বড় খবর

দেশনায়ককে শ্রদ্ধার্ঘ্য কেন্দ্রের, হাওড়া-কালকা মেল এখন থেকে ‘নেতাজি এক্সপ্রেস’

১৯৪১ সালে এই হাওড়া-কালকা মেলে চেপেই বিহারের গোমো থেকে ব্রিটিশদের চোখে ধুলো দিয়ে নিরুদ্দেশ হয়েছিলেন নেতাজি।

নেতাজির ১২৫তম জন্মবার্ষিকী উদযাপনে গতকালই ২৩ জানুয়ারি দিনটিকে পরাক্রম দিবস হিসাবে পালন করার কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। এবার দেশের স্বাধীনতার জন্য নেতাজি সুভাষচন্দ্র বসুর নিঃস্বার্থ সেবা ও অসীম সাহসিকতার জন্য মঙ্গলবারই হাওড়া-কালকা মেলের নাম নেতাজি এক্সপ্রেস করার সিদ্ধান্ত নিল ভারতীয় রেলওয়ে। ভারতবর্ষের অন্যতম পুরনো এক্সপ্রেস ট্রেনকে নেতাজির নামে উৎসর্গ করল কেন্দ্র।

রেলমন্ত্রী পীযূষ গোয়েল টুইট করে লেখেন, নেতাজির পরাক্রম ভারতকে স্বাধীনতা ও উন্নয়নের পথে এককদম এগিয়ে দিয়েছিল। আমি অত্যন্ত উচ্ছ্বসিত যে তাঁর জন্মবার্ষিকী উদযাপনের জন্য নেতাজি এক্সপ্রেস নামকরণ করা হল হাওড়া-কালকা মেল। প্রসঙ্গত, ১৯ শতকে অন্যতম বহুল জনপ্রিয় বাণিজ্যিক প্যাসেঞ্জার ট্রেন ছিল হাওড়া-কালকা মেল। ইতিহাস সাক্ষী আছে, ১৯৪১ সালে এই হাওড়া-কালকা মেলে চেপেই বিহারের গোমো থেকে ব্রিটিশদের চোখে ধুলো দিয়ে নিরুদ্দেশ হয়েছিলেন নেতাজি।

আরও পড়ুন এবার থেকে ‘পরাক্রম দিবস’ হিসাবে পালিত হবে নেতাজির জন্মদিন, বড় ঘোষণা কেন্দ্রের

এদিকে, নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকীর প্রাক্কালে বড় ঘোষণা কেন্দ্রের। এবার থেকে নেতাজির জন্মদিন ২৩ জানুয়ারি গোটা দেশে পরাক্রম দিবস হিসাবে পালিত হবে। মঙ্গলবার সকালে ঘোষণা করেছে ভারত সরকার। নেতাজি সুভাষের অদম্য ভাবনা আর দেশের জন্য নিঃস্বার্থ সেবার সম্মানে তাঁকে স্মরণে রাখার জন্য ভারত সরকার প্রত্যেক বছর ২৩ জানুয়ারি, তাঁর জন্মদিনকে পরাক্রম দিবস হিসাবে পালন করার সিদ্ধান্ত নিয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Railways renames howrah kalka mail as netaji express

Next Story
সংসদের ক্যান্টিনে আর ভর্তুকি নয়, দাম বাড়তে পারে খাবারের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com