রেলে বেসরকারিকরণ নয়, তবে বেসরকারি বিনিয়োগ চান রেলমন্ত্রী

গোয়েল জানান, সরকার প্রাইভেট-পাবলিক পার্টনারশিপ বা পিপিপি মডেলকে উৎসাহিত করবে এবং রেলের কয়েকটি ইউনিটের কর্পোরেটিকরণ ঘটানো হবে।

By: Kolkata  Published: Jul 13, 2019, 5:43:53 PM

রেলের বেসরকারিকরণ হওয়ার কোনও প্রশ্ন নেই ঠিকই, কিন্তু ভারতীয় রেলের আধুনিকীকরণের জন্য বেসরকারি বিনিয়োগ প্রয়োজন। সংসদের অধিবেশনে রেলওয়ে সংক্রান্ত বিতর্কে এমনটাই জানালেন কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূশ গোয়েল।

রেলমন্ত্রীর কথায়, রেলওয়ে কখনও বেসরকারি হাতে তুলে দেওয়া হবে না। এই বিষয়ে কোনওরকম সংশয়ের অবকাশ নেই। কিন্তু আমরা যদি রেল-পরিষেবার উন্নয়ন চাই, তাহলে নিশ্চয় বেসরকারি বিনিয়োগ প্রয়োজন। নতুন নতুন প্রোজেক্ট এবং নতুন এলাকায় রেলপথ বসানোর জন্য এই বিনিয়োগের বিকল্প নেই।

গোয়েল জানান, সরকার প্রাইভেট-পাবলিক পার্টনারশিপ বা পিপিপি মডেলকে উৎসাহিত করবে। পাশাপাশি, রেলের কয়েকটি ইউনিটের কর্পোরেটিকরণ ঘটানো হবে। প্রসঙ্গত, সপ্তদশ লোকসভার শুরু থেকেই সরকার রেলের বেসরকারিকরণ করতে চাইছে বলে অভিযোগ করেছে কংগ্রেস।

আরও পড়ুন, ৮৬ শতাংশ আসন বিনাযুদ্ধে দখল বিজেপি-র! সন্ত্রাসের অভিযোগে সরব ত্রিপুরার বাম

দীর্ঘ কয়েক দশকে দেশে রেলের মানোন্নয়নের জন্য প্রত্যাশিত উদ্যোগ নেওয়া হয়নি বলে উল্লেখ করে বিরোধীদল কংগ্রেসকে আক্রমণ করেছেন রেলমন্ত্রী। তিনি জানান, ১৯৫০ থেকে ২০১৪ পর্যন্ত দেশে ৮৯ হাজার ৯১৯ কিলোমিটার রেলওয়ে ছিল। কিন্তু গত ৫ বছরে সেই পরিমাণ বেড়ে হয়েছে ১ লক্ষ ২৩ হাজার ২৩৬ কিলোমিটার।

আলাদা করে রেল বাজেট না করার সরকারি সিদ্ধান্তের স্বপক্ষেও এদিন যুক্তি দিয়েছেন গোয়েল। তাঁর মতে, রেল বাজেট সাধারণত রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ভাবে করা হত। এর মূল লক্ষ্য ছিল নির্বাচনে জেতা। মোদী সরকার ওই সস্তা জনপ্রিয়তার পথে হাঁটতে চায় না বলে দাবি করেছেন রেলমন্ত্রী।

কিছুদিন আগেই ইউপিএ চেয়ারপার্সন সনিয়া গান্ধি সংসদের জিরো আওয়ার চলাকালীন অভিযোগ করেছিলেন, কেন্দ্রীয় সরকার রেলের সার্বিক বেসরকারিকরণের পথে হাঁটছে। এই প্রসঙ্গে সনিয়া উদাহরণ দিয়ে বলেছিলেন, রায়বেরিলি কোচ ফ্যাক্টরির কর্পোরেটিকরণ করছে সরকার। এদিন গোয়েল পাল্টা জানান, কংগ্রেস আমলে ওই কারখানায় একটিও কোচ তৈরি হয়নি। প্রথম দফায় মোদী সরকার ক্ষমতায় আসার পর, ২০১৪ সালে উৎপাদন শুরু হয়। আপাতত সরকারের লক্ষ্য কারখানাটির উৎপাদন ক্ষমতা শীর্ষে নিয়ে যাওয়া। সেই উদ্দেশ্যে প্রয়োজনিয় পদক্ষেপ করা হচ্ছে।

Read the full story in English

 

 

 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook


Title: railway minister goyal says, investment needed, but rail wont be privatised :

Advertisement