বড় খবর

নজরে পর্যটন, ‘ভারত গৌরব’ ট্রেন চালুর পথে রেল, চালাবে বেসরকারি সংস্থা

এক্ষেত্রে ট্রেনের যাত্রাপথ, ভাড়া ও পরিষেবার মান নির্ণয়ের স্বাধীনতা থাকবে বেসরকারি সংস্থাগুলির। মঙ্গলবার এই প্রকল্পের উদ্বেধন করেন রেবমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

Railways to launch Bharat Gaurav trains to boost tourism can be run by private sectors
'ভারত গৌরব' ট্রেন চালুর পথে রেল

পর্যটন ও দেশের সংস্কৃতিতে আরও বেশি করে তুলে ধরতে এবার ‘ভারত গৌরব’ ট্রেন চালু করতে চায় রেল। বেসরকারি ট্যুর অপরেটর বা কোনও রাজ্যও রেলের কাছ থেকে ভাড়া অথবা লিজ নিয়ে
এই ট্রেন চালাতে পারবে। এক্ষেত্রে ট্রেনের যাত্রাপথ, ভাড়া ও পরিষেবার মান নির্ণয়ের স্বাধীনতা থাকবে বেসরকারি সংস্থাগুলির। মঙ্গলবার এই প্রকল্পের উদ্বেধন করেন রেবমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

‘ভারত গৌরব’ পরিষেবার জন্য রেল ৩,০৩৩টি কোচকে (আনুমানিক ১৫০টি ট্রেন) চিহ্নিত করেছে। এই প্রকল্পকে থিম বেস ট্যুরিজিমের অঙ্গ হিসাবে তুলে ধরতে আগ্রহী রেল। গুরু কৃপা ট্রেনগুলি যেমন গুরু নানকের সঙ্গে সংযুক্ত সব স্থানে যায়, আবার রামায়ণ থিম ট্রেনগুলি যেমন ভগবান রামের মাহাত্ময সমন্বিত বিভিন্ন জায়গায় ঘোরে তেমনই ‘ভারত গৌরব’ ট্রেনও বিভিন্ন ভারতীয় সংস্কৃতি, ঐতিহ্য নির্ভর স্থানে ঘুরবে। ‘ভারত গৌরব’ ভারতীয় রেলের একটি নব অধ্যায় বলে জানিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

রেলমন্ত্রীর কথায়, ‘যাত্রাবাহী এবং পণ্যবাহী ট্রেনের পর আমরা ভারত গৌরব ট্রেন চালাতে শুরু করব। সেই ট্রেনগুলি ভারতের সংস্কৃতি এবং ঐতিহ্য তুলে ধরবে। সেজন্য ইতিমধ্যে আমরা আবেদন চেয়েছি।’ তাঁর দাবি, ‘এতে বন্দে ভারত, ভিস্তা ডোম বা এলএইচবি ধরণের কোচ সংযুক্ত করা যেতে পারে। ইতিমধ্যেই বহেশ কয়েকটি রাজ্য এই ধরের ট্রেন চালাতে আগ্রহ দেখিয়েছে।’

‘ভারত গৌরব’টট্রেন চালাতে আগ্রহী সংস্থা, রাজ্য অনলাইনে এক লক্ষ টাকা জমার বিনিময়ে আবেদন জানাতে পারে। প্রকল্পের নির্ধারিত বিষয়গুলি হল- অপারেটরকে দর্শনীয় স্থান, খাবার, স্থানীয় পরিবহন (ট্যাক্সি ইত্যাদি), স্টপওভার স্থানে হোটেল, বিনোদন জাতীয় জিনিসগুলি দিতে হবে। ব্যবস্থা দুই থেকে ১০ বছরের জন্য হতে পারে। প্রতি ট্রেন দুটি গার্ডজ ভ্যান সহ ১৪-২০টি বগির হবে। রেল শুধু পরিবহন চার্জ এবং মাল বাহকের ফি নেবে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Railways to launch bharat gaurav trains to boost tourism can be run by private sectors

Next Story
সিবিএসই প্রশ্ন ফাঁসকাণ্ড: দিল্লি হাইকোর্টে শুনানি, ধৃত আরও ৩সিবিএসই-র সিদ্ধান্তের প্রতিবাদে লুধিয়ানার ফিরোজপুরে প্রতিবাদে পড়ুয়ারা। ছবি গুরমীত সিং, ইন্ডিয়ান এক্সপ্রেস
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com