বড় খবর

পরিযায়ী শ্রমিকদের জন্য ট্রেন চালানোর পরিকল্পনা রেলের, বিশেষ ট্রেনের ব্যবস্থা করতে চাপ রাজ্যের

এই মুহুর্তে তাঁদের বাসে করে ফিরিয়ে আনলেও তা সময়সাপেক্ষ, তাই তাঁদের জন্য বিশেষ ট্রেনের ব্যবস্থা করুক কেন্দ্র এই দাবিই জানিয়েছে রাজ্যগুলি। প্রতিদিন ৪০০টি করে বিশেষ ট্রেন দেওয়ার আর্জি জানিয়েছে।

পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে এবার রেলমন্ত্রককে চাপ দিল রাজ্য। এই মুহুর্তে তাঁদের বাসে করে ফিরিয়ে আনলেও তা সময়সাপেক্ষ, তাই তাঁদের জন্য বিশেষ ট্রেনের ব্যবস্থা করুক কেন্দ্র এই দাবিই জানিয়েছে রাজ্যগুলি। প্রতিদিন ৪০০টি করে বিশেষ ট্রেন দেওয়ার আর্জি জানিয়েছে।

ইতিমধ্যে রেলমন্ত্রকও সে বিষয়ে একটি পরিকল্পনার খসড়া প্রস্তুত করেছে এমনটাই সূত্রের খবর। যদিও ৩ মে এর আগে যাত্রীবাহী ট্রেন পরিষেবা আবার শুরু হওয়ার কোনও ইঙ্গিত পাওয়া যায়নি। তবে রেলওয়ের তরফে সরকারের শীর্ষ স্তরে পরিকল্পনাটি জানান হয়েছে বলে খবর।

জানা গিয়েছে রেলের পরিকল্পনা অনুসারে, প্রতিটি নন-এসি ট্রেন সামাজিক দূরত্ব নিশ্চিত করতে প্রতিটি ভ্রমণে ১০০০ জন করে নেওয়া হবে। সরকারি এক আধিকারিক বলেন, “প্রতিটি বাসে ২৫ জনের বেশি নেওয়া যাচ্ছে না। রেলের নিয়ম মেনে রাজ্যেকেও স্ক্রিনিং করতে হবে।” তবে কিভাবে কী করা হবে তা এখনও পরিকল্পনা স্তরে আছে বলেই জানা গিয়েছে। লকডাউনের মধ্যেই কার্যকর হবে না লকডাউন উঠলে সেই সিদ্ধান্তের অপেক্ষায় রাজ্যগুলিও।

এক আধিকারিক বলেন, “এখনই সমস্যার সমাধান করা সম্ভব নয়। তবে যারা ভিন রাজ্যে দিন কাটাচ্ছেন তাঁদেরকে ঘরের ফেরার স্বস্তি দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Railways readies movement plan some states push for special trains

Next Story
৪ মে থেকে বিবেচনা করে লকডাউন শিথিল দেশে, পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরা নিশ্চিত করল কেন্দ্র
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com