scorecardresearch

বড় খবর

বড় সিদ্ধান্ত রেলের! দূরপাল্লার ট্রেনে খাবার-পানীয়ের আলাদা সার্ভিস চার্জ থাকছে না

রাজধানী থেকে দুরন্ত বা শতাব্দীর মতো প্রিমিয়াম ট্রেনের একজন যাত্রীকে, যাঁরা আগে থেকে খাবারের বুকিং করেননি, তাঁদের চায়ের জন্য জন্য সার্ভিস চার্জ-সহ ৭০ টাকা দিতে হত। এবার আগে থেকে যাঁরা বুকিং করেছেন, তাঁদের মতই স্রেফ ২০ টাকা দিতে হবে।

বড় সিদ্ধান্ত রেলের! দূরপাল্লার ট্রেনে খাবার-পানীয়ের আলাদা সার্ভিস চার্জ থাকছে না
ফের ব্যহত ট্রেন চলাচলা। বিপাকে সাধারণ যাত্রীরা।

প্রিমিয়াম ট্রেনে আগে থেকে অর্ডার করা নেই, এমন সমস্ত খাবার এবং পানীয়ের অন-বোর্ড পরিষেবা চার্জ সরিয়ে দিচ্ছে ভারতীয় রেল। বদলে স্ন্যাকস, লাঞ্চ এবং ডিনারের দামের সঙ্গে ৫০ টাকা অতিরিক্ত চার্জ যুক্ত করে দিচ্ছে। চা এবং কফির দাম সব যাত্রীদের জন্য একই থাকবে। যাঁরা আগে থেকে বুক করেছেন। আর, যাঁরা ট্রেনে অর্ডার দিয়েছেন, তাঁদের খাবারের দামে কোনও হেরফের হবে না।

এর আগে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশনের (আইআরসিটিসি) নিয়ম ছিল, যদি কোনও ব্যক্তি তাঁর ট্রেনের টিকিটের সঙ্গে খাবার বুক না-করতেন, তবে যাত্রাপথে খাবারের অর্ডার দিলে তাঁদের অতিরিক্ত ৫০ টাকা দিতে হত। এমনকি শুধুমাত্র একটি ২০ টাকার কাপে চা বা কফির অর্ডার দিলেও তাঁদের একই চার্জ গুণতে হত।

যার ফলে রাজধানী থেকে দুরন্ত বা শতাব্দীর মতো প্রিমিয়াম ট্রেনের একজন যাত্রীকে, যাঁরা আগে থেকে খাবারের বুকিং করেননি, তাঁদের চায়ের জন্য জন্য সার্ভিস চার্জ-সহ ৭০ টাকা দিতে হত। এবার আগে থেকে যাঁরা বুকিং করেছেন, তাঁদের মতই স্রেফ ২০ টাকা দিতে হবে।

আগে ব্রেকফাস্ট, লাঞ্চ এবং সন্ধ্যার স্ন্যাকসের দাম ছিল যথাক্রমে ১০৫ টাকা, ১৮৫ টাকা এবং ৯০ টাকা। পাশাপাশি, প্রতিটি খাবারের সঙ্গে ৫০ টাকা অতিরিক্ত চার্জ দিতে হত। এবার থেকে, যাত্রীদের এইসব খাবারের জন্য ১৫৫ টাকা, ২৩৫ টাকা এবং ১৪০ টাকা দিতে হবে। কারণ, খাবারের খরচের সঙ্গেই সার্ভিস চার্জ যুক্ত হয়ে যাচ্ছে।

আরও পড়ুন- ‘অগ্নিপথ’ নিয়োগে পরীক্ষার্থীদের ‘জাত’ উল্লেখ, অভিযোগ নস্যাৎ রাজনাথের

এই ব্যাপারে ভারতীয় রেলের এক আধিকারিক বলেন, ‘সার্ভিস চার্জ সরানোর ফলে সবচেয়ে বেশি উপকৃত হবেন, যাঁরা চা অথবা কফি অর্ডার করবেন। আগে থেকে যাঁরা বুকিং করেছেন, তাঁদের মতই এবার থেকে সফরকালে চা-কফি অর্ডার করলে ২০ টাকাই দিতে হবে। অন্যান্য সমস্ত খাবারের ক্ষেত্রে সার্ভিস চার্জের টাকা খাবারের দামের সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে।’ তবে বন্দে ভারত ট্রেনের ক্ষেত্রে নিয়মটা বদলাচ্ছে না। সেখানে আগে থেকে বুক না-করলে সফরকালে অর্ডার দিলে আগের মতই সার্ভিস চার্জ গুণতে হবে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Railways removes service charges for food drinks