scorecardresearch

বড় খবর

রাফালে চুক্তির দাম নিয়ে এবার কেন্দ্রকে হলফনামা পেশের নির্দেশ সুপ্রিম কোর্টের

রাফালে বিতর্কে এবার কেন্দ্রকে হলফনামা পেশের নির্দেশ দেওয়া হল সুপ্রিম কোর্টের তরফে। রাফালে যুদ্ধবিমান নিয়ে ভারত ও ফ্রান্সের মধ্যে চুক্তির দাম কত চা জানতে চায় দেশের শীর্ষ আদালত। কিন্তু কেন্দ্রীয় সরকার সেই দাম প্রকাশে অনিচ্ছুক। বুধবার সুপ্রিম কোর্টের তরফে নির্দেশনামায় বলা হয় যে, রাফালে চুক্তির দাম জানানোয় অসুবিধার কথা উল্লেখ করে আগামী ১০ দিনের মধ্যে […]

রাফালে চুক্তির দাম নিয়ে এবার কেন্দ্রকে হলফনামা পেশের নির্দেশ সুপ্রিম কোর্টের
রাফালে বিতর্কে এবার কেন্দ্রকে হলফনামা পেশের নির্দেশ দেওয়া হল সুপ্রিম কোর্টের তরফে। রাফালে যুদ্ধবিমান নিয়ে ভারত ও ফ্রান্সের মধ্যে চুক্তির দাম কত চা জানতে চায় দেশের শীর্ষ আদালত। কিন্তু কেন্দ্রীয় সরকার সেই দাম প্রকাশে অনিচ্ছুক। বুধবার সুপ্রিম কোর্টের তরফে নির্দেশনামায় বলা হয় যে, রাফালে চুক্তির দাম জানানোয় অসুবিধার কথা উল্লেখ করে আগামী ১০ দিনের মধ্যে কেন্দ্রকে হলফনামা দিতে বলা হয়েছে। এ মামলার পরবর্তী শুনানির দিন আগামী মাসের ১৪ তারিখ ধার্য করা হয়েছে।

বুধবার রাফালে মামলায় সুপ্রিম কোর্টে অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল জানান যে, রাফালে চুক্তির জন্য কত টাকা খরচ হয়েছে তা প্রকাশ্যে আনা সম্ভব নয়। এরপরই দেশের সর্বোচ্চ আদালতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ নির্দেশ দেন যে, দাম নিয়ে তথ্য প্রকাশে সমস্যার কথা হলফনামা আকারে কেন্দ্র জানাক। রাফালে চুক্তির দাম প্রকাশে কেন সরকারের সায় নেই, সে ব্যাপারে ১০ দিনের মধ্যে মুখবন্ধ খামে হলফনামা আকারে জানাতে কেন্দ্রকে নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন, রাফালে চুক্তি- সিবিআই ডিরেক্টরের সঙ্গে দেখা করে অভিযোগপত্র জমা দিলেন প্রশান্ত ভূষণ ও অরুণ শৈারী

রাফালে চুক্তি সংক্রান্ত কোন তথ্য পিটিশনারদের পাশাপাশি জনসমক্ষে আনা যাবে, তাও কেন্দ্রকে জানতে চেয়েছে প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি ইউ ইউ ললিত ও বিচারপতি কে এম জোসেফের বেঞ্চ। এর আগে, চুক্তি নিয়ে কীভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, সে সম্পর্কে বিশদ তথ্য মুখবন্ধ খামে জানাতে কেন্দ্রকে নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ।

অন্যদিকে, এ মামলায় আদালতের নজরদারিতে সিবিআই তদন্তের আর্জি জানিয়েছিলেন প্রশান্ত ভূষণ। এ প্রসঙ্গে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির সহাস্য মন্তব্য, ‘‘সে জন্য অপেক্ষা করতে হবে। আগে সিবিআইয়ের নিজের ঘরে শৃঙ্খলা ফিরুক।’’

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Rafale deal supreme court centre affidavit