scorecardresearch

বড় খবর

আগরওয়াল ও বৈশ্য সম্প্রদায়ের প্রার্থী হলেই চাকরির সুযোগ! রেলের ঠিকাদারের বিজ্ঞাপনে সমালোচনার ঝড়

রেলের পক্ষে জানানো হয়, আর কে অ্যাসোসিয়েট জানিয়েছে যে এই নিয়োগ বিজ্ঞাপনের দায়িত্বে থাকা মানব সম্পদ আধিকারিককে বরখাস্ত করা হয়েছে।

রেলের অন্যতম প্রধান আতিথেয়তা প্রদানকারী ঠিকাদার সংস্থা আর কে অ্যাসোসিয়েটের বিজ্ঞাপন ঘিরে দেশ জুড়ে বড় বিতর্ক দানা বাঁধল। সংবাদপত্রে প্রকাশিত বিজ্ঞাপনটিতে বলা হয়েছে রেলে কাজের জন্য “সম্ভ্রান্ত পরিবার থেকে উঠে আসা এবং আগরওয়াল-বৈশ্য সম্প্রদায়ভুক্ত ১০০ জন পুরুষ প্রার্থী প্রয়োজন।” উল্লেখ্য, ভারতীয় রেল কখনও চুক্তিবদ্ধ সংস্থার মাধ্যমে ধর্ম কিংবা বর্ণের ভিত্তিতে নিয়োগ করে না। সেখানে ভারতীয় রেল এবং ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং এন্ড ট্যুরিজম কর্পোরেশন (আইআরসিটিসি)-এর সঙ্গে চুক্তিবদ্ধ আর কে অ্যাসোসিয়েটের এই বিজ্ঞাপন সোশাল মিডিয়ায় সমালোচনার ঝড় তুলতেই ভারতীয় রেল জানায় যে তারা এমন বিজ্ঞাপন সমর্থন করে না। রেলের পক্ষে জানানো হয়, আর কে অ্যাসোসিয়েট জানিয়েছে যে এই নিয়োগ বিজ্ঞাপনের দায়িত্বে থাকা মানব সম্পদ আধিকারিককে বরখাস্ত করা হয়েছে।

আরও পড়ুন- বাংলার বুকে ধেয়ে আসছে ভয়ঙ্কর ঘূর্ণিঝড় ‘বুলবুল’

সোশাল মিডিয়ায় বিজ্ঞাপনটি নিয়ে সমালোচনা চরমে উঠতেই আইআরসিটিসি-র তরফে বিবৃতি চাওয়া হয় আর কে অ্যাসোসিয়েটের কাছে। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস-কে রেলওয়ের এক মুখপাত্র জানান, “আর কে অ্যাসোসিয়েটের তরফে আমাদের জানানো হয়েছে যে বিজ্ঞাপনটি দেওয়ার দায়িত্বে যিনি ছিলেন, সেই এইচ আরকে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে।” শুধু তাই নয়, রেলের তরফে ‘অসন্তোষ পত্র’ও পাঠানো হয়েছে সংস্থাটিকে। রেলমন্ত্রকের বেশ কয়েকজনের বক্তব্য, এই ধরণের বিজ্ঞাপন সম্পূর্ণ অবৈধ এবং সংস্থাটির সঙ্গে অবিলম্বে চুক্তি বাতিল করা উচিত।

আরও পড়ুন- বায়ুদূষণ নিয়ন্ত্রণে কেন্দ্রকে সহযোগিতা করছে না বাংলা: বাবুল সুপ্রিয়

তবে এই ঘটনার একাংশের মত, চুক্তির ক্ষেত্রে কোনও রকম আইন লঙ্ঘন করেনি বিতর্কিত বিজ্ঞাপনটি। এই বিজ্ঞাপনটি আরকে সংস্থার ফুড প্রোডাক্ট ব্র্যান্ডাভ্যানের প্রকাশ করা হয়েছিল। বুধবার প্রকাশিত এই বিজ্ঞাপনের মাধ্যমে স্টেশনে, ট্রেনে, ক্যাটারিং এবং ফুড প্লাজায় ম্যানেজের পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। তবে এই বিষয়টি কারও কাছে পরিষ্কার নয় যে ঠিক কেন ওই সংস্থাটি কর্মী নিয়োগের ক্ষেত্রে আগরওয়াল ও বৈশ্য সম্প্রদায়ের কথাই কেবল উল্লেখ করল। এ বিষয়টি নিয়ে রেলওয়ের তরফে সংস্থাটির কাছে বিস্তারিতভাবে জানতেও চাওয়া হয়েছে। তবে আর কে সংস্থার এমন কেলেঙ্কারি নতুন ঘটনা নয়। এর আগেও ভারতীয় রেলের ‘রেল নীড় দুর্নীতি’তে নাম জড়িয়ে ছিল এই সংস্থার। সংস্থার তরফে জানানো হয়েছে, বিজ্ঞাপনটি ছাপার ক্ষেত্রে ভুল হয়েছিল এবং সঠিক বিজ্ঞাপন কয়েক দিনের মধ্যেই প্রকাশিত হবে।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Railway catering majors paper ad seeks candidates from agarwal vaish community