রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৭ তম জন্মবার্ষিকী: রইল ভারতের প্রথম নোবেল জয়ী কবি সম্পর্কে অজানা সব তথ্য

রবীন্দ্রনাথ আটটি উপন্যাসের পাশাপাশি চতুরঙ্গ, শেষের কবিতা, চার অধ্যায় এবং নৌকাডুবি নামক চারটি নভেলা ও লেখেন। লেখক হিসাবে তিনি পরিচিতি পান তাঁর ষোল বছর বয়সে লেখা ছোটগল্প ভিখারিনী দিয়ে। 

By: Kolkta  Updated: May 9, 2018, 01:06:45 PM

তোমারও প্রকাশ হোক, কুহেলিকা করি উদঘাটন সূর্যের মতন- যথার্থই তিনি যুগে যুগে নূতন, তিনি বিশ্বকবি। এবছর তাঁর ১৫৭তম জন্মদিন পালন করছে আবিশ্ব। রইল তাঁর সম্পর্কে অজানা অনেক তথ্য-

 

মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর ও সারদা দেবীর সন্তান বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর জন্মগ্রহণ করেন ৭মে ১৮৬১ সালে জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে। ভীষণ অল্প বয়সে সারদা দেবীর মৃত্যু হওয়ায় ভৃত্যদের কাছেই মানুষ হন তিনি। অসম্ভব কর্মব্যস্ততার দরুণ দেবেন্দ্রনাথ ঠাকুরও বিশেষ সময় দিতে পারতেন না তাঁকে। স্কুলে যাওয়া খুবই অপছন্দ করতেন তিনি, আর তাই দাদা হেমেন্দ্রনাথের কাছে বাড়িতে থেকেই পড়াশোনা করতেন তিনি।

His legacy endures in the institution he founded ‘Viswa Bharati University’ which means the communion of the world with India. (Express archive photo) কবির তৈরি বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় পৃথিবীর সঙ্গে তাঁর যোগাযোগ চিরস্থায়ী করেছে। Express archive photo

আজীবন অসংখ্য কবিতা, প্রবন্ধ, গদ্যের পাশাপাশি তিনি ভারত এবং বাংলাদেশের জাতীয়সঙ্গীত  জন গণ মন এবং আমার সোনার বাংলা রচনা ও করেন। এমনকি শ্রীলঙ্কার জাতীয়সঙ্গীতটিও কবিরই একটি কবিতা অবলম্বনে তৈরি করা হয়েছে। রবি ঠাকুরের লেখা বাংলা কবিতা ১৯৫১ সালে সিংহলি ভাষায় রূপান্তরিত হওয়ার পর তা সেই দেশের জাতীয়সঙ্গীত হিসাবে স্বীকৃত হয়।

Gitanjali (Song of offerings), Gora (air-faced) and Ghare Baire (The home and the world) are some of his best known works. (Express Photo by Partha Paul) গীতাঞ্জলি, গোরা এবং ঘরে-বাইরে তাঁর জনপ্রিয় লেখা। এক্সপ্রেস ছবি- পার্থ পাল।

শুধু কবিতা বা উপন্যাস নয়, রবীন্দ্রনাথ সমাদৃত হন তাঁর রচিত গানের জন্যও। সারা জীবনে প্রায় ২০০০ গান লিখেছেন রবীন্দ্রনাথ ঠাকুর। পৃথিবীর বিভিন্ন দেশে ঘুরে বেড়ানোর সুবাদে কবির গানে দেশীয় সুরের পাশাপাশি পাশ্চাত্য প্রভাব ও বেশ উল্লেখযোগ্য। ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের পাশাপাশি রবীন্দ্রসঙ্গীতে ইংরাজী, স্কটিশ ও আইরিশ লোকসঙ্গীতের প্রভাব ও বেশ উল্লেখযোগ্য।

Rabindranath Tagore briefly studied Law at University College, London, but left the course mid-way to study Shakespeare’s plays Coriolanus, and Antony and Cleopatra and the Religio Medici of Thomas Browne.(Express archive photo) লন্ডনের বিশ্ববিদ্যালয় থেকে আইন নিয়ে পড়া শুরু করলেও, শেক্সপিয়ারের কোরিওলেনাস, অ্যান্টনি ও ক্লিওপেট্রা, এবং থমাস ব্রাউনির দ্য রিলিজিও মেডিসি নাটকের জন্য মাঝপথেই তা ছেড়ে দেন। Express archive photo

