিত এই অনুষ্ঠানটির মাধ্যমে সমস্ত ভাষাভাষীর ছাত্রছাত্রীরাই এই রবি ঠাকুরের সুরে বুঁদ হওয়ার সুযোগ পাবে।”

আরও পড়ুন, এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার বাতিল, দেওয়া হবে পরের বছর

‘শত কণ্ঠে গীতাঞ্জলি’, নামক এই অনুষ্ঠানটির কোরিওগ্রাফি ও কো-অর্ডিনেট করেছেন উপাসনার নীলাঞ্জন ভট্টাচার্য ও ইরাদান হালদার। অনুষ্ঠানটিতে মোট ৫টি রবীন্দ্রসঙ্গীত এবং ২টি কবিতা পাঠ করা হবে। এছাড়াও গীতাঞ্জলি থেকে মারাঠি ভাষায় অনূদিত একটি গান এবং একটি কবিতাও উপস্থাপন করা হবে। “রবিঠাকুরের গানের দর্শন ভাষাসৃষ্ট কোনও বেড়াজাল আটকাতে পারে না। তাই একশজন সদস্যের এই কয়্যারটিতে বাঙালি ছাড়াও থাকবে মারাঠি, মালয়ালম এবং হিন্দি ভাষীরাও,” বললেন উপাসনার প্রতিষ্ঠাতা শর্মিলা মজুমদার।

আরও পড়ুন, খেরোর খাতা: বাঙালি নববর্ষের অন্যতম সঙ্গীর শেষের শুরু
তিন ঘণ্টাব্যাপী এই বিশেষ অনুষ্ঠানে গান, আবৃত্তি এবং নৃত্য পরিবেশনা করবেন মুম্বইয়ের গীতমঞ্জরী স্কুলের ছাত্র-ছাত্রীরাও। বিশ্ববিদ্যালয়ের মেধাবী পড়ুয়াদের রবীন্দ্র পুরস্কারে ভূষিতও করা হবে সেই দিন।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Rabindranath tagore rabindra jayanti pune university

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement