সংসদে মুখ খুললেন রাহুল, মোদীর কাছে আর্তি কংগ্রেস নেতার

রাহুলের অভিযোগ খণ্ডন করে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং কৃষকদের দুর্দশার জন্য দীর্ঘ দিনের কংগ্রেস শাসনকে দায়ী করেন এবং বলেন কোনও প্রধানমন্ত্রীই মোদীর মত কৃষকদের জন্য এত কিছু করেননি।

By: New Delhi  Updated: Jul 11, 2019, 6:21:54 PM

জিরো আওয়ারে কৃষি সংকট ইস্যু নিয়ে তুললেন রাহুল গান্ধী। কৃষকদের দুর্দশা নিয়ে তিনি সমালোচনা করলেন নরেন্দ্র মোদী।

এই প্রথম রাহুল গান্ধী সপ্তদশ লোকসভায় কোনও ইস্যুতে কথা বললেন। সংক্ষিপ্ত ভাষণে রাহুল গান্ধী কৃষকদের কোনও রকম রিলিফ না দেওয়ায় তিনি সরকারকে এক হাত নেন। একই সঙ্গে তিনি বলেন ব্যবসায়ীদের ক্ষেত্রে বিভিন্ন ছাড় দেওয়া হচ্ছে, লক্ষ কোটি টাকা ঋণ মুক্তি দেওয়া হচ্ছে, অথচ কৃষকদের ক্ষেত্রে তা হচ্ছে না। রাহুলের প্রশ্ন সরকার কি কৃষকদের ব্যবসায়ীর তুলনায় ছোট করে দেখছে!

রাহুলের অভিযোগ খণ্ডন করে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং কৃষকদের দুর্দশার জন্য দীর্ঘ দিনের কংগ্রেস শাসনকে দায়ী করেন এবং বলেন কোনও প্রধানমন্ত্রীই মোদীর মত কৃষকদের জন্য এত কিছু করেননি।

রাজনাথ সিং দাবি করেন, “মোদী সরকারের চেষ্টাতেই কৃষকদের আয় ২০ থেকে ২৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। তিনি বলেন, কৃষকদের সংকট গত কয়েক বছর ধরে তৈরি হয়নি। এ জিনিস চলছে কংগ্রেস আমল থেকে। কিন্তু মোদী সরকার ক্ষমতায় আসার পর থেকে আমরা কৃষকদের রোজগার দ্বিগুণ করে ফেলেছি। কিষান মন ধন যোজনার ফলে কৃষকরা উপকৃত হয়েছেন এবং তাঁদের রোজগার ২০ থেকে ২৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।”

রাহুল তাঁর এদিনের বক্তব্যে তাঁর নিজের কেন্দ্র ওয়েনাড়ের কৃষক সমস্যার কথা তুলে ধরেন এবং প্রধানমন্ত্রী মোদীর কাছে অনুরোধ জানান যাতে তিনি কৃষকদের পরিস্থিতির উন্নয়নে সহায়তা করেন। তিনি বলেন, “কৃষকদের পরিস্থিতি এ দেশে ভয়াবহ। আমি কৃষকদের সমস্যা সমাধানের জন্য প্রধানমন্ত্রীর কাথে আবেদন করছি।”

ওয়েনাড়ের কৃষকদের কষ্টের কথা বলতে গিয়ে রাহুল গান্ধী বলেন, “কৃষকরা তাঁদের নিজেদের জমি জায়গা থেকে উৎখাত হওয়ার আশঙ্কা করছেন। ব্যাঙ্ক থেকে ঋণ নিয়ে সে ঋণ শোধ না করতে পারায় এ পরিস্থিতির সম্মুখীন হতে হচ্ছে।” তিনি বলেন., মোট ১৮ জন কৃষক এ কারণে আত্মহত্যা করেছেন।

রাহুল বলেন, “মোদী কৃষকদের ব্যাপারে প্রভূত প্রতিশ্রুতি দিয়েছেন। সরকারের উচিত সেগুলিকে পূরণ করা।”

Read the Story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook


Title: Rahul Gandhi: সংসদে মুখ খুললেন রাহুল, মোদীর কাছে আর্তি কংগ্রেস নেতার

Advertisement