বড় খবর

দূরপাল্লার রেল সফরে মহিলা যাত্রীদের সুরক্ষায় এবার ‘সহেলি’

ছিনতাই, কটূক্তি, হেনস্থা। দূরপাল্লার ট্রেনে যাত্রার সময় মুশকিলে পড়েন অনেক মহিলা যাত্রী। তাই দূরপাল্লার ট্রেনে মহিলা যাত্রীদের সুরক্ষায় দক্ষিণ-পূর্ব রেলের বিশেষ এই প্রকল্প।

ভারতীয় রেল

রেল সফরে এবার সঙ্গী ‘সহেলি’। ছিনতাই, কটূক্তি, হেনস্থা। দূরপাল্লার ট্রেনে যাত্রা করার সময়ে মুশকিলে পড়েন অনেক মহিলা যাত্রী। তাই দূরপাল্লার ট্রেনে মহিলা যাত্রীদের সুরক্ষায় দক্ষিণ-পূর্ব রেলের বিশেষ এই প্রকল্প। সফরের শুরু থেকে শেষ পর্যন্ত মহিলা যাত্রীদের সঙ্গে যোগাযোগ রাখবে আরপিএফ এর বিশেষ মহিলা আধিকারিকরা। আপাতত পরীক্ষামূলকভাবে হাওড়ার থেকে দূরপাল্লার তিনটি ট্রেনে এই সুরক্ষা পরিষেবা চালু হয়েছে।

দূরপাল্লার ট্রেন যাত্রায় জন্য প্রত্যেক মহিলা যাত্রীকে ‘MY SAHELI’ অ্যাপ ডাউনলোড করতে হবে। মহিলা যাত্রীদের ফোন নম্বর নিয়ে তৈরি হবে ব্রডকাস্ট গ্রুপ৷ ব্রডকাস্ট গ্রুপে মহিলা যাত্রীর নাম ও ফোন নম্বর গোপন রাখা হবে৷ গ্রুপের অ্যডমিন হবেন মহিলা আরপিএফ কনস্টেবল৷ ট্রেনে ওঠার পরই যাত্রীর সঙ্গে যোগাযোগ করবেন মহিলা আরপিএফ কর্মীরা৷ রেল জানিয়েছে, মহিলা যাত্রীদের দেওয়া হবে একাধিক আপদকালীন মোবাইল নম্বর৷ যার মধ্যে অন্যতম ১৮২। এখানে ফোন করলেই মহিলা আরপিএফ কনস্টেবলের সঙ্গে যোগাযোগ করা যাবে। সহেলি অ্যাপের মাধ্যেই সফরের শুরু থেকে শেষ পর্যন্ত মহিলা যাত্রীদের সঙ্গে নিরাপত্তা কর্মীদের যোগাযোগ থাকবে৷

দক্ষিণ-পূর্ব রেলের আইজি তথা সিকিউরিটি কমিশনার ডি বি কাসার ভার্চুয়াল সাংবাদিক বৈঠকে বলেছেন, ‘দূরপাল্লার ট্রেনেই আপাতত পরীক্ষামূলকভাবে অপরেশন মাই সহেলি পরিষেবা চালু হয়েছে। মহিলা যাত্রীর ট্রেন যাত্রীর শুরু থেকে শেষ পর্যন্ত সুরক্ষা নিশ্চিত করতেই এই উদ্যোগ।’ কেন্দ্রের ‘নির্ভয়া’ তহবিল থেকে এই প্রকল্পের খরচ বহল করা হচ্ছে। আরপিএফ-এর সাব ইন্সপেক্টর পদমর্যাদার ২৭ মহিলা অফিসারকে এই কাজে নিয়োগ করা হয়েছে।

রেল জানিয়েছে, হাওড়া থেকে যশবন্তপুর দুরন্ত স্পেশাল (১৮ সেপ্টেম্বর), হাওড়া-আমেদাবাদ (২০ সেপ্টেম্বর) এবং হাওডড়া-মুম্বই (২১ সেপ্টেম্বর) ট্রেনে ‘সহেলি’ পরিষেবা পরীক্ষামূলকভাবে কার্যকর করা হয়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Rail introduces saheli security initiative for women travelling alone on trains

Next Story
সিলমোহর প্রতিরক্ষা মন্ত্রকের, ২২৯০ কোটি টাকার সমরাস্ত্র কিনছে ভারতdefence procurement, প্রতিরক্ষামন্ত্রক
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com