রাফাল নিলেন রাজনাথ সিং

এই বিমানগুলি রাখা হবে আম্বালা বিমানঘাঁটিতে, যা কৌশলগতভাবে অতীব গুরুত্বপূর্ণ। এখান থেকে ভারত-পাক সীমান্ত ২২০ কিলোমিটার দূরে। রাফালের দ্বিতীয় স্কোয়াড্রন রাথা হবে পশ্চিমবঙ্গের হাসিমারায়।

By: New Delhi  October 8, 2019, 6:45:10 PM

ফ্রান্সের কাছ থেকে প্রথম রাফাল জেট বিমান গ্রহণ করলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তিনদিনের ফ্রান্স সফররত রাজনাথ এদিন রাফাল গ্রহণের পর বলেছেন ভারত-ফ্রান্স সম্পর্কে এ ঘটনা নতুন দিগন্ত উন্মোচন করল।

রাজনাথ বলেন, “রাফাল বিমান নির্ধারিত সময়ে পেয়ে আমি খুশি, আমার দৃঢ় বিশ্বাস এই বিমান আমাদের বিমানবাহিনীকে আরও শক্তিশালী করবে। আমি আশা করি দুটি বৃহৎ গণতন্ত্রের মধ্যে সহযোগিতা সর্বক্ষেত্রেই বৃদ্ধি পাবে।”

এদিনের অনুষ্ঠানের শেষে রাজনাথ নিজে রাফাল জেটে চড়বেন। তিনি বলেন, “আজকের দিনটি ইন্দো-ফরাসি কৌশলগত সহযোগিতায় একটি মাইলস্টোন।”


এক মাসের মধ্যে এই নিয়ে দ্বিতীয়বার ফাইটার জেটে চড়বেন রাজনাথ। এর আগে দেশে নির্মিত বিমান এলসিএ তেজসে চড়েছেন তিনি। এই বিমান সম্প্রতি ভারতীয় বিমানবাহিনীতে সংযুক্ত হয়েছে।

এদিন এর আগে রাজনাথ সিং ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে সাক্ষাৎ করেন এবং ভারত ফ্রান্স প্রতিরক্ষা ও কৌশলগত বিষয় নিয়ে আলোচনা করেন। এর পর তিনি ফরসি সামরিক বিমানে চড়ে নির্ধারিত স্থানে উড়ে গিয়ে প্রথম রাফাল বিমান সরকারি ভাবে গ্রহণ করেন।

প্রথম যে রাফাল বিমান ভারতের হাতে আসবে, তার টেইল নম্বর হবে আরবি ০০১। এই আরবি হল, বর্তমান বায়ুসেনা প্রধান রাকেশ ভাদুরিয়ার নামের আদ্যক্ষর। ভারতীয় বায়ুসেনার উপপ্রধান থাকাকালীন রাফাল বিমান চুক্তির ব্যাপারে তিনি অতীব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন বলে তাঁকে এই সম্মান দেওয়া হচ্ছে। কয়েকদিন আগে প্রাক্তন বায়ুসসেনা প্রধান বিএস ধানোয়া অবসরগ্রহণের পর, তাঁর স্থলাভিষিক্ত হয়েছেন ভাদুরিয়া।২০১৬ সালের সেপ্টেম্বর মাসে ভারত ফ্রান্সের কাছ থেকে ৩৬টি রাফাল বিমানের অর্ডার দেয়, যার দাম ৫৯ হাজার কোটি টাকা। এদিন রাফাল বিমান সরকারি ভাবে হাতে তুলে দেওয়া হলেও প্রথম চারটি রাফাল বিমান ভারতে উড়ে আসবে ২০২০ সালের মে মাসে। ভারতীয় বায়ুসেনা ইতিমধ্যেই প্রয়োজনীয় পরিকাঠামো প্রস্তুত করে ফেলেছে, পাইলটদের প্রশিক্ষণও সম্পন্ন।

এই বিমানগুলি রাখা হবে আম্বালা বিমানঘাঁটিতে, যা কৌশলগতভাবে অতীব গুরুত্বপূর্ণ। এখান থেকে ভারত-পাক সীমান্ত ২২০ কিলোমিটার দূরে। রাফালের দ্বিতীয় স্কোয়াড্রন রাথা হবে পশ্চিমবঙ্গের হাসিমারায়। রাফাল বিমান এই এলাকার আকাশশক্তির ব্যাপারে ভারতকে অনেকটাই উঁচুতে তুলে দেবে।

Read the Full Story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Rafale jet india defence minister rajnath singh

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X