করোনা সুযোগ করে দিয়েছে বেকারত্ব-বিশ্ব উষ্ণায়নহীন জীবনের: নোবেলজয়ী বাঙালী অর্থনীতিবিদ

কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সঙ্গে আলোচনায় সংকটকেই সুযোগে রূপান্তরের বার্তা দিলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ মহম্মদ ইউনুস।

By: New Delhi  Updated: August 1, 2020, 12:02:06 PM

করোনা সংক্রমণের কবলে গোটা বিশ্ব। কিন্তু সংকটকেই সুযোগে রূপান্তরের বার্তা দিলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ মহম্মদ ইউনুস। তাঁর মতে কোভিড-১৯ অতিমারী গোটা বিশ্বকে চরম সাহসী সিদ্ধান্ত নিয়ে নতুন ব্যবস্থা গড়ে তুলতে সুযোগ করে দিচ্ছে- যেখানে উষ্ণায়ন, সম্পদ কুক্ষিগতকরণ এবং বেকারত্ব থাকবে না। শুক্রবার কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীর সঙ্গে ভিডিও আলোচনার সময় এই অভিমত ব্যাক্ত করেছেন গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা অর্থনীতিবিদ মহম্মদ ইউনুস।

বর্তমান অর্থনৈতিক কাঠামোর বিন্যাস ‘খুবই ভুল পথের’ উপর ভর করে গড়ে উঠেছে। করোনা সংক্রমণের বৃদ্ধি এই অর্থনৈতিক কাঠামোর দুর্বলতাকে প্রকাশ্যে তুলে ধরছে। পরিস্থিতি বদলাতে সংকটকেই সুযোগে রূপান্তরের কথা বলেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ মহম্মদ ইউনুস।

লকডাউনের ফলে পরিযায়ীদের দুরাবস্থা নজরে পড়েছে। বাংলাদেশের অর্থনীতিবিদ ইউনুসের মতে, ‘পরিযায়ী যারা সমাজের একেবারে তলায় অবস্থিত তাদের চিহ্নিত করে দরিদ্রদের স্বীকৃতি দানের ক্ষেত্রে জোর দিতে হবে। গ্রামীণ অর্থনীতি বা অসংগঠীত ক্ষেত্র শহুরে অর্থনীতিকে যে ,হযোগিতা করে তার প্রমাণ পশ্চিমী অর্থনীতিতে মিলেছে। তাই সবক্ষেত্রেই দরিদ্র মানুষ যুক্ত অথচ অর্থনীতি তাদের স্বীকৃতি দিচ্ছে না সেসব ক্ষেত্রে নজর দেওয়া প্রয়োজন।’ স্বনির্ভর অর্থনীতি গড়ে তোলায় জোর দেন তিনি।

প্রাক কোভিড পরিস্থিতিতে ফেরার ক্ষেত্রে নোবেলজয়ী বলেন, ‘এত তাড়া কেন? বিশ্বের ভয়ঙ্কর রূপ দেখা গিয়েছে। বিশ্ব উষ্ণায়ন মাথাচাড়া দিয়েছে।’ পরিস্থিতি বদলাতে করোনা আমাদের সুযোগ করে দিয়েছে। দৃঢ় পদক্ষেপের মাধ্যমেই বিশ্ব উষ্ণায়ন মুক্ত বিশ্ব গড়ে তুলতে হবে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Rahul gandhi muhammad yunus corona global warming unemployment

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
MUST READ
X