রবীন্দ্রনাথ আটটি উপন্যাসের পাশাপাশি চতুরঙ্গ, শেষের কবিতা, চার অধ্যায় এবং নৌকাডুবি নামক চারটি নভেলা ও লেখেন। লেখক হিসাবে তিনি পরিচিতি পান তাঁর ষোল বছর বয়সে লেখা ছোটগল্প ভিখারিনী দিয়ে।

 

Tagore was awarded Knighthood by King George V in 1915 but renounced it after the Jallianwala Bagh massacre. (Express photo by Partha Paul) জালিয়ানওয়ালাবাগ হত্যাকান্ডের প্রতিবাদে ১৯১৫ সালে রাজা পঞ্চম জর্জের দেওয়া নাইট উপাধি ত্যাগ করেন। এক্সপ্রেস ছবি- পার্থ পাল

দীর্ঘ জীবন লেখালিখির পর তেষট্টি বছর বয়সে ছবি আঁকা শুরু করেন তিনি। এবং জীবনের শেষ ১৭ বছরে তিনি তিন হাজারেরও বেশি ছবি আঁকেন। কোন প্রথাগত শিক্ষা ছাড়াই তার রং-তুলি নন্দন জন্ম দিয়েছিল এক স্বতন্ত্র শিল্পমাধ্যমের।

আরও পড়ুন, পঁচিশে বৈশাখের আগেই রবি ঠাকুরের জন্মদিনের অনুষ্ঠান পুনের বিশ্ববিদ্যালয়ে

Like his father, Tagore loved travelling and between 1878 and 1932, he set foot in over 30 countries across five continents.

During his trips, he also met Albert Einstein and shared a common interest of music.

দেবেন্দ্রনাথ ঠাকুরের মতোই বেড়াতে ভালবাসতেন কবি। ১৮৭৮ থেকে ১৯৩২ এর মধ্যে পাঁচটি মহাদেশের প্রায় তিরিশটি দেশ দেখে ফেলেছিলেন বিশ্বকবি। এইসময়েই তারঁ দেখা হয় অ্যালর্বাট আইনস্টাইনের সঙ্গে। সঙ্গীতের প্রতি তাঁদের প্রগাঢ় অনুরাগ এই দুই মহারথীর বন্ধুত্বকে আরও দৃঢ় করেছিল ।

The Gandhi-Tagore dialogue is one of the most instructive and philosophically alive conversations of modern India. (Express archive photo) মহাত্মা গান্ধী ও কবির আলাপচারিতা আধুনিক ভারতের জন্য শিক্ষণীয় দার্শনিক আলোচনা। Express archive photo

মহত্মা গান্ধী এবং রবীন্দ্রনাথ ঠাকুরের বন্ধুত্বের কথা সর্বজনবিদিত। তবে অনেকেই জানেন না গান্ধিজীকে মহাত্মা উপাধিতে ভূষিত করেন স্বয়ং কবিগুরুই।

The portrait of Tagore with his wife Mrinalini Devi at the room where Mrinalini Devi used to stay at Jorasanko Thakur bari in North Kolkata, the ancestral house of Rabindranath Tagore. (Express Photo by Partha Paul) উত্তর কলকাতার জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে রবীন্দ্রনাথ ঠাকুরের পৈতৃক বাড়িতে স্থাপিত কবি এবং তাঁর স্ত্রী মৃণালিনী দেবীর ছবি। এক্সপ্রেস ছবি- পার্থ পাল

আরও পড়ুন, এই সময়, আমরা এবং রবীন্দ্রনাথের ‘মুক্তধারা’

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরই ভারতের প্রথম নোবেল জয়ী কবি। গীতাঞ্জলি কাব্যগ্রন্থ লেখার জন্য এই সম্মানে সম্মানিত হন রবীন্দ্রনাথ ঠাকুর।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Rabindranath tagores 157th birth anniversarylesser known facts

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement