বড় খবর

অগাস্টের ১২ তারিখ পর্যন্ত বাতিল যাত্রীবাহী ট্রেন, কবে থেকে চালু হবে রেল পরিষেবা?

জুলাই থেকে ১২ অগাস্ট পর্যন্ত কাটা ট্রেনের টিকিটও বাতিল করা হয়েছে। তবে টিকিটের পুরো টাকা যাত্রীদের ফেরত দেওয়া হবে বলেই জানিয়েছে রেল।

দেশে যে হারে বৃদ্ধি পেয়ে চলেছে করোনা ভাইরাসের প্রকোপ, সেই প্রেক্ষাপট বিচার করেই ১২ অগাস্ট পর্যন্ত যাত্রীবাহী ট্রেন বন্ধের সিদ্ধান্ত নিল রেল। জুলাই থেকে ১২ অগাস্ট পর্যন্ত কাটা ট্রেনের টিকিটও বাতিল করা হয়েছে। তবে টিকিটের পুরো টাকা যাত্রীদের ফেরত দেওয়া হবে বলেই জানিয়েছে রেল।

লকডাউন শুরুর পর ২৫ মার্চ থেকে দেশজুড়ে বন্ধ হয়েছে রেলপরিষেবা। এর দু’মাস পর থেকে অর্থাৎ ১২ মে চালু হয় স্পেশাল রেল পরিষেবা। পয়লা মে থেকে চালু করা হয় ৪ হাজার শ্রমিক স্পেশাল ট্রেন। বিভিন্ন রাজ্যে আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের ফেরাতে এই বন্দোবস্ত করে রেল। তবে আপাতত বন্ধ থাকছে যাত্রীবাহী সমস্ত রেল পরিষেবা। এই পরিস্থিতিতে জেনে নেওয়া যাক জরুরি কয়েকটি বিষয়

কোন কোন ট্রেন বাতিল হয়েছে এবং কোন কোন ট্রেন চলবে?

স্পেশাল ট্রেন ব্যতীত সমস্ত যাত্রীবাহী ট্রেন যেগুলি পয়লা জুলাই থেকে ১২ অগাস্ট পর্যন্ত চলার কথা ছিল সেই সমস্ত ট্রেন। জুনের ১ তারিখ থেকে চলা সমস্ত স্পেশাল ট্রেন চলবে। শহরতলিতে চলা বেশ কিছু স্পেশাল ট্রেন চলছিল রেল, স্বাস্থ্য এবং জরুরীকালীন কাজের কর্মীদের নিয়ে, সেগুলিও বহাল থাকবে বলেই জানান হয়েছে।

কেন রেলের তরফে এই ট্রেনগুলিকে পুনরায় বন্ধ করা হল?

মার্চ মাসে প্রথমবারের মতো দেশব্যাপী লকডাউন ঘোষণার পর সমস্ত ট্রেন পরিষেবা স্থগিত করার পরেও, সরকার গত মাস থেকে কিছু নিষেধাজ্ঞাগুলি শিথিল করা শুরু করেছিল। প্রায় দুই মাসের ব্যবধানের পর ভারতীয় রেল ১২ মে থেকে পূর্ণ ক্ষমতা নিয়ে চলার জন্য বেশ কিছু পরিষেবাগুলি আবার শুরু করে। ১ জুন থেকে ১৭ টি জনশতাব্দী, পাঁচটি দুরন্ত এবং দেশের বিভিন্ন প্রান্তে চলা গুরুত্বপূর্ণ ট্রেন চালানোও শুরু করে। তবে করোনার প্রকোপ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাওয়ায় সিদ্ধান্তে বদল আনতে বাধ্য হয়েছে রেল এমনটাই মনে করা হচ্ছে।

কীভাবে টাকা ফেরত পাওয়া যাবে?

রেলওয়ে বোর্ডের তরফে জানিয়ে দেওয়া হয় যে যারা ১ জুলাই থেকে ১২ অগাস্ট পর্যন্ত টিকিট কেটেছিলেন তাঁদের টাকা ফেরত দেওয়া হবে। রেলের মুখপাত্র বলেন, “অনেকেই লকডাউনের আগে ১২ অগাস্ট অবধি টিকিট কেটে রেখেছিলেন। যারা ১৪ এপ্রিল ২০২০-এর আগে থেকে টিকিট কেটে রেখেছিলেন সেই সব টিকিট বাতিল করে তার টাকা ফেরত দেওয়া হবে।”

কবে থেকে চালু হবে রেল পরিষেবা?

রেল প্রকাশিত বর্তমান বিজ্ঞপ্তি অনুসারে, ১৩ আগস্ট থেকে পুনরায় চালু হওয়ার কথা রয়েছে এই পরিষেবা। রেলওয়ের মুখপাত্র বলেন যে রেলওয়ে নিয়মিত এই বিশেষ ট্রেনগুলির প্রয়োজনীয়তা পর্যবেক্ষণ করছে। যখনই নতুন বিশেষ ট্রেন চালুর সিদ্ধান্ত নেওয়া হবে, তৎক্ষণাৎ তা জানিয়ে দেওয়া হবে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Railways cancels regular trains till august 12 all you need to know about cancellations and refunds

Next Story
১৫ জুলাই পর্যন্ত বন্ধ আন্তর্জাতিক বিমান-কংগ্রেসকে বেনজির আক্রমণ নাড্ডার-লাদাখ ইস্য়ুতে মোদীকে ফের প্রশ্ন সোনিয়ার-আসামে জল বন্ধের অভিযোগ নস্য়াৎ ভুটানেরIndia latest news, দেশের খবর, ভারতের খবর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com